পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

Tribute song to Narayan Debnath : নারায়ণ দেবনাথকে শ্রদ্ধাঞ্জলি জানাতে দুর্নিবারের গলায় আসছে কমিকস কাণ্ড

বাঙালি সদ্য হারিয়েছে কমিকসের জাদুকর নারায়ণ দেবনাথকে (Durnibar Saha will sing a Tribute Song for Narayan Debnath) । এবার তাঁকে শ্রদ্ধা জানিয়ে দুর্নিবার সাহার কণ্ঠে আসছে নতুন গান 'কমিকস কাণ্ড'।

By

Published : Jan 22, 2022, 3:01 PM IST

Tribute song to Narayan Debnath
নারায়ণ দেবনাথকে সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি দিতে দুর্নিবারের গলায় আসছে কমিক্স কাণ্ড

কলকাতা, 22 জানুয়ারি : সত্তরের দশকের মাঝামাঝি সময়ে বাংলার কচিকাঁচাদের জন্য 'দেবসাহিত্য কুটির' থেকে আত্মপ্রকাশ করেছিল কমিকস 'হাঁদা ভোঁদা'। একজন অতি চালাক এবং অপর জন এক আদ্যন্ত গোলগাল চেহারার দুই কিশোর এবং তাদের হস্টেল জীবনের ছোট ছোট মজার গল্প কমিকস রূপে বাংলার কঁচিকাঁচার মন এক লহমাতেই জয় করে নিয়েছিল । এই দুই কাল্পনিক চরিত্র যাঁর কলমের আঁচরে এবং গল্পের বিন্যাসে বাস্তব রূপ পেয়েছিল তিনি নারায়ণ দেবনাথ ।

প্রফুল্লচন্দ্র লাহিড়ী এবং কাফি খাঁ'র পরবর্তী সময়ে সর্বাধিক জনপ্রিয় আর দীর্ঘকালীন সাফল্যের কমিকস শিল্পী হিসেবে যিনি সমাদৃত হয়েছেন সুদীর্ঘ পঞ্চাশ বছর ধরে ৷ সদ্য তাঁকে হারিয়ে ফের দেউলিয়া সাহিত্যপ্রেমী বাঙালি । তাঁর হাত দিয়েই একে একে জন্ম হয়েছে 'বাঁটুল দি গ্রেট', 'নন্টে ফন্টে', 'বাহাদুর বেড়াল', 'ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু', 'কৌশিক রায়' প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রের । আর যা ক্রমেই বাংলার সংস্কৃতির ধারক হয়ে উঠেছে । বইয়ের পাতা থেকে অ্যানিমেশন ভিডিও হয়ে ছোট থেকে বড় সকলের কাছে এখনও সমানভাবে সমাদৃত তাঁর চরিত্রগুলি । একদিকে যেমন তাঁর প্রতিটি চরিত্র আদ্য়ন্ত বাঙালী, তেমনি তাঁর কল্পনার পরতে পরতে আজও জড়িয়ে আছে এক অন্তর্লীন রসবোধ ৷

এহেন রূপকারের প্রয়াণ যে বাঙালি মননে যে বড় আঘাত হেনেছে, তা বলাই বাহুল্য । গত ১৮ জানুয়ারি সকলকে ছেড়ে চলে গিয়েছেন তিনি । তাঁকে শ্রদ্ধা জানাতে এবার সঙ্গীতশিল্পী দুর্নিবার সাহার কণ্ঠে আসছে সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি ' কমিকস কাণ্ড'(Durnibar Saha is giving a tribute to Narayan Debnath)। প্রখ্যাত গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে কুর্নিশ জানাবে এই গান ।

আরও পড়ুন :‘বাঁটুল’ এঁকে উপহার দিতেন, বাংলা কমিক্সের স্রষ্টার স্মৃতিচারণায় শিল্পীমহল

এদিন ইটিভি ভারতকে দুর্নিবার বলেন, "এই গানের মাধ্যমে ওনাকে ট্রিবিউট দেওয়া হচ্ছে ৷ গানটা কতটা প্রয়োজনীয় আমি জানি না । তবে, এখানে ওনাকে নিয়ে যে কথা বলা আছে, তা অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে হয় আমার । ওনার পুরো কর্মজীবনটা তুলে ধরা আছে গানের কথায় । ওনাকে আমরা কতটা মিস করছি সেই দিকটাও তুলে ধরা আছে এখানে । নতুন প্রজন্মের জন্য নারায়ণ দেবনাথ নিয়ে একটা অ্যাওয়ারনেস সং বলা যেতে পারে 'কমিকস কাণ্ড'কে ।" 'এঞ্জেল কিডজ'-এর উদ্যোগে খুব শীঘ্রই গানটি মুক্তি পেতে চলেছে ওটিটি প্ল্যাটফর্ম 'ক্লিক'-এ ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details