পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 3, 2020, 1:33 PM IST

ETV Bharat / sitara

আমার নাচের স্কুলে ওয়ার্কশপ করাতে চেয়েছিলেন সরোজজী : ইন্দ্রাণী

সরোজ খানের মৃত্যুতে শকড ইন্দ্রাণী দত্ত ।

Indtani Dutta on saroj khan
Indtani Dutta on saroj khan

কলকাতা : নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত ইন্দ্রাণী দত্ত । তবে একটা আক্ষেপ রয়ে গেছে তাঁর, তিনি সরোজ খানের মতো একজন কিংবদন্তি মাস্টারজীর কাছে তালিম নিতে পারেননি । মনের দুঃখটা রয়েই গেল অভিনেত্রী এবং নৃত্যশিল্পী ইন্দ্রাণী দত্তর । জানালেন ETV ভারত সিতারাকে ।



3 জুলাই গভীর রাত 1:52 মিনিটে হার্ট অ্যাটাকে মৃত্যু হয় বলিউডের কিংবদন্তি কোরিওগ্রাফার সরোজ খানের । মাধুরী দীক্ষিত, শ্রীদেবী থেকে শুরু করে সঞ্জয় দত্ত, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট... সরোজ খানের শিখিয়ে দেওয়া এক একটি নাচের স্টেপে আরও পরদায় ক্যারিশ্মা বেড়েছে এই তারকাদের । বাংলা বিনোদন জগতে যেসব অভিনেত্রী নাচে পারদর্শী, তাঁরাও কিন্তু সারোজ খানের বড় ভক্ত । শুধু ভক্ত বললে ভুল হবে, তাঁরাও মাস্টারজীর থেকে তালিম পেতে চেয়েছেন । সেই তালিকায় করেছেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী ইন্দ্রাণী দত্ত ।

সকাল সকাল সরোজ খানের চলে যাওয়ার খবর শুনে খুব ভেঙে পড়েছেন ইন্দ্রাণী । বলেন, "সল্টলেকে তন্ময় বোসের একটি অনুষ্ঠানে আমি এবং সরোজজী পাশাপাশি বসেছিলাম । অনেক গল্প করেছিলাম দু'জনে । আজও আমার মনে আছে সেই দিনটা । আমার একটা ইচ্ছের কথা সেদিন ওঁকে বলেছিলাম । তা শুনে তিনি আমার নাচের স্কুলে এসে ক্লাস করাতে চেয়েছিলেন, ওয়ার্কশপ করাতে চেয়েছিলেন । কিন্তু সেটা বাস্তবায়িত হয়ে উঠল না আর । তবে আমার নাচের স্কুলে সারোজজীর একটা খুব সুন্দর ছবি টাঙানো আছে । আমি গুরুর জায়গায় স্থান দিয়েছি ওঁকে ।"

মঞ্চে..

সেই অল্প সাক্ষাতে কিছু গুরুত্বপূর্ণ টিপস দিয়েছিলেন সরোজ খান । বলেছিলেন, নাচ শেখানোর সময় কাউকে বাবা-বাছা বলবে না । খুব কঠোর হতে হবে । স্মৃতি রোমন্থন করে ইন্দ্রাণী বললেন "এই টিপস আজও আমি মেনে চলি । যদি কাউকে সত্যিই নাচ শেখাতে চাই, এটা মানতে হবে । সরোজজীর এই কথাটা আমাকে খুব টাচ করেছিল । খুব স্পষ্ট কথার মানুষ ছিলেন সরোজ খান । আমার থেকে অনেক কথা জানতে চেয়েছিলেন একঘণ্টার আলাপে । আমার লজ্জাও লেগেছিল, ভালোও লেগেছিল ।"

মৃত্যু খুব বড় এক সত্যি, সেটা মেনে নিতেই হবে । ইন্দ্রাণীও যেমন সরোজ খানের মৃত্যুটা মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন ।

ABOUT THE AUTHOR

...view details