পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 20, 2020, 7:51 AM IST

ETV Bharat / sitara

মহারাষ্ট্র পুলিশও নিজেদের মতো তদন্ত করতে পারে সুশান্ত মৃত্যু রহস্যের

CBI-এর পাশাপাশি এই মামলায় সমান্তরাল তদন্ত করবে মহারাষ্ট্র পুলিশ ? গতকাল সাংবাদিকদের তরফে এই প্রশ্ন করা হয়েছিল অনিল দেশমুখকে । তার উত্তরে সঠিকভাবে কিছুই বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী । বরং বিষয়টি নিয়ে ভেবে দেখা হচ্ছে বলেই জানিয়েছেন তিনি ।

ে্ি
্ি

মুম্বই : সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলায় গতকাল CBI তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট । এই রায়কে স্বাগত জানিয়েছেন একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে বিভিন্ন বলি তারকা । বিহারের রাজনৈতিক মহলেও এখন খুশির হাওয়া বইছে । পাশাপাশি শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানিয়েছে মহারাষ্ট্র সরকারও । গতকাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এই তদন্তে CBI-কে সম্পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন ।

তিনি বলেন, "সুপ্রিম কোর্টের রায়কে আমরা স্বাগত জানাচ্ছি । এই তদন্তে CBI-কে আমরা সব রকমভাবে সাহায্য করব ।" এরপর রায়ের 34 নম্বর অনুচ্ছেদের কথা উল্লেখ করে তিনি বলেন, "আমরা রায়ের 34 নম্বর অনুচ্ছেদটি খতিয়ে দেখছি । সেখানে CBI-এর পাশাপাশি মহারাষ্ট্র পুলিশের সমান্তরাল তদন্তের কথা উল্লেখ করা আছে ।"

কী আছে এই অনুচ্ছেদে ? পটনায় দায়ের করা FIR বিধিসম্মতভাবে CBI-এর কাছে ট্রান্সফার করা হয়েছে । ভবিষ্যতে যদি সিআরপিসির 174 নম্বর ধারায় কোনও বিচার্য অপরাধ ধরা পড়ে, তাহলে মুহারাষ্ট্র পুলিশ সমান্তরাল তদন্ত করতে পারবে ।

তাহলে কি CBI-এর পাশাপাশি এই মামলায় সমান্তরাল তদন্ত করবে মহারাষ্ট্র পুলিশ ? গতকাল সাংবাদিকদের তরফে এই প্রশ্ন করা হয়েছিল অনিল দেশমুখকে । তার উত্তরে সঠিকভাবে কিছুই বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী । বরং বিষয়টি নিয়ে ভেবে দেখা হচ্ছে বলেই জানিয়েছেন তিনি ।

এদিকে সুপ্রিম কোর্টের রায় দেওয়ার সঙ্গে সঙ্গেই তদন্তের প্রক্রিয়া শুরু করে দিয়েছে CBI । তদন্তের রূপরেখা ঠিক করতে গতকাল বৈঠকও করেন তদন্তকারীরা । খুব তাড়াতাড়ি তাঁরা মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দেবেন বলে জানা গিয়েছে । তবে মুম্বইয়ে যাওয়ার পর তাঁদের কোয়ারানটিনে থাকতে হবে কি না তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে ।

এর আগে এই মামলার তদন্তের জন্য মুম্বই গিয়েছিলেন পটনার SP বিনয় তিওয়ারি । কিন্তু, বৃহন্মুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের (BMC) তরফে তাঁকে 14 দিন কোয়ারানটিনে রাখা হয় । যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে বিভিন্ন মহলে । তবে CBI তদন্তকারীদের ক্ষেত্রে সেই ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে আশ্বাস দিয়েছেন BMC-র কমিশনার আই এস চাহাল ।

তিনি জানিয়েছেন, তদন্তের জন্য CBI-এর টিম যদি সাতদিন মুম্বইতে থাকে তাহলে তাদের ক্ষেত্রে কোয়ারানটিনের নিয়ম কার্যকর হবে না । আর সাতদিনের বেশি থাকলে তাদের কোয়ারানটিনে না থাকার অনুমতির জন্য পৌরসভার কাছে আবেদন জানাতে হবে ।

ABOUT THE AUTHOR

...view details