পশ্চিমবঙ্গ

west bengal

Suchitra Sen's death anniversary: বড্ড ভাল মানুষ ছিলেন, তবে সবার সঙ্গে মিশতেন না ; মহানায়িকার মৃত্যুদিনে আবেগী রত্না

বড্ড ভাল মানুষ ছিলেন কিন্তু সকলের সঙ্গে মিশতেন না, মহানায়িকা সুচিত্রা সেনের মৃত্যুদিনে (Suchitra Sen's death anniversary) পুরনো নানা কথা জানালেন রত্না ঘোষাল (Ratna Ghoshal remembers Suchitra Sen) ৷

By

Published : Jan 17, 2022, 2:29 PM IST

Published : Jan 17, 2022, 2:29 PM IST

ratna-ghoshal-remembers-suchitra-sen-on-her-8th-death-anniversary
বড্ড ভাল মানুষ ছিলেন তবে সবার সঙ্গে মিশতেন না, মহানায়িকার মৃত্যুদিনে আবেগী রত্না

কলকাতা, 17 জানুয়ারি: আজ 17 জানুয়ারি । 2014 সালের এই দিনে ভক্তদের কাঁদিয়ে চিরনিদ্রায় শায়িত হন মহানায়িকা । অনেক বছর নিজেকে গৃহবন্দি রেখেছিলেন সুচিত্রা সেন । তাঁর খবর নানা সময়ে নানা পত্রপত্রিকার দৌলতে জেনেছেন সাধারণ মানুষ । তাই সুচিত্রা সেনের বার্ধক্য দেখার সুযোগ হয়নি কারওরই । আজ তাঁর অষ্টম মৃত্যুবার্ষিকীতে (Suchitra Sen's death anniversary) তাঁকে ঘিরে স্বল্প স্মৃতি আওড়ালেন বর্ষীয়ান অভিনেত্রী রত্না ঘোষাল ।

অভিনেত্রী খুব কাছ থেকে দেখেছেন মহানায়িকাকে । কিন্তু তাঁর সঙ্গে তেমন আত্মিক সম্পর্ক ছিল না তাঁর । কাজও করেননি । একবার তাঁর সঙ্গে অভিনয় করার কথা হলেও পরে তা বাস্তবায়িত হয়নি । রত্না ঘোষাল (Ratna Ghoshal remembers Suchitra Sen) সে কথা নিজেই জানালেন ইটিভি ভারতকে । তিনি বলেন, "কাজের সূত্রে স্টুডিয়োতে দেখা হত প্রায়ই । কিন্তু সে ভাবে গল্প, আড্ডা হত না । যেমনটা হত সাবুদি, মাধু মা, বেনুদির সঙ্গে । আসলে মহানায়িকা সকলের সঙ্গে মিশতেন না । ইন্ডাস্ট্রির খুব কম সংখ্যক মানুষের সঙ্গে মিশতেন তিনি । সকলের সঙ্গে সে ভাবে কথাও বলতেন না । বেশ একটা দূরত্ব বজায় রাখতেন অধিকাংশ মানুষের সঙ্গে । তাঁদের মধ্যে সম্ভবত আমিও একজন । তবে দেখা হলে ভাল আছো? কথাটুকু বলতেও ভুলতেন না কখনও । অসম্ভব ভাল মানুষ ছিলেন । কতটা ভাল অভিনেত্রী ছিলেন, তা তো নতুন করে বলার নয় কিংবা বলার প্রশ্নই ওঠে না । কখনও কোনও আড্ডা, গল্পে মেতে উঠতে দেখিনি ওঁকে ।"

আরও পড়ুন:সুচিত্রা সেন বলেছিলেন, তাঁর মৃত্যুর পর যা করার আমি করব : মমতা

এই প্রসঙ্গে একবার এক বর্ষীয়ান সাংবাদিককে কিংবদন্তী অভিনেত্রী কানন দেবী বলেছিলেন, "শুটিংয়ের আগে পরে কোনও আড্ডাতেই সুচিত্রা যোগ দিতেন না । একমাত্র উত্তমকুমারের সঙ্গে দেখা হলেই হয়ত একটু রসিকতা করতেন । পুরো টালিগঞ্জ ইন্ডাস্ট্রিতে একমাত্র উত্তমকুমারই প্রকাশ্যে সুচিত্রাকে ডাকতেন রমা বলে । এমন ব্যক্তিত্বের জোরেই সুচিত্রা শাসন করতে পেরেছিলেন ইন্ডাস্ট্রিকে । আমাদের সময়ে টালিগঞ্জের বাংলা ছবির দুনিয়ায় নায়িকাদের কোনও মর্যাদা ছিল না । পুরো ইন্ডাস্ট্রিই ছিল পুরুষশাসিত । বলা ভাল, নায়ক ডোমিনেটেড ৷ সেখান থেকে প্রথম টালিগঞ্জের নারীদের বের করে আনেন সুচিত্রা সেনই । বলা বাহুল্য, বাংলা সিনেমার ইতিহাসে সুচিত্রা সেনই প্রথম নায়িকা যিনি টালিগঞ্জ ইন্ডাস্ট্রিকে শাসন করেছেন ৷ তাঁর ভয়ে তটস্থ থাকতেন প্রযোজক, পরিচালক সহ কলাকুশলীরা । এর জন্য সুচিত্রা সেনকে কোনও আলাদা সংগ্রাম করতে হয়নি ৷ অমোঘ ব্যক্তিত্বই ছিল একমাত্র হাতিয়ার ।"

মহানায়িকার অষ্টম মৃত্যুবার্ষিকীতে রইল বিনম্র শ্রদ্ধা ।

ABOUT THE AUTHOR

...view details