পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

Sabyasachi Mukherjee Carrier : জন্মদিনে ফিরে দেখা ফ্যাশনের রাজা সব্যসাচী মুখোপাধ্যায়ের কেরিয়ার

কিংবদন্তি ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের জন্মদিন আজ। জন্মদিনে ফিরে দেখা তাঁর কর্মযজ্ঞ ( Carrier of Fashion Designer Sabyasachi Mukherjee)।

By

Published : Feb 23, 2022, 6:15 PM IST

The birthday Boy: Sabyasachi Mukherjee
দ্য বার্থডে বয়ঃ সব্যসাচী মুখোপাধ্যায়

কলকাতা, 23 ফেব্রুয়ারি: সিনেমা যতই ভাল চিত্রনাট্য, ভাল গল্পনির্ভর হোক না কেন, চরিত্রকে পর্দায় ফুটিয়ে তুলতে পোশাকের যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে তা অস্বীকার করার কোনও উপায় নেই । তা সে ইন্ডাস্ট্রির কর্তা ব্যক্তিরাই হোন বা দর্শক এই সত্য এক বাক্যে স্বীকার করেন সকলে । আর তাই সিনেমায় জন্য পোশাক বানাতে প্রয়োজন পড়ে একজন দক্ষ শিল্পীর ৷ পোশাকি ভাষায় এই পোশাক শিল্পীকে বলা হয় ফ্যাশন ডিজাইনার ।

ভারতের প্রতিষ্ঠিত ফ্যাশন ডিজাইনারের তালিকায় রয়েছে অগণিত নাম । তার মধ্যেই একটি বাঙালি নাম সব্যসাচী মুখোপাধ্যায় । আজ জন্মদিনে ফিরে দেখা যাক তাঁর কর্মযজ্ঞ ( Carrier of Fashion Designer Sabyasachi Mukherjee)৷ বলিউডের ফ্যাশন ডিজাইনার হিসেবে তাঁর খ্যাতি শীর্ষে । এ কথা নতুন করে বলার প্রয়োজন পড়ে না । উল্লেখ্য, তিনি ভারতের ফ্যাশন ডিজাইন কাউন্সিলের সহযোগী ডিজাইনার সদস্য এবং 'ন্যাশনাল মিউজিয়াম অফ ইন্ডিয়ান সিনেমা'র কনিষ্ঠ বোর্ড সদস্য ।

কলকাতার ছেলে সব্যসাচী, বাবা সুকুমার মুখোপাধ্যায় এবং মা সন্ধ্যা মুখোপাধ্যায় । সন্ধ্যা দেবী সরকারি আর্ট কলেজে চাকরি করতেন । যুক্ত ছিলেন হস্তশিল্পের কাজের সঙ্গে । ছেলেরও ঝোঁক ছিল শিল্পকর্মে । সেই ঝোঁকই আজ তাঁকে পৌঁছে দিয়েছে খ্যাতির চূড়ায় । ইন্ডাস্ট্রিতে সব্যসাচী কাজ শুরু করেন সঞ্জয় লীলা বনশালির হাত ধরে । 'ব্ল্যাক' ছবির মাধ্যমে বলিউডে যাত্রা শুরু তাঁর । এরপর একে একে 'গুজারিশ', 'বান্টি অউর বাবলি', 'দেবদাস', 'হাম দিল দে চুকে সনম'-সহ অগণিত ছবির পোশাক নির্মাণ করেছেন তিনি । দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, অনুষ্কা শর্মা, বিপাশা বসু, সোহা আলি খান, অমৃতা পুরী, রানি মুখোপাধ্যায় সকলেই সব্যসাচীর তৈরি পোশাক পরে বিয়ের পিঁড়িতে বসেছেন ।

আরও পড়ুন:নতুন ছবির লুক সামনে, সোশ্যাল মিডিয়ায় শাহরুখ ঝড়
কয়েকদিন আগেই মঙ্গলসূত্রের বিজ্ঞাপণের দৌলতে সমালোচনা এবং ট্রোলের মুখে পড়েন তিনি । সামলেও নেন দক্ষ কৌশলে । পোশাক ছাড়াও গয়না প্রস্তুতিতে তাঁর নাম ডাক কম নয় । একসময় আত্মহত্যার চেষ্টাও করেছিলেন এই শিল্পী । তখন বয়স মাত্র ১৭ । ব্যর্থ হয় সেই প্রচেষ্টা । ঘুরে দাঁড়ান তিনি । আসলে সবটা ঈশ্বরেরই ঠিক করা । এমন এক শিল্পীকে বিনা পরিশ্রমে কি ছুটি দেওয়া যায় ? তাঁকে বড় দরকার শিল্পমহলের, শিল্পীমহলের । আর দরকার সিনে দুনিয়ার ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details