পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 24, 2019, 12:45 PM IST

ETV Bharat / sports

উঠল ধর্মঘট, মাঠে ফিরছেন শাকিবরা

ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার তৈরি, ক্রিকেট প্রশাসনের জবাবদিহি ,ক্রিকেটারদের নির্দিষ্ট সময়ে টাকা পয়সা দেওয়া, স্বার্থের সংঘাতের বিষয়টি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখার কথাও দাবিতে বলা হয়েছে । মেয়েদের ক্রিকেটের সংস্কার ও ছেলেদের মতো সম পরিমান আর্থিক ও অন্য সুযোগ সুবিধে দেওয়ার দাবি তোলা হয়েছে । যা BCB মেনে নেওয়ায় বাংলাদেশ ক্রিকেটে স্বস্তির হাওয়া ৷

শাকিব

ঢাকা, 24 অক্টোবর : পদ্মাপাড়ের ক্রিকেটে স্বস্তির হাওয় । উঠে গেল বাংলাদেশ ক্রিকেটারদের ধর্মঘট । বাংলাদেশ ক্রিকেটারদের সঙ্গে সেদেশের ক্রিকেট বোর্ডের দীর্ঘ আলোচনার পরে অচলাবস্থা কেটে যায় । গত সোমবার বাংলাদেশের ক্রিকেটাররা বিভিন্ন দাবি, মূলত আর্থিক দাবিকে সামনে রেখে ধর্মঘটের রাস্তায় হেঁটেছিলেন । আলোচনার পরে এগারোটা দাবি মেনে নেওয়ার কথা জানান BCB প্রেসিডেন্ট নাজমুল হাসান ।
মিরপুরে BCB কার্যালয়ে আলোচনায় বসেছিলেন ক্রিকেটার ও কর্তারা । সমাধান সূত্র বের হওয়ায় আসন্ন ভারত সফরের প্রস্তুতি শিবিরে ক্রিকেটাররা সকলেই যোগ দেবেন । 25 অক্টোবর অর্থাৎ কাল থেকে প্রস্তুতি শিবির শুরু হওয়ার কথা । ঘরোয়া ক্রিকেটও শনিবার থেকে শুরু হবে ।

ক্রিকেটারদের ১৩ দফা দাবির মূল বিষয়গুলো ছিল এরকম :

1) প্রথম শ্রেণির ম্যাচে ক্রিকেটারদের পারিশ্রমিক কমপক্ষে এক লাখ টাকা করতে হবে ।
2) বছর শেষে পারিশ্রমিক বিবেচনা করতে হবে ৷ প্রথম শ্রেণির দলগুলোর সারা বছরের জন্য সাপোর্ট স্টাফ নিয়োগ ও পরিকাঠামোর উন্নয়ন করতে হবে, যাতে বছরভর অনুশীলন করা সম্ভব হয় ।
3) বোর্ডের সেন্ট্রাল চুক্তির আওতায় কমপক্ষে 30 জন ক্রিকেটারকে অন্তর্ভুক্তি করতে হবে ।
4) সাপোর্ট স্টাফদের পারিশ্রমিক বাড়াতে হবে । দেশীয় কোচেদের বেতন বাড়ানোর দাবি করা হয়েছে ।
5) BPL ছাড়াও আরও একটি ঘরোয়া টি টুয়েন্টি লিগে খেলার অনুমতি দেওয়া হয়েছে ।
6) একজন ক্রিকেটারকে দুইয়ের বেশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অংশ নেওয়ার অধিকারের কথা দাবিতে বলা হয়েছে ।

এছাড়াও ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার তৈরি, ক্রিকেট প্রশাসনের জবাবদিহি ,ক্রিকেটারদের নির্দিষ্ট সময়ে টাকা পয়সা দেওয়া, স্বার্থের সংঘাতের বিষয়টি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখার কথাও দাবিতে বলা হয়েছে । মেয়েদের ক্রিকেটের সংস্কার ও ছেলেদের মতো সম পরিমান আর্থিক ও অন্য সুযোগ সুবিধে দেওয়ার দাবি তোলা হয়েছে । যা BCB মেনে নেওয়ায় পদ্মাপাড়ের ক্রিকেটে অশান্তির নিম্নচাপ সরে গিয়ে আশার আলো ফুটল ।

ABOUT THE AUTHOR

...view details