পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 15, 2021, 12:59 PM IST

Updated : Nov 15, 2021, 1:13 PM IST

ETV Bharat / sitara

Soumitra Chatterjee: টলিউডের অভিভাবকহীনতার এক বছর, গানে-নাটকে সৌমিত্র-স্মরণে পরিবার

টলিউডের অভিভাবকহীনতার এক বছর কেটে গেল ৷ কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম মৃত্যুবার্ষিকীতে (Soumitra Chatterjee Death Anniversary) তাঁকে গানে-নাটকে-কবিতায় স্মরণ করছে তাঁর পরিবার ৷

soumitra chatterjee death anniversary: daughter poulomi basu's theatre team performed his audio drama
টলিউডের অভিভাবকহীনতার এক বছর, গানে-নাটকে সৌমিত্র-স্মরণে পরিবার

কলকাতা, 15 নভেম্বর: 15 নভেম্বর, 2020 । টলিউডকে অভিভাবকহীন করে চিরঘুমে নিমজ্জিত হন বাংলার ফেলুদা । প্রথম প্রয়াণ দিবসের আগে তাঁর স্মরণে 14 নভেম্বর আকাদেমিতে মঞ্চস্থ হল তাঁর লেখা 'দুটি কাপুরুষের কথা' এবং 'টাইপিস্ট'।

"সময় বহিয়া যায় নদীর স্রোতের মতো"- প্রবাদটা মিথ্যে প্রমাণ করে কার সাধ্যি ? এই তো সে দিন, ভক্তদের কাঁদিয়ে, টলিউডকে অভিভাবকহীন করে চিরনিদ্রায় আচ্ছন্ন হয়েছিলেন কিংবদন্তি অভিনেতা তথা নাট্যকার, লেখক, বাচিক শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee Death Anniversary) । আজও মানুষ চকিতে ভুলে যায় তিনি নেই । মনেই হয় না তিনি নেই । হাসপাতালে ভর্তির প্রায় আগের দিন পর্যন্ত কাজ করে গিয়েছেন মানুষটি । আজ এক বছর অতিক্রান্ত । নেই তিনি । রয়ে গিয়েছে তাঁর মূল্যবান সব সৃষ্টি ।

কাজেই ডুবে ছিলেন অভিনেতা

আরও পড়ুন:অভিযানের ট্রেলার প্রকাশ পরমের, সৌমিত্রের চরিত্রে অনবদ্য যিশু

14 নভেম্বর রাত 12টার পর তাঁর জীবনাবসান হয় । তাই গতকালই সৌমিত্র কন্যা পৌলমী বসুর (Poulomi Basu) নাটক দল 'মুখোমুখি'তে বাবার স্মৃতিতে তাঁরই লেখা 'টাইপিস্ট' এবং 'দুটি কাপুরুষের কথা' শ্রুতিনাটক দুটি মঞ্চস্থ হয় আকাদেমিতে ।

আরও পড়ুন:'বেলাশুরু' আর দেখে যেতে পারলেন না সৌমিত্রদা : শিবপ্রসাদ মুখোপাধ্যায়

প্রয়াণ দিবসে সৌমিত্রের লেখাতেই তাঁকে স্মরণ

প্রসঙ্গত, ম্যুরে সিসগালের (Murray Schisgal) মূল ভাবনা থেকে অনুপ্রাণিত হয়ে 'টাইপিস্ট' নাটকটি লেখেন বাঙালির ফেলুদা সৌমিত্র চট্টোপাধ্যায় । প্রায় এক ঘণ্টা পনেরো মিনিটের এই নাটকটি বহুবার পড়েছেন তিনি । নাটকে রয়েছে মাত্র দুটি চরিত্র - অনিরুদ্ধ হালদার ও ইন্দ্রাণী দাশগুপ্ত । 14 নভেম্বর আকাদেমিতে ওই দুটি চরিত্রে অভিনয় করেন দেবশঙ্কর হালদার ও সৌমিত্র কন্যা পৌলমী বসু । 'টাইপিস্ট'-এর ধারণা ও নির্দেশনায় পৌলমী বসু ।

আরও পড়ুন:বিশ্বনাথের মতোই 'বেলাশুরু' দেখা হল না আরতির

সৌমিত্র-স্মরণে

সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা পৌলমী বসু ইটিভি ভারতের প্রতিনিধিকে জানালেন, আজ 15 নভেম্বর অভিনেতার প্রয়াণ দিবসে কোনও বাড়তি আয়োজন নয় । পরিবারের সদস্যরা মিলেই গল্পে, কবিতায়, কথায় স্মরণ করবেন তাঁকে । থাকছেন না পরিবারের বাইরের কেউ ৷ কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত । তিনি আরও বলেন, "বাবাকে স্মরণ করে গতকালই মঞ্চস্থ হয়েছে 'টাইপিস্ট' এবং 'দুটি কাপুরুষের কথা'। বাবা কাজে বিশ্বাসী ছিলেন । তাই কাজ দিয়েই বাবাকে স্মরণ করেছি আমরা । আর আজ ঘরেই পরিবারের সকলে মিলে স্মরণ করব বাবাকে ।"

আরও পড়ুন:"সৌমিত্র চট্টোপাধ্যায়দের মৃত্যু হয় না" স্মৃতিচারণায় মুখ্যমন্ত্রী

Last Updated : Nov 15, 2021, 1:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details