পশ্চিমবঙ্গ

west bengal

ক্রিকেটে COVID-19 পরিবর্ত, ICC-র সিদ্ধান্তকে স্বাগত অরুণ লালের

By

Published : Jun 10, 2020, 6:46 AM IST

ক্রিকেটে COVID-19 পরিবর্ত নিয়ম চালু করেছে ICC ৷ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলার কোচ অরুণ লাল ৷

ক্রিকেটে COVID-19 পরিবর্ত, ICC-র সিদ্ধান্তকে স্বাগত অরুণ লালের
ক্রিকেটে COVID-19 পরিবর্ত, ICC-র সিদ্ধান্তকে স্বাগত অরুণ লালের

কলকাতা, 10 জুন: অনিল কুম্বলের নেতৃত্বাধীন ICC-র টেকনিক্যাল কমিটির সুপারিশে সিলমোহর দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল । এবার থেকে ফুটবল, হকির মতো ক্রিকেটেও পরিবর্ত নেওয়ার নিয়ম আসছে । যদি কোনও ক্রিকেটারের শরীরে টেস্ট ম্যাচ চলাকালীন COVID-19-এর লক্ষণ দেখা যায় তাহলে তার পরিবর্ত নেওয়া যাবে । এই নিয়মকে স্বাগত জানাচ্ছেন বাংলা দলের কোচ অরুণ লাল ।

তিনি বলেছেন, "অবশ্যই স্বাগত জানাচ্ছি । কোরোনা ভাইরাসের কারণে সমস্ত খেলা প্রায় বন্ধ । প্রত্যাবর্তনের চেষ্টা চলছে । সেখানে নতুন নিয়ম আসবে তা স্বাভাবিক । তবে পরিবর্ত নেওয়ার নিয়ম রঞ্জি ট্রফিতে রয়েছে । আমরা গত মরশুমে অন্ধ্রপ্রদেশকে পরিবর্ত নিতে দিয়েছি । তবে বিদর্ভ আমাদের সেই সুযোগ দেয়নি । এবার আন্তর্জাতিক ক্রিকেটে পরিবর্ত নেওয়ার নিয়ম আসছে । অবশ্যই ভালো কথা ৷" কিন্তু কোনও ব্যক্তির কোরোনার লক্ষণ দেখা গেলে আশেপাশে থাকা ক্রিকেটারদের কোয়ারানটিনে যেতে হবে । জিজ্ঞাসা করতেই অরুণ লাল বলেছেন,"সংক্রমণের লক্ষণ বুঝতে খেলার আগে পরে এবং মাঝখানে পরীক্ষা হবে । সিরিজের আগে ও পরে পরীক্ষা হবে । তাই কারও যদি লক্ষণ থাকে তাহলে অবশ্যই তা ধরা পড়বে । ICC সবকিছু দেখেই নতুন নিয়ম নিয়ে আসছে ।"

পাশাপাশি নতুন নিয়মাবলীতে বোলাররা বলে থুতুর ব্যবহার করতে পারবেন না । প্রথমে সতর্ক করা হবে । দুবার থুতু লাগালে ব্যাটিং দল পাঁচ রান অতিরিক্ত পাবে । অরুণ লাল বলছেন, "এই নতুন অভ্যাস আমাদের রপ্ত করতে হবে । CAB প্র্যাকটিসের সময় বলে থুতু লাগানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে । এবার ম্যাচে সেই নিয়ম মানতে হবে । বলের পালিশ রক্ষায় থুতুর ব্যবহার করে থাকেন বোলাররা । এটা বোলারদের কাছে নতুন চ্যালেঞ্জ । যা মানিয়ে নিতে হবে ।"

বাংলার একনম্বর পেসার ঈশান পোড়েল বলছেন,"নিয়মটা নতুন । তাই চ্যালেঞ্জটাও নতুন । পালিশ রক্ষা করা বোলারদের কাছে বড় চ্যালেঞ্জ । এবার তা করতে আমাদের উপর বাড়তি দায়িত্ব । মাঠে নেমে দেখি কী করা যায় ।" নিরপেক্ষ আম্পায়ার এবার থেকে দেখা যাবে না । কারণ বিদেশ থেকে আসলে কোয়ারানটিনে থাকতে হবে । ফলে বোর্ডের আম্পায়ারদের সুযোগ মিলবে বলে মনে করছেন এ রাজ্যের আম্পায়াররা । নতুন নিয়মের প্রয়োগে নতুন ঢঙে ক্রিকেট । দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব ।

ABOUT THE AUTHOR

...view details