পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 23, 2019, 6:25 PM IST

ETV Bharat / sitara

হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসবে এক ঝাঁক বাংলা ছবি...

হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসব ভারতের অন্যতম উল্লেখযোগ্য চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে একটি। শুরু হয়েছে ১৭ মে থেকে। চলবে ২৬ মে পর্যন্ত। দিল্লিতে উৎসবটি চলছে 'দা স্টেইন অডিটরিয়ামে'। সেখানে দেখানো হচ্ছে একঝাঁক বাংলা ছবি। খোঁজ নিল ETV ভারত।

হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসব

কলকাতা : এক ঝলকে দেখে নেওয়া যাক কোন কোন বাংলা ছবি মুক্তি দেখানো হচ্ছে এই চলচ্চিত্র উৎসবে...

  • কেদারা : দা সাউন্ডস অফ সাইলেন্স : চলচ্চিত্র উৎসবে দেখানো ছবিগুলোর মধ্যে অন্যতম হল সংগীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্তর পরিচালনায় প্রথম বাংলা ছবি 'কেদারা : দা সাউন্ডস অফ সাইলেন্স'। ক্যালাইডোস্কোপের প্রযোজনায় তৈরি এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কৌশিক গাঙ্গুলি এবং রুদ্রনীল ঘোষ। ছবিটির চিত্রনাট্যকার শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন অরিজিৎ সিং। এই ছবিটি এর আগে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অভিনয়ের জন্য 'জুরি স্পেশাল হীরালাল সেন মেমোরিয়াল আওয়ার্ড' পেয়েছে। ছবিটি এখনও প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি।
  • জোনাকি : হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে আদিত্য বিক্রম সেনগুপ্তর ছবি 'জোনাকি'। ছবিটি প্রয়াত অভিনেত্রী ললিতা চট্টোপাধ্যায়ের শেষ কাজ। পচনধরা স্মৃতিতে এক ৮১ বছর বয়সী বৃদ্ধার ভালোবাসার সন্ধানের গল্প বলে 'জোনাকি'। ছবির সম্পাদনাও করেছেন আদিত্য। ম্যাজিক আওয়ার ফিল্মসের তৈরি এই ছবিটি ইতিমধ্যেই জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলিতে সমাদৃত হয়েছে। ২০১৮ সালের রটরড্যাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন পেয়েছে ছবিটি 'ব্রাইট ফিউচার ক্যাটাগরি'-তে। মুম্বই চলচ্চিত্র উৎসবে পেয়েছে 'সিলভার গেটওয়ে অ্যাওয়ার্ড'। জোনাকি এখনও প্রেক্ষাগৃহে মুক্তির অপেক্ষায়।
  • আহারে : হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসব থেকে ছবি শেয়ার করেছেন 'আহারে' ছবির পরিচালক রঞ্জন ঘোষ এবং অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবিটি ঋতুপর্ণারই প্রযোজনা সংস্থা ভাবনা আজ ও কালের প্রয়াসে তৈরি। ইতিমধ্যে রোম চলচ্চিত্র উৎসব থেকে বাহবা পেয়ে ফিরেছে ছবিটি। ছবিতে ঋতুপর্ণার বিপরীতে অভিনয় করেছেন বাংলাদেশের আরিফিন শুভ। রয়েছেন কলকাতার আরেক অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। ছবিটি প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছে।
    হ্য়াবিট্যাট চলচ্চিত্র উৎসবে ঋতুপর্ণা ও রঞ্জন
  • তারিখ : আরও একটি ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ঘুরছে। সেটি চূর্ণী গাঙ্গুলি পরিচালিত 'তারিখ'। রাইমা সেন, শাশ্বত চট্টোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, এবং কৌশিক গাঙ্গুলি অভিনীত এই ছবিটি প্রযোজনা করেছে অপেরা মুভিজ়।
  • অব্যক্ত : তরুণ দাস প্রযোজিত এবং অর্জুন দত্ত পরিচালিত 'অব্যক্ত' ছবিটিও অংশগ্রহণ করেছে হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসবে। ছবিতে অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়, আদিল হোসেন এবং অনুভব কাঞ্জিলাল। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত হয়েছে 'অব্যক্ত'। ঔরঙ্গাবাদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সম্পাদনার পুরস্কার পেয়েছে ছবিটি। সমাদৃত হয়েছে ইম্যাজিন ইন্ডিয়া মাদ্রিদে। ঘুরে এসেছে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ত্রিশূরের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে।
  • নগরকীর্তন : পরিচালক কৌশিক গাঙ্গুলির জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি 'নগরকীর্তন'ও গিয়েছে হ্যাবিট্যাট চলচ্চিত্র উৎসবে। এই ছবিতেই অভিনয় করে ২০১৮ সালের সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন বাংলার অভিনেতা ঋদ্ধি সেন। ছবিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তীও। ২৬ মে, উৎসবের শেষ দিন দেখানো হবে ছবিটি।

ABOUT THE AUTHOR

...view details