পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 5, 2020, 5:33 PM IST

ETV Bharat / sitara

ফেডারেশন থেকে সরে এল আর্টিস্ট ফোরাম, কিন্তু কেন?

আর্টিস্ট ফোরাম বরাবরই স্বশাসিত ছিল । 2011 সালে ফেডারেশনের সঙ্গে যুক্ত হয় ফোরাম । আবার সেই পুরোনো জায়গায় ফিরে এল এই সংস্থা ।

artist forum is seperated from fedaration
artist forum is seperated from fedaration

কলকাতা : 'ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া' থেকে আলাদা হয়ে গেল আর্টিস্ট ফোরাম । এই ঘোষণা করেছে আর্টিস্ট ফোরাম । কিন্তু কেন এই বদল ? ETV ভারত সিতারাকে খোলাখুলি জানালেন ফোরামের যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায় ।



আর্টিস্ট ফোরাম বরাবরই স্বশাসিত ছিল । 2011 সালে ফেডারেশনের সঙ্গে যুক্ত হয়েছিল ফোরাম । ফের পুরোনো স্থানে ফিরে গেল এই সংস্থা । কারণ হিসেবে শান্তিলাল বলেছেন কিছু টেকনিক্যাল সমস্যা, যার জন্য আর্টিস্টদের খুব সমস্যা হচ্ছে । তিনি আমাদের বলেন, "কাউকে যদি সেকেন্ড সানডে শুট করতে হয়, ফেডারেশনের কাছে সরাসরি অনুমতি চাইতে হয় । সেই অনুযায়ী শুটিং প্রোগ্র্যামিং হয়ে যায় । এদিকে আর্টিস্ট ফোরাম মাঝখান থেকে কোনও খবরই পেল না । আর্টিস্টরা জানতে পারলে বলছে সেকেন্ড সানডে শুট করতে পারব না, আমাদের নিয়ম নেই । এখানে একটা সমস্যার সৃষ্টি হচ্ছে । এটা বহুদিন ধরেই হচ্ছে ।"

শান্তিলাল

শান্তিলাল আরও বলেন, "তার উপর নিয়ম হল, সেকেন্ড সানডে শুট করতে হলে ডাবল পেমেন্ট করতে হয় । সেক্ষেত্রে টেকনিশিয়নরা পেমেন্ট পেয়ে যাচ্ছেন, কিন্তু আর্টিস্টরা পাচ্ছেন না । এরকম আরও অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন আর্টিস্টরা । আলোচনাও চলছিল, অটোনমাস না হলে এই সমস্যাগুলোর সমাধান করা যাবে না । সেটা হয়তো আগেই হত, প্যান্ডেমিক হওয়ার ফলে ব্যাপারটা বন্ধ রাখা হয়েছিল । এবার সিদ্ধান্তটা আমরা নিয়েই ফেললাম ।"

ফোরামের কার্যকরী সমিতির মিলিত সিদ্ধান্ত অনুসারে ও সভাপতি সৌমিত্র চট্টোপাধ্যায়ের অনুমতি নিয়েই এটি নির্ধারিত হয়েছে, যে আর্টিস্ট ফোরাম ফেডারেশনের সঙ্গে যুক্ত থাকবে না । এবার থেকে আর্টিস্ট ফোরাম একটি স্বশাসিত সংস্থা হিসেবে কাজ করবে ।

ABOUT THE AUTHOR

...view details