পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 11, 2020, 2:13 PM IST

Updated : Aug 11, 2020, 4:38 PM IST

ETV Bharat / sitara

OTT-ই কি বাংলা ছবির ভবিষ্যৎ ? কী বলছেন নন্দিতা, রাজদের মতো পরিচালকরা

বাংলা ভাষায় প্রথম ছবি হিসেবে OTT প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে SVF এন্টারটেইনমেন্টস প্রযোজিত ও জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত 'ডিটেকটিভ' ছবিটি । আগামী 14 অগাস্ট 'হইচই'তে মুক্তি পাবে ছবিটি । OTT-তে বাংলা ছবির মুক্তি নিয়ে মতানৈক্য রয়েছে বিভিন্ন পরিচালক-প্রযোজকদের । শুরুর দিকে SVF-এর কর্ণধার মহেন্দ্র সোনিও ETV ভারত সিতারাকে বলেছিলেন, সিনেমা হলের জন্য তৈরি ছবি তাঁরা OTT তে মুক্তি করবেন না । কিন্তু তারপর সেই SVF-এর ছবিই মুক্তি পাচ্ছে OTT-তে, পরিবর্তন আসছে বাংলা ছবিতে । এই সূচনার পর কী ভাবছেন বাংলা বিনোদন দুনিয়ার অন্যান্য পরিচালক-প্রযোজকরা ? খোঁজ নিল ETV ভারত সিতারা ।

bengali film on OTT
bengali film on OTT

  • পরিচালক ও প্রযোজক রাজ চক্রবর্তীর দুটি ছবি 'ধর্মযুদ্ধ' এবং 'হাবজি গাবজি' একেবারে তৈরি হয়ে গেছে । শুধু মুক্তির অপেক্ষায় রয়েছে । ছবি মুক্তি নিয়ে রাজের আপাতত কী পরিকল্পনা রয়েছে ? পরিষ্কার জানালেন ETV ভারত সিতারাকে । তিনি বললেন, "আমি এখন হল খোলার জন্য অপেক্ষা করছি । আসলে এই ছবিগুলো থিয়েটারের জন্য বানানো । সিনেমা হলে ছবি চললে অডিয়েন্সের যে ইম্প্যাক্ট হবে, সেটার জন্যে অপেক্ষা করছি । OTT-তে তো এমনিতেও আসবে । এত দিন যখন অপেক্ষা করলাম, আরও কিছুদিন করি না । দেখি না কী হয় ।"
    .
  • এদিকে উইন্ডোজ প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এবছর মুক্তি পাওয়ার কথা ছিল একাধিক ছবি । যার মধ্যে রয়েছে কৌশিক গাঙ্গুলির 'লক্ষ্মীছেলে', নন্দিতা রায় শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'বেলাশুরু'র মতো ছবি । সংস্থার কর্ণধার ও পরিচালক নন্দিতা রায় আমাদের পরিষ্কার জানিয়ে দেন, "আমাদের কোনও ছবি OTT প্ল্যাটফর্মে মুক্তি পাবে না ।" সংস্থার শেষ মুক্তিপ্রাপ্ত ছবি 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' মুক্তি পাওয়ার কিছুদিনের মধ্যেই লকডাউন হয়ে যায় । বন্ধ হয়ে যায় সিনেমা হল । হল খুললেই সেই ছবিটি উইন্ডোজ় হলে আনবে পুনর্বার ।
  • অন্যদিকে সুরিন্দর ফিল্মসের ছবি কোয়েল মল্লিক অভিনীত ও সৌকর্য ঘোষাল পরিচালিত 'রক্ত রহস্য' সিনেমা হলে মুক্তি পাওয়ার জন্য অপেক্ষায় রয়েছে বেশ কয়েক মাস ধরে । সেই ছবিটিকে OTT প্ল্যাটফর্মে মুক্তি করার কোনও পরিকল্পনা আপাতত নেই তাঁদের । সুরিন্দর ফিল্মস থেকে জানানো হয়েছে ETV ভারত সিতারাকে ।
    রক্তরহস্য-এ কোয়েল


  • অন্যদিকে পরিচালক শিলাদিত্য মৌলিক এর ছবি 'হৃদপিণ্ড' মুক্তি পাওয়ার কথা ছিল 2020-র 24 এপ্রিল । একই দিনে মুক্তি পাওয়ার কথা ছিল অর্জুন দত্তর ছবি 'গুলদস্তা' । যেখানে সুজিত সরকার কিংবা অনু মেনন বা মুকেশ ছাব্রার মতো হিন্দি ছবির ইন্ডিপেন্ডেন্ট পরিচালকরা তাঁদের ছবি রিলিজ় করালেন OTT প্ল্যাটফর্মে, সেখানে কী ভাবছেন শিলাদিত্য ও অর্জুনের মত বাংলা ছবির ইন্ডিপেন্ডেন্ট পরিচালকরা ? শিলাদিত্য আমাদের বলেন, "'হৃদপিণ্ড' আমি বড় পরদার জন্য বানিয়েছি । এত বড় স্কেলে বাংলা ছবি খুব একটা হয় না । এটা আগে OTT-তে দেব না । আমার প্রযোজক পরমা নেওটিয়ার কোনও তাড়া নেই ।"
    অর্জুন



  • অর্জুনের কথাতেও ফুটে উঠল একই সুর । তিনি মনে করেন এই বছরের শেষে সবকিছু স্বাভাবিক হয়ে যেতে পারে । এখনও পর্যন্ত প্রযোজকদের সঙ্গে যা কথা হয়েছে, সেই অনুযায়ী অর্জুনের 'গুলদস্তা' মুক্তি পেতে চলেছে সিনেমা হলেই । বললেন, "আমরা সকলে হলেই রিলিজ় করতে চাই ছবিটা । তবে হল দেরি করে খুললে, প্রযোজকরা যা সিদ্ধান্ত নেবেন, তাই হবে ।"
Last Updated : Aug 11, 2020, 4:38 PM IST

ABOUT THE AUTHOR

...view details