পশ্চিমবঙ্গ

west bengal

By PTI

Published : Jan 13, 2024, 7:51 AM IST

Updated : Jan 13, 2024, 8:35 AM IST

ETV Bharat / sports

নতুন মুখ ধ্রুব জুরেল, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের দল ঘোষণা বিসিসিআইয়ের

England Tour of India 2024: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড ৷ শুক্রবার ঘোষিত হওয়া দলে নতুন মুখ ধ্রুব জুরেল ৷ এছাড়া, চোটের কারণে প্রথম দুই টেস্ট দলে নেই মহম্মদ শামিও।

টেস্ট সিরিজের দল ঘোষণা বিসিসিআইয়ের
England Tour of India 2024

মুম্বই, 13 জানুয়ারি:আগামী 25 জানুয়ারি থেকে শুরু হচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। শুক্রবার সেই সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। প্রাথমিকভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে প্রথম দু'টি টেস্ট ম্যাচের জন্য দল ঘোষণা করা হয়েছে ৷ দলে নতুন মুখ ধ্রুব জুরেল ৷ জাতীয় দলে প্রথমবারের জন্য ডাক পেলেন উত্তরপ্রদেশের এই উইকেটরক্ষক ৷ তবে প্রত্যাশামতোই চোটের কারণে প্রথম দুই টেস্টের দলে নেই মহম্মদ শামি ৷ চোটের জন্যই সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া ভারতীয় দলে এই জোরে বোলার ছিলেন না।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দরাবাদের রাজীব গান্ধি আন্তর্জাতিক স্টেডিয়ামে 25 থেকে 29 জানুয়ারি। দ্বিতীয় টেস্টটি বিশাখাপত্তনমে আগামী ফেব্রুয়ারির 2 থেকে 6 তারিখ পর্যন্ত ৷ শেষ তিনটি যথাক্রমে অনুষ্ঠিত হবে (15-19 ফেব্রুয়ারি) রাজকোট, (23-27 ফেব্রুয়ারি) রাঁচি এবং (7-11 মার্চ) ধরমশালায়। প্রথম দু'টি ম্যাচের জন্য ভারতীয় দলে জায়গা পেয়েছেন ধ্রুব জুরেল। তাঁকে দলে রেখে ঈশান কিষাণকে বোর্ড প্রচ্ছন্ন বার্তা দিল বলে মনে করা হচ্ছে। অন্যদিকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু'ম্যাচে চার স্পিনারকে রেকে স্কোয়াড ঘোষণা করেছে ভারত ৷

  • অশ্বিন, জাডেজা এবং অক্ষরের পাশাপাশি দলে নেওয়া হয়েছে কুলদীপ যাদবকেও। দীর্ঘদিন পরে তাঁর টেস্ট দলে ফেরা তাৎপর্যপূর্ণ। প্রথম তিন পেসার হিসাবে রাখা হয়েছে বুমরা, সিরাজ এবং মুকেশকে। তালিকায় রয়েছেন আবেশও।
  • এদিকে, গতবছর বিদর্ভের বিরুদ্ধে প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া জুরেল এখনও পর্যন্ত প্রথম শ্রেণির 15 ম্যাচে 790 রান করেছেন। আইপিএলে তিনি প্রতিনিধিত্ব করেন রাজস্থান রয়্যালসের হয়ে। আপাতত ভারতীয় এ দলের হয়ে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ম্যাচ খেলতে ব্যস্ত ধ্রুব। সেখান থেকেই যোগ দেবেন ভারতীয় দলে। ভারতীয় এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরেও গিয়েছিলেন তিনি।
  • ধ্রুব সুযোগ পেলেও একাদশে সুযোগ পাওয়া কঠিন তাঁর জন্য ৷ কারণ স্টাম্পার-ব্যাটার হিসেবে কেএল রাহুল এবং কেএস ভরত রয়েছেন দলে ৷ উল্লেখ্য, কেএল রাহুল সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু'টি টেস্টে দারুণ ছন্দে ছিলেন ৷
  • ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য দলে রয়েছেন-রোহিত শর্মা (অধিনৈায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রিত বুমরা (সহঅধিনায়ক), আবেশ খান।

আরও পড়ুন:

  1. রোহিত ক্লিন হিটার, কোহলি বুদ্ধিমান ব্যাটার-দরাজ সার্টিফিকেট মদনলালের
  2. বাংলার বিরুদ্ধে প্রথম ইনিংসে 60 রান অলআউট উত্তরপ্রদেশ, 4 উইকেট মহম্মদ কাইফের
  3. শিবমের ঝোড়ো ব্যাটে আফগানদের বিরুদ্ধে জয়, মোহালিতে জিতে সিরিজে এগোলেন রোহিতরা
Last Updated : Jan 13, 2024, 8:35 AM IST

ABOUT THE AUTHOR

...view details