পশ্চিমবঙ্গ

west bengal

হলিউড MeToo : হার্ভি ওয়াইনস্টিনকে চার্জমুক্ত করার আবেদন আইনজীবীর

By

Published : Jun 26, 2019, 1:16 PM IST

যৌন হেনস্থা সংক্রান্ত পাঁচটি কেসে যুক্ত হয়েছিল হার্ভি ওয়াইনস্টিনের নাম। তার মধ্যে একটি বা দুটি কেস থেকে তাঁর নাম সরানোর আর্জি জানাল হার্ভির আইনজীবী।

হার্ভি ওয়েইনস্টেন

ওয়াশিংটন DC : হলিউডে Metoo আন্দোলনের সূচনা হয়েছিল হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার মামলা দিয়ে। পাঁচটি মামলায় নাম উঠেছিল তাঁর। তার মধ্যে দুটি মামলা খারিজ করার আবেদন জানিয়ে ম্য়ানহ্যাটন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল হার্ভির আইনজীবী আর্থার আইডালা।

আর্থার সুপ্রিমকোর্টে হেল ম্যারি মোশন ফাইল করেছেন। এই মোশনের মাধ্যমে তিনি আবেদন জানিয়েছেন যে, ম্যানহ্যাটন হোটেলে হার্ভির দীর্ঘদিনের প্রেমিকা যেই ধর্ষণের অভিযোগ এনেছেন হার্ভির বিরুদ্ধে, সেটি যেন তুলে নেওয়া হয়।

আট মাস আগে এই হলিউড প্রযোজকের পুরোনো আইনজীবীও এই একই আবেদন জানিয়েছিলেন কোর্টের কাছে। তবে সেই আবেদন খারিজ করে দেন বিচারক জেমস বার্ক।

হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে একাধিক মহিলা ধর্ষণ, শারীরিক নির্যাতন ও অশালীন ব্যবহারের অভিযোগ আনেন। প্রায় ৩০ বছর ধরে বিভিন্ন সময়ে তাঁরা হার্ভির বিরুদ্ধে এই অভিযোগ করে আসছেন। ২০১৭ সালে সেগুলো প্রকাশ্য আসতে থাকে বিভিন্ন মিডিয়া হাউজ়গুলোর সৌজন্যে। তাঁর বিরুদ্ধে অভিযোগগুলো ওঠার পরই হলিউডে MeToo আন্দোলন শুরু হয়। এই আন্দোলনে নাম জড়ায় হলিউডের অনেক বিগ শটসের।

ABOUT THE AUTHOR

...view details