পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 11, 2020, 9:30 PM IST

Updated : Apr 11, 2020, 10:04 PM IST

ETV Bharat / sitara

"এখন খুব সাধারণ জীবনযাপন করতে হবে", বলছেন দেবলীনা

কোরোনা নিয়ে মানুষকে সচেতন করার পাশাপাশি এই সময়ে কী কী করা উচিত তা নিয়ে পরামর্শ দিলেন দেবলীনা দত্ত ।

sdf
sfd

কলকাতা : "লকডাউন শেষ হলেই একটা সুন্দর জীবনে ফিরে যাব আমরা সবাই । তবে আমরা যেমন ছিলাম যেন তেমন অবস্থাতেই ফিরে যেতে পারি । আর তার জন্য এখন আমাদের খুব সাধারণ একটা জীবনযাপন করতে হবে ।" কোরোনা নিয়ে মানুষকে সচেতন করার পাশাপাশি এই পরামর্শ দিলেন দেবলীনা দত্ত ।

ETV ভারতকে দেবলীনা বলেন, "এই যে লকডাউনের মধ্যে আমরা রয়েছি, এখন দরকার ছাড়া বেরোবেন না । বাড়িতে থাকুন । হাত স্যানিটাইজ় করুন । মাস্ক পরুন । যাঁরা এই বিষয়গুলি মানবেন না তাঁরাই আক্রান্ত হবেন । এই কোয়ারেন্টাইনের সময় খুবই সাংঘাতিক । ধরা পড়লে বাড়ি থেকে সোজা নিয়ে চলে যাবে । সঙ্গে কেউ যেতে পারবে না । কারও সঙ্গে আপনাকে দেখা করতে দেবে না । কেউ আপনার সঙ্গে দেখা করতে পারবে না । মাথায় হাত বুলিয়ে দেওয়ার কেউ থাকবে না । অসুখের সময় একেবারে আইসোলেশনে । খুব কষ্টের বিষয় ।"

বলেন, "অন্তত সাবধানে থাকুন । লকডাউন শেষ হলে আমরা যাতে আবার পুরোনো সময়কে নিয়ে শুরু করতে পারি । তার জন্য আমাদের এই সময় সাধারণ একটা জীবনে ফিরে যেতে হবে । অন্তত কিছু মানুষের কথা ভাবলেই, অনেকের কথা ভাবা হয়ে যায় । আর পশুদের ব্যাপারে আমরা ছাড়া ওদের বাঁচানোর কোনও উপায় নেই । গলফ ক্লাব রোডে থাকা পশুদের দায়িত্ব আমরা নিয়েছি । আপনাদের ইচ্ছে না করলে, বাড়ির বাইরে কয়েকটা পাত্রে খাবার রেখে দিন । লকডাউন শেষ হবে, আমরা আবার সুন্দর জীবনে ফিরে যাব । সবকিছু সুন্দর থাকবে । কিন্তু, এই সময় রাস্তার পশুরা না খেতে পেয়ে মারা যাবে । অফিস অঞ্চলের কুকুররা হঠাৎ করে খাবার পাচ্ছে না, জল পাচ্ছে না । ওদের জীবনের অভাব ভাবুন। সেই অঞ্চলের আশপাশে যাঁরা থাকেন, তিন-চারটে পাত্রে যদি একটু খাবার-জল রেখে দিয়ে চলে আসেন, ওরা বেঁচে যেতে পারে । এটাই বলার আমরা যেমন ছিলাম যেন তেমন অবস্থাতেই ফিরে আসতে পারি ।"

Last Updated : Apr 11, 2020, 10:04 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details