পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 15, 2019, 4:51 PM IST

ETV Bharat / sitara

অম্বরিশের প্রথম আন্তর্জাতিক পুরস্কার, কথা বললেন ETV ভারত সিতারার সঙ্গে

টেলিভিশনের অতি জনপ্রিয় ধারাবাহিক 'রাজা গজা'-র গজাকে মনে আছে? সেই মোটাসোটা নাদুশ-নুদুশ অম্বরিশকে? প্রথম দেখায় দর্শক মনে করেছিলেন যে শুধুমাত্র কমেডি চরিত্রের জন্য উপযুক্ত অম্বরিশ। তবে সেই মিথ ভেঙেছে কয়েক বছরে। বড় বড় পরিচালকের ছবিতে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাচ্ছে অম্বরিশকে। শুধু তাই নয়, আন্তর্জাতিক মঞ্চেও সমাদৃত হলেন অভিনেতা। বাংলা ছবিতে অভিনয়ের জন্য ৩৯তম নর্থ অ্যামেরিকান বেঙ্গলি কনফেরেন্সে বিশেষ পুরস্কারে সম্মানিত হলেন তিনি। ETV ভারত সিতারার সঙ্গে কথা বললেন অম্বরিশ।

অম্বরিশ ভট্টাচার্য

কলকাতা : শিল্পীর জীবনে পুরস্কার এক আলাদা মাত্রা এনে দেয়। অনেকটা যেন মিষ্টি পায়েসের উপর ছড়িয়ে থাকা কিশমিশের মতো বিষয়। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে আয়োজিত ৩৯তম নর্থ অ্যামেরিকান বেঙ্গলি কনফেরেন্সে পুরস্কৃত হলেন একঝাঁক বাঙালি শিল্পী। তালিকা বেশ লম্বা। রয়েছেন রুদ্রনীল ঘোষ, সৃজিৎ মুখার্জি, নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, সুমন ঘোষ, শ্রীলা মজুমদার, জয় সরকারের মতো হেভিওয়েট শিল্পীরা। সেই তালিকায় অন্যতম নাম অম্বরিশ ভট্টাচার্য। শুধু অন্যতমই নয়, আন্তর্জাতিক মঞ্চে এই প্রথম এই নাম।

একসঙ্গে সবাই
ETV ভারত সিতারাকে অম্বরিশ একান্তভাবে ব্যক্ত করলেন তাঁর আবেগ ও অভিজ্ঞতা। অম্বরিশ বললেন, "আমার খুবই ভালো লাগছে। কারণ এটা আমার প্রথম ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড। এবং যাঁদের সঙ্গে পেলাম, আমার নাম যাঁদের সঙ্গে নেওয়া হল, তাঁরা প্রত্যেকেই সিনিয়র এবং অত্যন্ত শ্রদ্ধার মানুষ। ঋতুপর্ণা সেনগুপ্ত, রুদ্রনীল ঘোষ বা সুমন ঘোষ সৃজিৎ মুখার্জি, শিবপ্রসাদ মুখার্জি... এঁদের সঙ্গে একই সারিতে উচ্চারিত হল নামটা। ফলে এটা একটা অন্যরকম ভালোলাগা। দেশের মধ্যে অ্যাওয়ার্ড পেতে তো ভালোই লাগে। কিন্তু দেশের বাইরে থেকে যখন বাঙালিরা স্বীকৃতি দেয় অভিনয়ের জন্য, তখন সেটা একটা অন্যরকম ভালোলাগা। এর জন্য আমি বিশেষভাবে কৃতজ্ঞ সেই সমস্ত পরিচালকদের কাছে, যাঁরা আমাকে সুযোগ দিয়েছেন তাঁদের ছবিতে অভিনয় করার। এবং অবশ্যই NABC মানে নর্থ অ্যামেরিকান বেঙ্গলি কনফারেন্সের ফিল্ম বিভাগে যাঁরা উদ্যোক্তা, বিশেষ করে বাবলি চক্রবর্তীকে। যাঁর উদ্যোগে আমার ওখানে যাওয়া। সব মিলিয়ে আমার অভিজ্ঞতা অসাধারণ।"
অনুষ্ঠানের মঞ্চে
আসন্ন অগাস্ট মাসের মুক্তিপ্রাপ্ত ছবিগুলির তিনটিতে অভিনয় করছেন অম্বরিশ। তিনটি ছবি হল সুদেষ্ণা রায়-অভিজিৎ গুহর 'সামসারা', প্রতিম ডি দাশগুপ্তর 'শান্তিলাল ও প্রজাপতি রহস্য' এবং নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'গোত্র'। 'সামসারা' ছবিতে তাঁকে দেখা যাবে একটি গোয়েন্দা পুলিশ অফিসারের চরিত্রে। 'শান্তিলাল ও প্রজাপতি রহস্য'-এ অম্বরিশ গোয়েন্দা শান্তিলালের অ্যাসিস্টেন্ট রকেটের চরিত্রে। এবং 'গোত্র'-তে তিনি রবিবাবু পুরোহিত।

নর্থ অ্যামেরিকান বেঙ্গলি কনফারেন্সে যোগদান করে সদ্য বাল্টিমোর থেকে কলকাতায় ফিরেছেন অম্বরিশ। এখন তিনি ব্যস্ত অঞ্জন দত্তর 'সাহেবের কাটলেট' ছবির শুটিংয়ে। এই ছবিতে অম্বরিশ অভিনয় করছেন একজন উকিলের চরিত্রে। সেই চরিত্রের নাম বাল্মিকী।

ABOUT THE AUTHOR

...view details