পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

'না' বলতে পারার সাহস থাকা উচিত শিল্পীদের : কৌশিক সেন

যে কোনও সামাজিক বা রাজনৈতিক ইশুতে কৌশিক সেন বরাবর নিরপেক্ষ অবস্থান ধারণ করেছেন । সরকারের বিরুদ্ধে গলা চড়াতেও পিছপা হননি অভিনেতা ।

By

Published : Jun 27, 2020, 1:33 PM IST

Kaushik Sen on Artists' guts
Kaushik Sen on Artists' guts

কলকাতা : সিনেমা, নাটক ও টেলিভিশনের পরিচিত মুখ কৌশিক সেন । যদিও তাঁকে এখন টেলিভিশনের পরদায় খুব একটা দেখা যায় না । বাংলা বিনোদন দুনিয়ার অন্যতম বুদ্ধিদীপ্ত পারফর্মার কৌশিক সেন । তবে শিল্পীদের কাজ তো শুধুমাত্র বিনোদন করা নয়, তাঁদের কাজ নিরপেক্ষভাবে এই সমাজকে দেখা, মতাদর্শ প্রকাশ করা । IANS-এর সঙ্গে সাক্ষাৎকারে এমনটাই বললেন কৌশিক ।

অভিনেতা বললেন, "'না' বলতে পারার সাহস থাকা উচিত শিল্পীদের, যে কোনও শক্তির সামনে । বিশেষ করে পশ্চিমবঙ্গের মতো জায়গায়, যেখানে প্রতিটা শিল্পকে রাজনৈতিক দিক থেকে বিচার করা হয় । আবার অন্যদিকে, এটা খুব ভালো ব্যাপার যে, পশ্চিমবঙ্গে রাজনৈতিক সচেতনতা রয়েছে, আমাদের ভোটার সংখ্যা নজর কাড়া ।"

.

কিন্তু এই সচেতনতা কি সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে ? সংশয় প্রকাশ করে কৌশিক বললেন, "শেষ 10 বছর ধরে এই রাজনৈতিক সচেতনতা ভুল দিকে চালিত হচ্ছে । আমরা শিল্পীরা যা-ই করছি, সেটাতে রাজনৈতিক রঙ লাগিয়ে দেওয়া হচ্ছে । শিল্পের কনটেন্টটা রাজনীতির পক্ষে না বিপক্ষে, সেই নিয়ে চলছে কাটাছেঁড়া । এটা খুব ভয়ের ।"

শিল্পীদের মধ্যে অনেকেরই রাজনীতি সম্পর্কে যথেষ্ট ধারণা নেই । তা সত্ত্বেও তাঁরা এই দুনিয়ার অংশ হয়ে উঠছেন, আক্ষেপ কৌশিকের । যে শিল্পীদের স্বতন্ত্র ও নিরপেক্ষ থাকা উচিত, আজ তাঁরাই 'না' বলতে ভুলে গেছেন, মনে করছেন অভিনেতা ।

সৌজন্যে ইউটিউব

সম্প্রতি সায়ন্তন ঘোষাল পরিচালিত 'লালবাজার' ওয়েব সিরিজ়ে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে কৌশিক সেনকে । তিনি ছাড়াও এই বাইলিঙ্গুয়াল ওয়েব সিরিজ়ে সব্যসাচী চক্রবর্তী, দিব্যেন্দু ভট্টাচার্য, সুব্রত দত্তের মতো তাবড় অভিনেতারাও রয়েছেন ।

জ়ি ফাইভে 19 জুন থেকে স্ট্রিমিং হচ্ছে 'লালবাজার'-এর ।

ABOUT THE AUTHOR

...view details