পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 7, 2021, 4:23 PM IST

ETV Bharat / sitara

জন্মদিন পালনে বিশ্বাস করতেন না ইরফান, জন্মবার্ষিকীতে স্মৃতিচারণা বাবিলের

ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করেন বাবিল । সেখানে তাঁকেই ভিডিয়ো কলিং করার চেষ্টা করছিলেন ইরফান । কিন্তু, প্রযুক্তিগত সমস্যার কারণে বাবিকে দেখা যাচ্ছিল না । এদিকে বিষয়টি সঠিকভাবে বুঝতে পারছিলেন না ইরফান । বরং ভিডিয়ো চালু করে বাবিলের নাম ধরে ডাকছিলেন তিনি ।

asd
asd

মুম্বই : নতুন প্রযুক্তি কীভাবে ব্যবহার করতে হয় তা ঠিক করে শিখে উঠতে পারেননি ইরফান খান । কিন্তু, তা বলে কাছের মানুষের সামনে নিজের মনের ভাব প্রকাশ করতে কোনওদিনই সমস্যা হয়নি তাঁর । আজ বাবার 54তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সেই স্মৃতির সাগরে ডুব দিলেন বড় ছেলে বাবিল ।

ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করেন বাবিল । সেখানে তাঁকেই ভিডিয়ো কলিং করার চেষ্টা করছিলেন ইরফান । কিন্তু, প্রযুক্তিগত সমস্যার কারণে বাবিলকে দেখা যাচ্ছিল না । এদিকে বিষয়টি সঠিকভাবে বুঝতেই পারছিলেন না ইরফান । বরং ভিডিয়ো চালু করে বাবিলের নাম ধরে ডাকছিলেন তিনি ।

প্রযুক্তির এই জটিল বিষয় বুঝতে পারেননি স্ত্রী সুতপাও । তাই ইরফানের থেকে অনেকটা দূরে বসে তিনিও 'বাবিল...বাবিল...' বলে ডাকছিলেন । কিন্তু, তাঁদের ছোটো ছেলে অয়ন বিষয়টি বুঝতে পেরেছিল । তাই প্রযুক্তিগত সমস্যার কথাটা বাবা-মাকে বোঝানোর চেষ্টা করে সে । আসলে বাবিলকে মিস করছিলেন তাঁরা । আর সেই কথা বলার জন্যই ভিডিয়ো কল করছিলেন । তবে ওইদিন বাবিলের কান পর্যন্ত সেই কথা পৌঁছাতে পারেননি । এমনকী, মিস করছি এই কথাটা বলার জন্য ইরফানও আজ আর নেই । শুধু রয়ে গিয়েছে স্মৃতিটুকুই । আর সেইগুলোকে আঁকড়ে ধরেই বাবার স্মৃতি তাজা করতে চাইছেন বাবিল ।

এই ভিডিয়োর ক্যাপশনে তিনি লেখেন, "চুক্তিবদ্ধ বিয়ে বা জন্মদিন পালনে তুমি বিশ্বাস করতে না । আর হয়তো সেই কারণেই আমার কারও জন্মদিন মনে নেই । তুমিও আমার জন্মদিন মনে রাখতে না আর আমিও তোমার জন্মদিন মনে রাখি সেই বিষয়ে কোনওদিন জোর দিতে না । এটা আমাদের কাছে স্বাভাবিক হলেও, বাইরের মানুষদের কাছে এটা বড়ই অদ্ভুত ছিল । আমরা প্রতিটা দিন আনন্দ করতাম । মা আমাদের দু'জনকে জন্মদিন মনে করিয়ে দিত । কিন্তু, এইবার চেষ্টা করেও আমি তোমার জন্মদিন ভুলতে পারছি না । আজ তোমার জন্মদিন বাবা । সব প্রযুক্তিগতভাবে পিছিয়ে থাকা বাবা-মাকে জানাচ্ছি যে, তাঁরা শেষ পর্যন্ত আমাকে মিস করার কথাটা বলেই উঠতে পারল না ।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details