পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 6, 2020, 11:35 PM IST

ETV Bharat / sitara

"সেভাবে অভিনয়ের সুযোগ পাননি, আক্ষেপ ছিল শেফালির"

প্রয়াত মিস শেফালি । আজ সকাল ছটায় নিজের সোদপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । এক সময়ের কলকাতার বিখ্যাত ক্যাবারে ডান্সার । একাধিক সিনেমায় অভিনয়ও করেন তিনি । কিন্তু, কষ্টের মধ্যে দিয়ে কাটিয়েছেন শেষ জীবন ।

dfg
dfg

কলকাতা : খুব আপনজন যাঁরা, তাঁদের কাছে মিস শেফালি মাম হিসেবে পরিচিত ছিলেন । সোদপুরের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করার ইচ্ছে ছিল তাঁর । আর সেটাই হল । দমদমের নাগেরবাজারের বাড়ি থেকে শেষ ইচ্ছে মতো তাঁকে নিয়ে যাওয়া হয় সোদপুরের বাড়িতে । চোখের জল ফেলতে ফেলতে একথা জানান তাঁর ভাইঝি এলভিনা সাহা ।

মিস শেফালি অর্থাৎ আরতি দাসের শেষ জীবনের কথা ETV ভারত সিতারার সঙ্গে শেয়ার করে নেন এলভিনা । বলেন, "সোদপুরে আমাদের আদি বাড়িতে মামকে এনে রেখেছিলাম । দমদমের নাগেরবাজারে থাকতেন । দু'মাস আগে ডাক্তার বলেছিলেন, মামের শরীরে সবকিছু আস্তে আস্তে নষ্ট হয়ে যাচ্ছে । অবস্থা ভালো নয় । তখন আমি তাঁকে সোদপুরে নিয়ে চলে আসি । সেটা মামেরও শেষ ইচ্ছে ছিল, শেষ জীবনটা এখানেই থাকতে চেয়েছিলেন ।"

কিন্তু, মিস শেফালির শেষ জীবনটা ঠিক কী রকম ছিল ? এর উত্তরে এলভিনা বলেন, "সরকার থেকে মাসে 5 হাজার টাকা করে পেনশন দেওয়া হত মামকে । সেটা চারুলতা ভবন থেকে আসত । আর শিল্পী সংসদের থেকে হাজার দেড়েক টাকা আসত । তাতে আসলে কিছুই হত না । এই যুগে ওই টাকায় কী হয় বলুন ! তবে শেষের দিকে অর্থাভাব আমরা তেমন বুঝতে দিইনি । ওঁর পাশে ছিলাম সব সময় ।"

এরপর চোখের জল ফেলতে ফেলতে তিনি বলেন, "আমাদের নিজের ছেলেমেয়ের থেকে কিছু কম ভাবতেন না । আমি এখনও ভাবতে পারছি না যে আমার মাম চলে গেছেন । গতকাল রাতেও কত কথা বললাম । ঠিক মতো বসতে পারছিলেন না । যিনি দেখাশোনা করতেন সেই দুর্গাদিকে বলেছিলাম শুইয়ে দিতে । দুর্গাদিও মামের জন্য অনেক করেছেন । আমি ও আমার ভাই মুখাগ্নি করেছি । 13 দিন পর কাজ । বাবার জন্যে যেভাবে কাজ করেছি, মামের জন্যও করব । সোদপুরের বাড়িতে কাজ হবে ।"

এক সময় সত্যজিৎ রায়ের মতো পরিচালকের ছবিতে কাজ করেছিলেন মিস শেফালি । কিন্তু, শেষে তাঁকে আর কোনও ছবিতে দেখা যায়নি । এ প্রসঙ্গে এলভিনা বলেন, "এর জন্য মামের খুব কষ্ট ছিল । বলতে পারেন আক্ষেপ ছিল । আর তাঁকে সেভাবে কেউ ডাকল না ছবির জন্য । এই একটা আক্ষেপ নিয়ে চলে গেলেন ।"

দেখুন ভিডিয়ো

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details