পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

Rituparna pays Tribute To Lata: সুরসম্রাজ্ঞীর স্মৃতিচারণায় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, কেঁদে ফেললেন হৈমন্তী শুক্লা

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের স্মৃতিচারণায় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna pays Tribute To Lata)। তিনি বলেন, "আমার ভাললাগা আমার ভালবাসা ছবিতে লতা মঙ্গেশকর গান গেয়েছিলেন।" লতা মঙ্গেশকরের মৃত্যুর খবরে কেঁদে ফেললেন সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা।

By

Published : Feb 6, 2022, 2:59 PM IST

Updated : Feb 6, 2022, 4:38 PM IST

Rituparna pays Tribute To Lata
Rituparna pays Tribute To Lata

কলকাতা, 6 ফেব্রুয়ারি: সুরসম্রাজ্ঞীকে হারিয়ে শোকস্তব্ধ গোটা দেশ। সাক্ষাৎ সরস্বতী বিদায় নিলেন পৃথিবী থেকে। এমনটাই বক্তব্য, শিল্পীমহলের। বহু নায়িকা তাঁর কণ্ঠের দৌলতে জায়গা করে নিয়েছেন ইন্ডাস্ট্রিতে, প্রতিক্রিয়া অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর (Rituparna pays Tribute To Lata)। তিনি বলেন, "আমার ভাললাগা আমার ভালবাসা ছবিতে আমার লিপে লতা মঙ্গেশকর গান গেয়েছিলেন। সেই ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেন বাংলাদেশের ফেরদৌস আহমেদ।"

আরও পড়ুন: কোবিন্দ থেকে শাহ, রাহুল-প্রিয়াঙ্কা-অখিলেশ; কিন্নর কণ্ঠীর প্রয়াণে মর্মাহত দেশ

স্মৃতি রোমন্থনে অভিনেত্রী ইটিভি ভারতকে বলেন, "লতাজি আমাদের গর্ব। আমাদের জীবনের ছোটবেলা থেকে বড় হয়ে ওঠা সবেতেই জড়িতে আছেন উনি। তাঁর গান, তাঁর অভিব্যাক্তি, সবকিছুই স্বপ্নের মত বলে মনে হয়। ছোট থেকে যখন ওঁর গান শুনতাম মনে হত সেই স্বপ্নের জগতে চলে গিয়েছি। কত নায়িকা যে তাঁর গানের দৌলতে জায়গা করতে পেরেছেন, সেটা একটা অপূর্ব চমকের মত। তাই উনি আমাদের কাছে বিষ্ময়ের। আজ ওঁর চলে যাওয়াটা সত্যিই নক্ষত্র পতনের সমান। এই শূন্য জায়গাটা কখনই পূর্ণ হবে না। জীবনের, দেশের, সভ্যতার আইডেনটিটি উনি ৷ বিশাল স্তম্ভ। যে স্তম্ভের সামনে আমরা সবাই মাথা নিচু করতে বাধ্য। আমি নিজে খুব ভাগ্যবতী যে লতাজির গলায় একটা গানে আমি লিপ দিতে পেরেছি আমার অভিনয় জীবনে। বিরাট পাওয়া আমার। সেটা আমি ভুলব না কখনও। নির্দ্বিধায় বলব, আমার গর্ব এটা। উনি চলে যাওয়ায় আমি দুঃখিত। একটা পুরো জীবন উনি আমাদের দিয়ে গিয়েছেন। যেখানেই থাকুন ভাল থাকুন ৷ ওঁনার পরিবারের প্রতি রইল আমার অনেক সহানুভূতি।"

আরও পড়ুন: সূর্যকে প্রদীপ দিয়ে দেখানোর প্রয়োজন পড়ে না, লতা-স্মরণে অজয় চক্রবর্তী

রবিবারের সকালে ভারতীয় সঙ্গীতের রত্ন লতা মঙ্গেশকরকে ঘিরে অনুভূতি প্রকাশে কেঁদে ফেললেন সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা। শিল্পীর সৌভাগ্য হয়েছিল লতা মঙ্গেশকরের সঙ্গে এক মঞ্চে গান গাওয়ার। আমাকে খুব স্নেহ করতেন সুরসম্রাজ্ঞী। আমার গানের প্রশংসা করতেন সর্বসমক্ষে। শিল্পীর কথায়, "সঙ্গীতের রত্ন ছিলেন উনি। কী অনাড়ম্বর থাকতেন নিজের বাড়িতে তা বলার নয়। কী অদ্ভুত মিল শুক্লা পঞ্চমীর মাঝেই চলে গেলেন জীবন্ত সরস্বতী।" শিল্পীর কথা থেকে জানা যায়, অনেক ছোটবেলা থেকে যখন ঠিকমতো ফ্রকও পরতে পারতেন না, সেই সময় থেকে ওনার গান মুখস্থ ছিল। কেউ গাইতে বললেই গেয়ে উঠতেন ‘আয়েগা আনেওয়ালা'। বলাবাহুল্য, বাঙালি ছিলেন না কোকিলকণ্ঠী লতা মঙ্গেশকর। কিন্তু বাংলার সঙ্গে তাঁর সম্পর্ক ছিল আত্মিক। সঙ্গীত জীবনে প্রায় 200টির কাছাকাছি বাংলা গান গেয়েছেন তিনি। বহু বাঙালি সুরকার-গীতিকারের সঙ্গে কাজ করেছেন তিনি। প্রথমেই আসে যাঁর নাম তিনি হলেন সলিল চৌধুরী। বাঙালি গীতিকার, সুরকারদের জন্য তাঁর অবদানের শেষ নেই।

Last Updated : Feb 6, 2022, 4:38 PM IST

ABOUT THE AUTHOR

...view details