পশ্চিমবঙ্গ

west bengal

আমি বা পাভেল কোথাও থেকে টুকিনি : অভিমন্যু মুখার্জি

By

Published : Oct 21, 2019, 7:51 PM IST

'টেকো' ও 'বালা' নিয়ে বেশ কিছুদিন ধরেই একাধিক প্রশ্ন উঠছে । কারণ প্রতিটি ছবির বিষয়ই এক । যদিও বিষয়টিকে গুরুত্ব দেননি 'টেকো'র পরিচালক অভিমন্যু মুখার্জি ।

ছবি

কলকাতা : 'টেকো', 'বালা' এবং আরেকটি হিন্দি রিমেক ছবি 'উজরা চমন', প্রতিটির বিষয় এক । এই তিনটি ছবি মুক্তি পাচ্ছে নভেম্বরে । পুরুষদের মাথায় টাক পডা়কে কেন্দ্র করে তৈরি ছবিগুলি । তাহলে কি এই ছবিগুলি একটা অপরের রিমেক ? এই প্রশ্ন জেগেছে দর্শকদের মনে । ETV ভারত সিতারার সঙ্গে এ বিষয়ে কথা বললেন 'টেকো'র পরিচালক অভিমন্যু মুখার্জি ।

তিনি বলেন, "আমি জানতাম না পাভেলের 'বালা'র রেজিস্ট্রেশন ২০১৬ সালে হয়েছে । এটা কোনও প্রমাণের ব্যাপার নেই । রিমেক তো নয় । দুটি ছবির ভাবনা এক হলেও, ঘটনাটা সম্পূর্ণভাবে আলাদা । আমরা যখন শুটিং শুরু করেছি, 'বালা'র শুটিং শুরু হয়নি । সেটা গত বছরের কথা বলছি । সৃজিৎদা টুইট করেছিলেন খুব ইন্টারেস্টিং সাবজেক্ট বলে । তারপর 'বালা' সামনে আসে । এক টাক মাথা ব্যক্তিকে নিয়ে ছবি । 'বালা'র শুটিং শুরু হয়েছে 'টেকো'র পরে । বিষয় কে কবে ভেবেছে তা কেউ বলতে পারে না । আমি একবারও বলিনি যে পাভেল আমার থেকে বা আমি পাভেলের থেকে টুকেছি । কারণ 'উজরা চমন' অফিশিয়াল রিমেক ছবি । কিন্তু 'বালা' বা 'টেকো' একেবারেই রিমেক নয় । ভাবনাটা এক হতেই পারে । টাক মাথাটা থট । জিনিসটা পুরোটাই ভাবনার উপর নির্ভরশীল । সেই ভাবনা আমার ও পাভেলের মাথায় এসেছে ।"

তিনি আরও বলেন, "ছবিটা আমরা আগে বানাতে শুরু করি । আমরা আগে গল্প রেজিস্টার করি না । আমি প্রডিউসারকে গল্প শুনিয়েছি । তাঁদের ভালো লেগেছে । আমরা সেটাকে লক করেছি এবং শুটিং শুরু করেছি । আমাদের ছবিটি দু-তিন মাস আগে রিলিজ় করার কথা ছিল । কিন্তু, হলের সমস্যায় ও অন্য পোস্ট প্রডাকশনের সমস্যার কারণে ব্যাপারটা আটকে ছিল । সবকিছু মিলিয়ে আমরা এখন রিলিজ় করব ঠিক করেছি । এখানে কোনও প্রতিযোগিতার বিষয় নেই । 'বালা' একটা ন্যাশনাল ছবি । আমাদেরটা রিজিওনাল । আমরা শুধু প্রাধান্য দিচ্ছি বাংলার মানুষ কাদেরকে প্রাধান্য দিচ্ছে, বাঙালিকে না অবাঙালিকে ।"

ABOUT THE AUTHOR

...view details