পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 23, 2019, 10:12 PM IST

ETV Bharat / sitara

"অভিনেত্রী বলে থাকার জন্য ফ্ল্যাট ভাড়া পাচ্ছি না", ক্ষোভপ্রকাশ তুহিনার

টলিউডের নতুন প্রজন্মের উঠতি অভিনেত্রী তুহিনা দাস। ধীরে ধীরে ইন্ডাস্ট্রিতে তাঁর পায়ের তলার জমি শক্ত হচ্ছে। তবে এই কারণেই তিনি ফ্ল্যাট ভাড়া পাচ্ছেন না। হ্যাঁ, ঠিকই পড়েছেন। শুধুমাত্র অভিনেত্রী বলে বারবার তাঁকে ফ্ল্যাটের দরজা থেকে ফিরতে হচ্ছে।

তুহিনা দাস

কলকাতা : অপর্ণা সেন পরিচালিত 'ঘরে বাইরে আজ' ছবিতে বিমলা-র চরিত্রে অভিনয় করছেন তুহিনা। রবীন্দ্রনাথ ঠাকুরের 'ঘরে বাইরে' অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি। সামনেই মুক্তি। এই সময় তো আনন্দে থাকার কথা তুহিনার, কারণ এটাই তাঁর ক্যারিয়ারের প্রথম বড় ব্রেক। কিন্তু, শহরের তথাকথিত শিক্ষিত মানুষের এই আচরণে স্তম্ভিত অভিনেত্রী।

ETV ভারত সিতারার পক্ষ থেকে তুহিনার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "আর বলবেন না, খুব বিরক্ত হয়ে আছি। আমি অভিনয় করি শুনে এখানকার সব লোকজন এমন হাবভাব করছে যেন আমি ভিনগ্রহের প্রাণী। অদ্ভুত আচরণ করছে। সামনে তো কিছু বলছে না। ফ্ল্যাট দেখছি। কিন্তু যেই ব্রোকারের মারফত যাচ্ছি, সেই ফ্ল্যাটে ঢুকতে না ঢুকতেই বলে দিচ্ছে, "না না অভিনয় করে একা মেয়ে! আবার ঝামেলা হবে!" চাকরি করা মেয়ে হলে কোনও সমস্যা নেই। একমাত্র মিডিয়া প্রফেশনে হলেই তাঁদের মনে হচ্ছে ঝামেলা হবে।"

তুহিনা

তুহিনার পরিবার থেকে কাঁথিতে। অভিনয় জগতে আসার আগে তিনিও সেখানেই থাকতেন। এই মুহূর্তে তুহিনা বসবাস করছেন গল্ফগ্রিনের দিকে TV সেন্টারের বিপরীতে একটি অ্যাপার্টমেন্টে, গ্রাউন্ড ফ্লোরে। সেটা প্রপার গল্ফগ্রিন নয়। তুহিনা যেতে চাইছেন গল্ফগ্রিনের কোনও অ্যাপার্টমেন্টে। খুঁজছেন শান্ত পরিবেশ। গ্রাউন্ড ফ্লোর ছাড়তে চাইছেন। তিনি বললেন, "আমি দেখে অবাক হয়ে যাচ্ছি। আমরা একটা প্রগতিশীল সমাজে বাস করি। এত কিছু বলি, এত কিছু করি। আসলে আমরা কোথায় বসবাস করছি? আমাদের মন-মানসিকতা কোন জায়গায় রয়েছে? সমাজ একটুও বদলায়নি। প্রপার গল্ফগ্রীনে আমি যেতে চাইছি, যেখানে তথাকথিত শিক্ষিত লোকের বাস। তাঁদের থেকে এটা আমি আশা করিনি। আমি জানি না ওঁরা আমাদের কী চোখে দেখেন। এক একটা সময় মনে হচ্ছে, এই পেশাটা বেছে নিয়ে আমি কোনও অপরাধ করেছি। চাকরি-বাকরি করলে ঘর ভাড়া পাওয়া যায়। আমার বক্তব্য একা মেয়ে অভিনেত্রী হলেই সে উশৃংখল জীবন যাপন করবে? এই প্রশ্নটা আমি সমাজের কাছে করতে চাই।"

তুহিনা

তিনি আরও বলেন, "এমনও হয়েছে, আমি অগ্রিম টাকা দিয়ে দিয়েছি, ফ্ল্যাটে থাকব বলে ফাইনাল হয়ে গিয়েছে। পরে থাকতে দেবে না বলে বলেছে, "টাকা ফেরত নিয়ে যান।" অদ্ভুত সব গল্প দিয়েছে। গত একমাস ধরে ২০টা বা তারও বেশি ফ্ল্যাটের ক্ষেত্রে এরকম হয়েছে। আমি চাই এই ঘটনাটা সবার সামনে আসুক। এটা খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়, একটা সমস্যা, যেটা নিয়ে আলোচনা করা দরকার। এই পেশাটার সঙ্গে মানুষের কী সমস্যা? এঁরাই তো সপ্তাহান্তে পরিবারের সঙ্গে মাল্টিপ্লেক্সে গিয়ে সিনেমা দেখেন। তাহলে যাঁদের পরদায় দেখছে, তাঁদের কি বাস্তবে কোনও অস্তিত্ব নেই?"

প্রশ্নটা করলেন বটে তুহিনা। তবে উত্তর দেবে কে? যারা উত্তর দেবে তারাও কি এই মানসিকতার উর্ধ্বে? জানা নেই।

ABOUT THE AUTHOR

...view details