পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

Uttarakhand Files on Cards : ‘দ্য কাশ্মীর ফাইলস'-এর আদলে এবার পরিচালক অভিষেক ভাটের 'উত্তরাখণ্ড ফাইলস'

উত্তরপ্রদেশে থেকে উত্তরাখণ্ড বিভাগকে ঘিরে আসছে 'উত্তরাখণ্ড ফাইলস' (Uttarakhand Files on the lines of The Kashmir Files to come-up soon) ৷ উত্তরাখণ্ডের ইউটিউবার অভিষেক ভাট তৈরি করতে চলেছেন সিনেমাটি ৷ ইতিমধ্যে উত্তরাখণ্ড ফাইলসের ছবির নাম রেজিষ্ট্রি এবং এর কপিরাইট পেয়ে গেছেন অভিষেক ভাট ৷ 2024 সালে সম্ভবত সিনেমাটি পর্দায় আসবে ৷

By

Published : Mar 24, 2022, 7:55 PM IST

Uttarakhand Files
Uttarakhand Files

দেরাদুন (উত্তরাখণ্ড), 24 মার্চ : ‘দ্য কাশ্মীর ফাইলস'-এর আদলে তৈরি করতে চলেছেন উত্তরাখণ্ডের ইউটিউবার অভিষেক ভাটের 'উত্তরাখণ্ড ফাইলস' ৷ অবিভক্ত উত্তরপ্রদেশের মানুষের আত্মত্যাগ তুলে ধরা হবে এই ছবিতে, বর্তমানে যা উত্তরাখণ্ড নামে পরিচিত (Uttarakhand Files on the lines of The Kashmir Files to come-up soon) ।

1990-এর দশকের মাঝামাঝি সময়ে পৃথক উত্তরাখণ্ডের দাবি উঠেছিল, যা এক আন্দোলনের সূত্রপাত করেছিল ৷ যার ফলে বেশ কয়েকজনের প্রাণ যায় । অবশ্য 2000 সালে শেষ পর্যন্ত দাবিটি গৃহীত হয় এবং উত্তরাখণ্ডকে উত্তরপ্রদেশ থেকে পৃথক রাজ্য করে দেওয়া হয় ।

আরও পড়ুন:The Kashmir Files in 200 Cr Club : 200 কোটির ক্লাবে 'দ্য কাশ্মীর ফাইলস'

অভিষেক ভাট জানান, যখন তিনি ঠিক করলেন এই বিষয়টির ওপর তিনি একটি ছবি করবেন, তখনই উত্তরাখণ্ড ফাইলসের নাম রেজিষ্ট্রি করেন এবং এর কপিরাইট পান (Uttarakhand Files) । এরই মধ্যে ছবিটির তৈরির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলেও তিনি জানান ।

ইটিভি ভারতের সঙ্গে কথা বলার সময়, বসন্ত বিহার দেরাদুনের বাসিন্দা অভিষেক ভাট (Abhishek Bhatt) জানান যে, তিনি উত্তরাখণ্ড আন্দোলনের উপর উত্তরাখণ্ড ফাইল তৈরি করার প্রস্তুতি নিচ্ছেন এবং তিনি উত্তরাখণ্ড আন্দোলন এবং এর সঙ্গে সম্পর্কিত প্রতিটি ঘটনা নিয়ে গবেষণা শুরু করেছেন ইতিমধ্যে । অভিষেক ভাট আরও জানান, তিনি সেই সমস্ত লোকদের সঙ্গে আলোচনা করছেন যাঁরা এই আন্দোলনে সক্রিয় অংশ নিয়েছিলেন, যা শেষ পর্যন্ত পৃথক রাজ্য গঠনের দিকে নিয়ে গিয়েছিল ।

তিনি বলেন, ‘‘আমাদের যুবকরা জানেন না কিভাবে আমাদের লোকেরা পার্বত্য রাজ্যের জন্য শহিদ হয়েছিলেন ৷ তাই এই ছবির মাধ্যমে, আমাদের যুবসমাজ-সহ গোটা দেশ এবং বিশ্ব জানবে যে উত্তরাখণ্ডের জন্য এখানকার মানুষ কতটা আত্মত্যাগ করেছে।’’

আরও পড়ুন:Aamir Khan on The Kashmir Files : প্রত্যেক ভারতীয়র 'দ্য কাশ্মীর ফাইলস' দেখা উচিত : আমির খান

অভিষেক ভাট আরও বলেন, "ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ চলছে । ছবিটি নির্মাণের জন্য অনলাইনে অনুদানও নেওয়া হচ্ছে । আমি নিজে এই সিনেমাতে খরচ করছি 20 থেকে 25 লাখ টাকা । এই ছবিটি 2024 সালের মধ্যে পর্দায় আসবে এবং বড় প্রোডাকশন হাউসগুলির কাছ থেকে আমি সাহায্য আশা করব ।"

প্রসঙ্গত, অভিষেক ভাট 2015 সালে লাইমলাইটে আসেন যখন তিনি স্বচ্ছ ভারত মিশনে একটি ব়্যাপ করেছিলেন ৷ যা পরে বলিউড তারকা অক্ষয় কুমার শেয়ার করেন । তিনি দেরাদুনের একটি কলেজে গণজ্ঞাপন নিয়ে পড়ার সময় দুটি ওয়েব সিরিজও তৈরি করেন ৷ যা পরর্বতীকালে ভাল সাড়া পায় । এর সঙ্গে সঙ্গে ভাট তার নিজস্ব ইউটিউব চ্যানেলও চালান ।

ABOUT THE AUTHOR

...view details