পশ্চিমবঙ্গ

west bengal

ইডেনের বিকল্প ক্রিকেট স্টেডিয়াম হতে চলেছে রাজ্যে, সবুজ সংকেত নবান্নের

By

Published : Dec 23, 2019, 11:59 PM IST

হাওড়ার ডুমুরজলা স্পোর্টস কমপ্লেক্সে তৈরি হতে চলেছে নতুন আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম । বিষয়টি নিয়ে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের তরফে দেওয়া হয়েছিল প্রস্তাব । সেই প্রস্তাব আজ মঞ্জুর করল রাজ্য মন্ত্রিসভা । আগামী দিনে ইডেনের পাশাপাশি ডুমুরজলাকেও আয়োজিত হবে আন্তর্জাতিক টেস্ট, টি-টোয়েন্টি ও একদিনের ম্যাচ ।

Eden
ফাইল ছবি

কলকাতা, 23 ডিসেম্বর : হাওড়ার মুকুটে যোগ হতে চলেছে নতুন পালক । ডুমুরজলা স্পোর্টস কমপ্লেক্সে তৈরি হতে চলেছে নতুন আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম । বিষয়টি নিয়ে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের তরফে দেওয়া হয়েছিল প্রস্তাব । সেই প্রস্তাব আজ মঞ্জুর করল রাজ্য মন্ত্রিসভা । পাশাপাশি মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হল আরও দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত । ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টকে দ্বিতীয় ক্যাম্পাসের জন্য জমি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার । আর ডানকুনিতে তৈরি হতে চলেছে প্রাইভেট ফ্রেট টার্মিনাল, যা কি না অমৃতসর-ডানকুনি ফ্রেট কড়িডর তৈরি হলে তার সহায়ক হয়ে উঠবে ।

ইডেন গার্ডেন্স । ক্রিকেটের নন্দনকানন । ইতিহাস বলছে 1934 সালে ইডেন গার্ডেন্সে প্রথম টেস্ট ম্যাচ হয় । প্রতিপক্ষ ছিল ভারত এবং ইংল্যান্ড । তখন অবশ্য কোনও স্টেডিয়াম ছিল না । ফুটবল ক্রিকেট সব খেলাই হত সেখানে । 1911 সালের মোহনবাগানের ঐতিহাসিক শিল্ড জয় এই মাঠেই । 1964 সালে ইডেন গার্ডেন্সে তৈরি হয় স্টেডিয়াম । তারপর থেকেই ইডেন হয়ে উঠেছে ক্রিকেটের নন্দনকানন । যৌবন পেরিয়ে ইডেন এখন প্রবীণ । এই কারণেই কলকাতার আশপাশে দ্বিতীয় স্টেডিয়ামের প্রয়োজনীয়তা অনুভব করে CAB । সেই সূত্রেই রাজ্য সরকারকে দেওয়া হয়েছিল প্রস্তাব । ডুমুরজলার নাম প্রস্তাব করেছিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল । সেই প্রস্তাবে আজ সিলমোহর পড়ল । ঠিক হয়েছে 14 একর জমি স্টেডিয়ামের জন্য দেওয়া হবে । আর তাতেই গড়ে উঠবে বিশ্বমানের ক্রিকেট স্টেডিয়াম । আগামী দিনে ইডেনের পাশাপাশি ডুমুরজলাকেও আয়োজিত হবে আন্তর্জাতিক টেস্ট, টি-টোয়েন্টি ও একদিনের ম্যাচ ।

দেখুন ভিডিয়ো

আজ মন্ত্রিসভার বৈঠক শেষে অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, "IIM কলকাতা তাদের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি করার জন্য জমি চেয়েছিল রাজ্য সরকারের কাছে । পাঁচ একর জমি তাদের দেওয়া হচ্ছে নিউটাউনে ।" পাশাপাশি ডানকুনিতে প্রাইভেট ফ্রেট টার্মিনাল তৈরি হওয়ার কথাও জানান তিনি । উল্লেখ্য মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন অমৃতসর থেকে ডানকুনি পর্যন্ত ফ্রেট করিডর তৈরির প্রস্তাব দিয়েছিলেন । সেই কাজ শুরু হচ্ছে । করিডর তৈরি হওয়ার আগেই ফ্রেট টার্মিনাল তৈরি হয়ে যাবে, যা ভবিষ্যতে বহু সম্ভাবনা তৈরি করবে বলেই মনে করছে রাজ্য সরকার । পাশাপাশি রঘুনাথপুরে তৈরি হতে যাচ্ছে শিল্প পার্ক । 2666 একর জমিতে তৈরি হবে এই পার্ক । ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেতও মিলেছে বলে জানিয়েছেন অমিত মিত্র ।

ABOUT THE AUTHOR

...view details