পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 23, 2020, 7:59 PM IST

ETV Bharat / sitara

গল্প সত্যজিতের, কিন্তু ক্রেডিটে সৃজিতের নাম ? বিতর্কে 'ফেলুদা ফেরত'

সত্যজিৎ রায়ের লেখা দুটি উপন্যাস 'ছিন্নমস্তার অভিশাপ' ও 'যত কাণ্ড কাঠমাণ্ডু' নিয়ে সিরিজ় তৈরি করছেন সৃজিত মুখোপাধ্যায় । কিন্তু, সিরিজ়টির ক্রেডিট কার্ডে দেখা যায় 'রচনা, সংলাপ ও পরিচালনায় সৃজিত মুখোপাধ্যায়' । রচনা অর্থাৎ written by-এর জায়গায় সত্যজিতের বদলে সৃজিতের নাম দেখে বেজায় চটেছেন নেটিজেনরা । শেষপর্যন্ত ক্রেডিট বদলাতে বাধ্য হন নির্মাতারা ।

Srijit Mukherjee on Satyajit Ray
Srijit Mukherjee on Satyajit Ray

কলকাতা : টেক অফ করার আগেই নানা বিতর্কে জড়াচ্ছে 'ফেলুদা ফেরত' । সৃজিত মুখার্জির কাজ মানে সেখানে একটু বিতর্ক তো থাকবেই । 'ফেলুদা ফেরত' নিয়ে সাম্প্রতিকতম সমস্যাটা হল তার ক্রেডিট কার্ড নিয়ে । সেখানে written by-এর জায়গায় সত্যজিৎ রায়ের পরিবর্তে কেন সৃজিতের নাম ? এই নিয়েই দানা বাঁধে ঝামেলা ।

.

যে কোনও ফিল্ম বা সিরিজ়ের ক্ষেত্রে এই written by বলতে স্ক্রিপ্ট লেখার কথা বলা হয় । কারও গল্প অবলম্বনে প্রজেক্টটি তৈরি হলে based on-এর জায়গায় সেই সাহিত্যিকের নাম লেখা হয় এবং written by-এর জায়গায় স্ক্রিপ্ট লেখকের নাম লেখা হয় । 'ফেলুদা ফেরত'-এর স্ক্রিপ্ট সৃজিতের লেখা । ফলে ক্রেডিট কার্ডে written by সৃজিত মুখার্জি লেখা ছিল ।

এই তথ্যটি অনেকেই জানেন না । স্বাভাবিকভাবে বিষয়টি নিয়ে তাদের মধ্যে বাড়তে থাকে ক্ষোভ । অবশেষে নির্মাতারা কোনও ঝুঁকি না নিয়ে বদলে দেন ক্রেডিট কার্ড । লেখা হয় 'স্ক্রিনপ্লে, ডায়লগ অ্যান্ড ডিরেকশন সৃজিত মুখার্জি' ।

পরিবর্তিত ক্রেডিট কার্ড

সোশাল মিডিয়ায় এই বিষয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন সৃজিত নিজেও । এর আগে বহু সাহিত্যধর্মী ছবিতে এমন ভাবেই ক্রেডিট কার্ড সাজানো হয়েছে । সত্যজিৎ রায়, ঋতুপর্ণ ঘোষ, অঞ্জন দত্তের মতো আরও অনেক পরিচালক একই কাজ করেছেন । সৃজিত সেই সব ক্রেডিট কার্ডের স্ক্রিনশট তুলে একটি লম্বা পোস্ট করেছেন ।

দেখে নিন...

ABOUT THE AUTHOR

...view details