পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 29, 2020, 1:44 PM IST

Updated : Oct 29, 2020, 1:51 PM IST

ETV Bharat / sitara

আজ দ্বিতীয় ডায়ালিসিস, আগের থেকে ভালো সৌমিত্র চট্টোপাধ্যায়

চিকিৎসক অরিন্দম কর বলেন, "গত চার দিনের থেকে আজ সৌমিত্রবাবু সামান্য স্থিতিশীল । ব্লাড প্রেসার ঠিক আছে । প্রথম সেশনের ডায়ালিসিস শেষ হয়েছে । প্রস্রাবের পরিমাণ ঠিক আছে । ডায়ালিসিসের পর ইউরিয়া ও ক্রিয়েটিনিন ঠিক হচ্ছে । আজ আমরা ফের তাঁর ডায়ালিসিস করাব । মোট তিনটি ডায়ালিসিস হবে ।"

asd
asd

কলকাতা : আগের থেকে আজ সমান্য ভালো আছেন সৌমিত্র চট্টোপাধ্যায় । তবে এখনও ভেন্টিলেশনেই রয়েছেন তিনি । যদিও নতুন করে জ্বর আসেনি বলে হাসপাতালের তরফে একথা জানানো হয়েছে ।

24 দিন ধরে মিন্টো পার্কের বেসরকারি হাসপাতালে ভরতি রয়েছেন সৌমিত্রবাবু । তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে আজ চিকিৎসক অরিন্দম কর বলেন, "গত চার দিনের থেকে আজ সৌমিত্রবাবু সামান্য স্থিতিশীল । ব্লাড প্রেসার ঠিক আছে । অক্সিজেন স্যাচুরেশনের পরিমাণ 95 থেকে 100 শতাংশ । ভেন্টিলেশন সাপোর্টেই রয়েছেন তিনি । আর 40 থেকে 50 শতাংশ অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে তাঁকে । প্রথম সেশনের ডায়ালিসিস শেষ হয়েছে । প্রস্রাবের পরিমাণও ঠিক আছে । ডায়ালিসিসের পর ইউরিয়া ও ক্রিয়েটিনিন ঠিক হচ্ছে । আজ আমরা ফের তাঁর ডায়ালিসিস করাব । মোট তিনটি ডায়ালিসিস হবে ।"

তিনি আরও বলেন, "নিউরোলজিস্টদের একটা দল সৌমিত্রবাবুকে দেখছেন । তিনি এখন চোখ খুলে তাকাচ্ছেন । ICU-তে রয়েছেন । কোভিড এনকেফ্যালোপ্যাথির খুব খারাপ প্রভাব পড়েছে সৌমিত্রবাবুর শরীরে । তাঁর হিমোগ্লোবিন ফের নিচের দিকে নেমেছে । ডায়ালিসিসের জন্য মাঝে মাঝে হিমোগ্লোবিন কমে যায় । আমাদের ব্লাড ট্রান্সফিউশন করতে হচ্ছে । অ্যান্টিবায়োটিকও দিচ্ছি । নতুন করে তাঁর জ্বর আসেনি । তবে এখনও সংকটজনক আছেন তিনি ।"

6 অক্টোবর সৌমিত্রবাবুর কোরোনা পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ আসে । তড়িঘড়ি তাঁকে মিন্টো পার্কের ওই হাসপাতালে ভরতি করা হয় । এখনও সেখানেই চিকিৎসাধীন তিনি । হাসপাতালে ভরতি হওয়ার পর ঠিকই ছিলেন । লেখালেখিও করছিলেন । কিন্তু 9 অক্টোবর তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে । অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় তাঁকে ITU-তে স্থানান্তরিত করা হয় । তারপর চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি । কয়েকদিন আগে তাঁর কোরোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে । ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন । কিন্তু তার মধ্যে 20 অক্টোবর স্নায়ুর সমস্যার জেরে ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি হয় । এখনও ICU-তে রয়েছেন তিনি । আজ তাঁর দ্বিতীয় ডায়ালিসিস করা হবে বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে ।

Last Updated : Oct 29, 2020, 1:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details