পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

ক্যানসার ডে-তে সচেতনতা বৃদ্ধির উপদেশ দিলেন সোনালি-আয়ান

বয়স যা-ই হোক না কেন, ক্যানসার থাবা বসাতে পারে যখন তখন । তাই 45-এর সোনালি হোক বা 10 বছরের আয়ান, দু'জনেই আক্রান্ত হয়েছিলেন কর্কটরোগে । তবে মনের জোর আর উপযুক্ত চিকিৎসার কারণে আজ রোগমুক্ত সোনালি বেন্দ্রে আর আয়ান হাশমি । বিশ্ব ক্যানসার দিবসে তাঁরা সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির উপদেশ দিলেন ।

By

Published : Feb 5, 2020, 1:19 PM IST

Sonali Bendre on Cencer Day
Sonali Bendre on Cencer Day

মুম্বই : মঙ্গলবার বিশ্ব ক্য়ানসার দিবস উপলক্ষ্যে আয়োজিত একটি অনুষ্ঠানে স্পট করা গেল সোনালি বেন্দ্রে ও ইমরান হাশমির পুত্র আয়ান হাশমিকে । তাঁরা দু'জনেই ক্যানসার সার্ভাইভার । জয় করেছেন এই মারণরোগকে । তারা বললেন, ক্যানসারকে জয় করার প্রাথমিক শর্ত নিজের মনকে শক্ত করা, হার না মেনে ক্যানসারকে হারানোর চেষ্টা করা ।

"নিজের জিনের ব্যাপারে যত বেশি করে জানবেন, ডাক্তার তত বেশি করে সাহায্য করতে পারবেন আপনাকে । যাদেরই পরিবারের ইতিহাসে ক্যানসার রয়েছে, তাদেরই আমি বলব জেনেটিক পরীক্ষা করাতে । ডাক্তারদের জিন সম্পর্কিত যাবতীয় তথ্য দিতে পারলে তাঁরা আরও বেশি করে রিসার্চ করতে পারবে ।", অনুষ্ঠানে এসে বললেন সোনালি ।

সোনালি

ছোট্ট আয়ানের বক্তব্য শুনে তো মুগ্ধ দর্শক । এই টুকু বাচ্চার মুখে জীবনবোধের কথা সত্যিই তারিফযোগ্য । আয়ানের বক্তব্য যে ক্যানসার ভয়ানক হলেও, তাকে শিখিয়েছে অনেক কিছু । ইমরান হাশমি-পুত্র বলল, "ক্যানসার আমায় শিখিয়েছে কীভাবে শক্ত হতে হয়, কীভাবে খুশি থাকতে হয়, কীভাবে জীবনকে উপভোগ করতে হয় ।"

আয়ান

ক্যানসারকে হারাতে সর্বপ্রথম মানুষের মানসিকতাকে পরিবর্তন করতে হবে , বলল আয়ান । দেরি হয়ে যাওয়ার আগে ক্যানসার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আবেদন এই খুদের মুখে । দেখে নিন ভিডিয়ো...

ভিডিয়োয় শুনে নিন বক্তব্য..

ABOUT THE AUTHOR

...view details