পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 15, 2020, 7:29 AM IST

ETV Bharat / sitara

পরিযায়ী শ্রমিকদের নিয়ে বই লিখতে চলেছেন সোনু

বই লিখতে চলেছেন সোনু সুদ । পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কাটানো মুহূর্তগুলির অভিজ্ঞতা তুলে ধরা হবে ওই বইতে । সম্প্রতি এই কথা জানিয়েছেন অভিনেতা নিজেই ।

োে্
োে্

মুম্বই : এবার লেখকের ভূমিকায় দেখা যাবে সোনু সুদকে । তবে সেটা কোনও সিনেমার চরিত্র নয় । রিয়েল লাইফেই এবার বই লিখবেন বলে ঠিক করেছেন অভিনেতা । তাও আবার পরিযায়ী শ্রমিকদের নিয়ে । আসলে সেই বইতে তুলে ধরা হবে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কাটানো মুহূর্তগুলির অভিজ্ঞতা । সম্প্রতি একথা জানিয়েছেন সোনু নিজেই ।

কর্মসূত্রে মুম্বইতে থাকতেন একাধিক শ্রমিক । কিন্তু, কোরোনা সংক্রমণ ঠেকাতে হঠাৎ লকডাউন জারি হওয়ায় নিজের রাজ্যে ফিরতে পারেননি তাঁরা । আটকে পড়েছিলেন মুম্বই সহ একাধিক রাজ্যের বিভিন্ন জায়গায় । এদিকে ওই পরিস্থিতিতে কাজ হারিয়ে সমস্যায় পড়েন তাঁরা । ঠিক করে খেতেও পারছিলেন না । এই পরিস্থিতিতে তাঁদের সাহায্যের জন্য এগিয়ে আসেন সোনু । বাস, বিমান ও ট্রেনে করে সেই সব পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠান তিনি । তাঁর এই উদ্যোগের প্রশংসা করেন নেটিজ়েনদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বও । তবে শুধু পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোই নয়, সোশাল মিডিয়ায় তাঁর সাহায্য চেয়েছিলেন অনেকেই । সবাইকে নিজের সাধ্য মতো সাহায্যও করেন তিনি । আর এবার পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর সেই অভিজ্ঞতা নিয়ে বই লিখতে চলেছেন অভিনেতা ।

এ প্রসঙ্গে সোনু বলেন, "গত সাড়ে তিন মাস ধরে আমর অন্যরকম অভিজ্ঞতা হয়েছে । দিনের প্রায় 16 থেকে 18 ঘণ্টা পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কাটিয়েছিলাম । তাঁদের কষ্ট ভাগ করে নিয়েছিলাম । বাড়ির জন্য যখন তাঁরা যাত্রা শুরু করতেন সেটা দেখে আমার মন ভরে উঠত । তাঁদের মুখে হাসি ও চোখে খুশির জল আমার জীবনের অন্যতম অভিজ্ঞতা হয়ে দাঁড়িয়েছে । যতক্ষণ পর্যন্ত শেষ পরিযায়ী শ্রমিক নিজের গ্রামে ফিরতে পারছেন ততক্ষণ কাজ চালিয়ে যাব বলে প্রতিশ্রুতিও দিয়েছিলাম ।"

এই মহৎ কাজের জন্যই মুম্বই শহরে এসেছিলেন বলে মনে করেন সোনু । পরিযায়ী শ্রমিকদের সাহায্য করার সুযোগ করে দেওয়ায় ভগবানকে ধন্যবাদ জানান তিনি । অভিনেতা বলেন, "আমি নিজে মুম্বইতে থাকলেও মনে হয় উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, অসম, উত্তরাখণ্ড সহ আরও অন্য জায়গাতেও আমি রয়েছি । কারণ সেখানে আমার অনেক নতুন বন্ধুরা রয়েছেন । তাদের সঙ্গে আমার একটা ভালো সম্পর্ক তৈরি হয়েছে । আর এই অভিজ্ঞতাকেই গল্পের আকার দেওয়ার সিদ্ধান্ত নিই । তার জন্যই বই লেখার কথা চিন্তা করেছি ।" পেঙ্গুইন ব়্যান্ডম হাউজ় ইন্ডিয়ার তরফে ছাপা হবে সেই বই ।

ABOUT THE AUTHOR

...view details