পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 5, 2019, 4:29 PM IST

ETV Bharat / sitara

"জল বাঁচান", আবেদন টলিউডের তরুণ ব্রিগেডের

'ওপেনটি বায়োস্কোপ' ছবিটি টলিউডে এক সারি নতুন অভিনেতাকে প্রকাশ্যে আনে। তাঁদের মধ্যে ঋদ্ধি সেন ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন জাতীয় পুরস্কার। কলকাতা ও মুম্বইতে চুটিয়ে অভিনয় করে চলেছেন তিনি। ঋতব্রত মুখোপাধ্যায়, সুরঙ্গনা, ধি মজুমদার ও রাজর্ষির সঙ্গেও দর্শকের পরিচয় করায় ছবিটি। এই ছবিটি এঁদের বন্ধুত্বের প্রতীকও বটে। ছবিটির পোস্টার অনেকেরই চেনা। আর সেই চেনা পোস্টারের ধাঁচেই জল বাঁচাও সচেতনতা তৈরি করার চেষ্টা করলেন এই তরুণ ব্রিগেড।

ঋতব্রত মুখার্জি

কলকাতা: 'কাহানি' ছবিটি দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করলেও 'ওপেন টি বায়োস্কোপ' ছবিটি একটা নতুন পরিচিতি দিয়েছে ঋতব্রত মুখার্জিকে। এর মধ্যে অনেকগুলো ছবিতে অভিনয় করেছেন তিনি, পরিচালনা করে ফেলেছেন একটি শর্টফিল্মও। তবে 'ওপেন টি বায়োস্কোপ' ছবিটি নিয়ে নস্টালজিয়া কাটেনি ঋতব্রতর। পুরোনো ছবির পোস্টারটির সঙ্গে নিজেদের এখনকার একটি ছবিও শেয়ার করেছেন ঋতব্রত মুখোপাধ্যায়। আর তার মাধ্যমেই জলের ব্যবহার নিয়ে সচেতনতা তৈরি করার চেষ্টা করেছেন তিনি।

ঋতব্রত লিখেছেন, "আমাদের বড় হয়ে ওঠার গল্প 'ওপেন টি বাইস্কোপ'। মানুষ যত বড় হয়, ততই তাঁর বন্ধুদের হারিয়ে ফেলতে থাকে। তাঁর জীবনে বিশ্বস্ত মানুষের সংখ্যা কমতে থাকে। এই সময় দাঁড়িয়ে প্রতিযোগিতা শব্দটা ভীষণ অস্বাস্থ্যকর হয়ে গেছে। রেষারেষি মানুষকে শেষ করে দিচ্ছে, বন্ধুত্ব বিষয়টা এখন শুধু ফেসবুক স্টেটাসেই সীমাবদ্ধ। আমরা পাঁচজন এই রেষারেষি থেকে নিজেদের বাঁচিয়ে চলি।"

এরপর ঋতব্রত 'ওপেন টি বায়োস্কোপ' ছবিটিকে ধন্যবাদ জানিয়েছেন। কারণ এই ছবিটিই তাঁদের বন্ধুত্বের সূত্রপাত। শত ব্যস্ততার মাঝেও বেঁচে আছে তাঁদের সম্পর্ক, যেটা হোয়াটস্য়াপ গ্রুপ, কনফারেন্স কল বা দেখা করার উর্ধ্বে কিছু একটা। অভিনেতা লিখেছেন, "চারজন আজ আমার বাড়িতে এল। বৃষ্টির জল জমানোর জন্য একটা চৌবাচ্চা আছে আমাদের বাড়িতে। আমরা সকলে সেখানে স্নান করলাম। আমার মা রান্না করেছিল। খেয়েদেয়ে আমরা অনেকক্ষণ আড্ডা দিলাম।"

এরপর ঋতব্রত লিখেছেন, "আরও একটি বিষয়। আমাদের দেশে এই মুহূর্তে এখন জলের সংকট দেখা দিয়েছে। দেশের বেশ কিছু অঞ্চল জলের অভাবে শুকিয়ে যাচ্ছে। মানুষ পরিমিত জল পাচ্ছে না। এই সময় দয়া করে আপনারা কেউ জল অপচয় করবেন না। বিলাসিতা ভুলে যান। এখন বর্ষাকাল। বৃষ্টির জল বালতিতে ভরে রাখুন। সেই জল ব্যবহার করুন স্নানের ক্ষেত্রে। অন্যদেরও সেই বার্তা দিন। এটা আমাদের অনুরোধ। জল বাঁচান।"

দেখে নিন ঋতব্রতর সেই পোস্টটি...

ABOUT THE AUTHOR

...view details