পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 12, 2019, 11:13 AM IST

ETV Bharat / sitara

প্রতিবাদের মুখে 'পানিপথ' থেকে বাদ পড়ল 11 মিনিট

মুক্তির পর থেকেই 'পানিপথ' নিয়ে রাজস্থানে ধারাবাহিক ভাবে চলছে প্রতিবাদ। অবশেষে হার মানতে বাধ্য হলেন নির্মাতারা। ছবি থেকে বাদ গেল 11 মিনিট।

Panipath cut
Panipath cut

মুম্বই : ভরতপুরের মহারাজা সুরজমলের ভাবমূর্তী বিকৃত করার অভিযোগ উঠেছিল 'পানিপথ'-এর বিরুদ্ধে। রাজস্থানের জাট সম্প্রদায় এই অভিযোগ তুলেছিলেন। জয়পুরের বেশ কয়েকটি সিনেমা হলে বন্ধ করা হয়েছিল ছবির স্ক্রিনিং। অবশেষ এল পরিবর্তন। মানুষের ভাবনায় নয়, সিনেমার দৃশ্যে। বাদ পড়ল 11 মিনিট।

এক সর্বভারতীয় সূত্রে জানা যাচ্ছে এডিট করা ভার্সনটি ফের সেন্সর বোর্ডে পাঠানো হয়েছে। আর বোর্ডের তরফ থেকে যে সার্টিফিকেট দেওয়া হয়েছে সেখানে ছবির দৈর্ঘ্য 11 মিনিট কম।

পোস্টার...

মঙ্গলবার জট মহাসভার নেতাদের 'পানিপথ'-এর স্পেশাল স্ক্রিনিংয়ে ডাকা হয়। তার আগে থেকেই বিচ্ছিন্ন ভাবে কিছু প্রতিবাদ শুরু হয়েছিল। কিন্তু, ছবিটা দেখার পর জট নেতারা ছবিটিকে সম্পূর্ণ ব্যান করে দেওয়ায় দাবি জানায়।

নেতারা এটাও বলেন যে, মহারাজা সূরজমল আসলে 7.2 ফুট লম্বা ছিলেন। কিন্তু, যে অভিনেতা এই চরিত্রে অভিনয় করছেন তিনি মেরেকেটে 6 ফুট। তারা অভিযোগ এনেছিলেন যে, পরিচালক শুধুমাত্র ইতিহাসকে বিকৃত করছে তা নয়, তিনি দৃশ্যগুলোকে নাটকীয় বানানোর জন্য নিজের কল্পনাশক্তিকে কাজে লাগিয়েছেন, যেটা অন্যায়।

এবার কি শান্ত হবে প্রতিবাদীরা? উত্তর দেবে সময়...

ABOUT THE AUTHOR

...view details