পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 19, 2020, 1:38 PM IST

ETV Bharat / sitara

আজ 'উনিশে এপ্রিল'

আজ উনিশে এপ্রিল । এই নামটা শুনলেই ঋতুপর্ণ ঘোষের একটি ফিল্মের কথা মনে পড়ে যায়, 'উনিশে এপ্রিল' । ছবিতে অপর্ণা সেন, দেবশ্রী রায়ের সঙ্গে ছিলেন প্রসেনজিৎ চ্যাটার্জি । আজকের দিনটিতে বন্ধু ও পরিচালক ঋতুপর্ণকে মনে করলেন প্রসেনজিৎ ।

prosenjit chatterjee remembers rituparno ghosh
prosenjit chatterjee remembers rituparno ghosh

কলকাতা : 1994 সালের 'উনিশে এপ্রিল' । ছবিটি বাংলা সিনেমাকে একটা নতুন ভাষা দিয়েছিল । একটু নাগরিক, একটু সফিস্টিকেটেড ভাষা । কিন্তু কোথাও কোনও কৃত্তিমতা নেই । এক বিশ্বাসযোগ্য় সম্পর্কের গল্প বলেছিলেন ঋতুপর্ণ ঘোষ, বুঝিয়ে দিয়েছিলেন পরিচালক হিসেবে নিজের জাত । আজও উনিশে এপ্রিল । এই বিশেষ দিনটিতে বন্ধু ও সহকর্মী ঋতুকে মনে করলেন প্রসেনজিৎ চ্যাটার্জি ।

'উনিশে এপ্রিল'-এ অল্প সময়ের জন্য দেখা গেছিল প্রসেনজিৎকে । কিন্তু, তাঁর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল । ছবিতে দেবশ্রী আর প্রসেনজিতের অনস্ক্রিন কেমিস্ট্রি আজও মনে রেখেছে দর্শক ।

অভিনেতা লিখেছেন, "১৯শে এপ্রিল। তোকে মনে করতে যে আমার আলাদাভাবে কোনো দিন প্রয়োজন পড়ে না সেটা তুই জানিস। তবে এই সময়টা অন্য দিনের তুলনায় তোর কথা একটু বেশিই মনে পড়ছে রে ঋতু। সবটা কিরকম স্তব্ধ হয়ে গেছে। তুই থাকলে হয়তো এই স্তব্ধতাও একটু অন্যরকম লাগত।"

ঋতুপর্ণকে 'ম্যাজিশিয়ান' আখ্যা দিয়ে প্রসেনজিৎ লিখেছেন, "তুই বরাবরের ম্যাজিশিয়ান ঋতু। ম্যাজিক জানিস বলেই হয়তো ১৯শে এপ্রিলের মত একটা সিনেমা উপহার দিতে পেরেছিলি আমাকে এবং সবাইকে। যেখানে আছিস, ভালো থাকিস। ম্যাজিকটা কিন্তু চালিয়ে যাস।"

দেখে নিন সেই পোস্ট...

ABOUT THE AUTHOR

...view details