পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 2, 2020, 7:24 PM IST

Updated : Nov 2, 2020, 7:35 PM IST

ETV Bharat / sitara

রক্তক্ষরণ বন্ধ হলেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কম

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করা সম্ভব হয়েছে । আজ হাসপাতালের তরফে একথা জানানো হয় ।

asd
asd

কলকাতা : সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করা সম্ভব হয়েছে । যদিও তাঁর শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ এখনও অনেকটাই কম রয়েছে বলে আজ হাসপাতালের তরফে জানানো হয়েছে ।

মিন্টোপার্কের কাছে অবস্থিত একটি বেসরকারি হাসপাতালে 26 দিন ধরে ভরতি রয়েছেন সৌমিত্রবাবু । তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে আজ ওই হাসপাতালের চিকিৎসক অরিন্দম কর বলেন, "আজ রক্তক্ষরণ হয়নি । যদিও রক্ত দেওয়ার পরও তাঁর শরীরে হিমোগ্লোবিনের মাত্রা খুবই কম । যদি ফের তাঁর শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয়ে থাকে তাহলে বিশেষজ্ঞ টিমের সঙ্গে কথা বলে তাঁর ভাসকুলার ইন্টারভেনশন করা হবে । তবে হিমোগ্লোবিনের মাত্রা নতুন করে নেমে যায়নি । তাঁর হার্ট রেট, ব্লাড প্রেসার সব কিছুই স্থিতিশীল রয়েছে । আজ আর কোনও ডায়ালিসিস করা হবে না । তাঁর শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ কীভাবে বন্ধ করা যায় এখন সেটাই চেষ্টাই করছি আমরা । বিষয়টা অনেকটাই আয়ত্তে আনা গিয়েছে । তবে আমরা কোনও ঝুঁকি নিতে চাইছি না ।"

এদিকে এতদিন ধরে হাসপাতালে ভরতি রয়েছেন সৌমিত্রবাবু । কিন্তু, তাঁর কোমর্বিডিটি এবং নিউরোলজিকাল অবস্থার তেমন কোনও উন্নতি হয়নি বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে । আর তাঁকে সম্পূর্ণ সুস্থ করে তোলা এখন রীতিমতো চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের কাছে । যদিও নিজেদের সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন ওই চিকিৎসক ।

6 অক্টোবর সৌমিত্রবাবুর কোরোনা পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ আসে । তড়িঘড়ি তাঁকে মিন্টো পার্কের ওই হাসপাতালে ভরতি করা হয় । এখনও সেখানেই চিকিৎসাধীন তিনি । হাসপাতালে ভরতি হওয়ার পর ঠিকই ছিলেন । লেখালেখিও করছিলেন । কিন্তু 9 অক্টোবর তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে । অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় তাঁকে ITU-তে স্থানান্তরিত করা হয় । তারপর চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন তিনি । কয়েকদিন আগে তাঁর কোরোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে । ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন । কিন্তু তার মধ্যে 20 অক্টোবর স্নায়ুর সমস্যার জেরে ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি হয় । এখনও ICU-তে রয়েছেন তিনি । তাঁর শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ কীভাবে বন্ধ করা যায় সেই চেষ্টা করছেন চিকিৎসকরা । যদিও বিষয়টি অনেকটাই আয়ত্তে আনা সম্ভব হয়েছে বলে আজ হাসপাতালের তরফে জানানো হয়েছে ।

Last Updated : Nov 2, 2020, 7:35 PM IST

ABOUT THE AUTHOR

...view details