পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 29, 2020, 6:35 PM IST

Updated : Apr 29, 2020, 6:50 PM IST

ETV Bharat / sitara

ইরফান খান : অভিনেতা নন, এক ম্যাজিশিয়ান

সকালবেলা উঠেই এক অপ্রত্যাশিত খবরে হকচকিয়ে গেল বলিউড সহ গোটা দেশ । দিনের এত খারাপ সূচনা বোধহয় কেউ আশা করেননি । প্রয়াত ইরফান খান । খবরটা বিশ্বাস করার আগেই সোশাল মিডিয়া ছেয়ে গেল শোকবার্তায় । দুঃসংবাদটা মেনে নিতে বাধ্য হলেন সবাই । মাত্র 53 বছর বয়সেই সবাইকে ছেড়ে অন্য দুনিয়ায় পাড়ি দিলেন ইরফান ।

irrfan khan the memorable actor
irrfan khan the memorable actor

ইরফান খান শুধু অভিনেতা নন, একজন ম্য়াজিশিয়ান । কাল্পনিক চরিত্রগুলো সত্যি হয়ে উঠত তাঁর অভিনয়ের গুণে । শুধু চোখের ইশারাতেই বুঝিয়ে দিতেন অনেক না বলা কথা । তিনি নিজেই একটা ঘরানা হয়ে উঠেছিলেন অভিনয়ের দুনিয়ায় ।

সালটা 1967, 7 জানুয়ারি রাজস্থানের খাজুরিয়া গ্রামে জন্ম ইরফানের । বাবা ইয়াসিন আলি আর মা সাইদা বেগম টায়ারের ব্যবসা চালাতেন । ছোটো থেকে ক্রিকেটার হওয়ার ইচ্ছে ছিল ইরফানের । সেই মতো শুরু করেছিলেন প্রশিক্ষণ । তবে ভাগ্য়দেবতার বোধহয় অন্যকিছু পরিকল্পনা ছিল ।

ছবি সৌজন্য়ে IANS

ফিল্মি দুনিয়ার সঙ্গে দূরদূরান্তে কোনও যোগাযোগ ছিল না তাঁর পরিবারের । বদলটা আনলেন ইরফানই । একটু বোধ হওয়ার পর তিনি উপলব্ধি করলেন সিনেমা যেন ডাকছে তাঁকে, আর সেই ডাককে উপেক্ষা করতে চাননি তিনি ।

নিজের প্যাশনকে সম্বল করে স্বপ্ননগরী মুম্বইতে পা রাখলেন ইরফান । 'চাণক্য', 'ভারত এক খোঁজ', 'চন্দ্রকান্ত'-র মতো একাধিক টেলিভিশন সিরিয়ালে অভিনয় করেন তিনি । এভাবে কিছুদিন চলার পর ইরফান নজরে পড়েন পরিচালক মীরা নায়ারের । তাঁর 'সলাম বম্বে !' ছবিতে কাস্ট করেন ইরফানকে । যদিও পরে তাঁর চরিত্রটি এডিট করে দেওয়া হয়, তবুও প্রথম ছবিতে নিজের জাত বুঝিয়ে দেন অভিনেতা ।

এরপর বাসু চ্যাটার্জির 'কমলা কি মত' ছবিতে অভিনয় করেন ইরফান । দেখতে দেখতে 'এক ডক্টর কি মত', 'দৃষ্টি', 'কেরামতি কোট'-এর মতো একের পর এক ছবি আসতে থাকে ইরফানের ঝুলিতে । ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন তিনি । তবে জনপ্রিয়তা তখনও বহুদূর ।

সাদা-কালো ইরফান

এর মধ্যেই তাঁর ব্যক্তিগত জীবনে এল সেই বিশেষ দিনটি । 1995 সালের 23 ফেব্রুয়ারি বঙ্গতনায় সুতপা শিকদারের সঙ্গে সাতপাকা বাঁধা পড়লেন ইরফান । ন্যাশনাল স্কুল অফ ড্রামা-তে পড়াকালীন আলাপ ও সেখান থেকেই প্রেম । বিয়ের পরেও প্রেমে ঘাটতি হয়নি এতটুকুও । বলিউডের অন্যতম আইডিয়াল কাপল ইরফান সুতপার দুই ছেলে বাবিল ও আয়ান ।

দিন পাল্টালো 2001-এ এসে । লন্ডন নিবাসী পরিচালক আসিফ কাপাড়িয়ার 'দ্য় ওয়ারিয়র' ফিল্মে লিড চরিত্র পেলেন ইরফান । ছবিটি বিভিন্ন আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালেও জায়গা করে নিল । ইন্ডাস্ট্রিতে ইরফানের জায়গাটা একটু শক্ত হল ।

তবে ইরফান কোনওদিনই খ্যাতি চাননি । তিনি তো চেয়েছিলেন নানা চরিত্রে রূপদান করতে । নিজেকে বারবার একইরকম দেখতে দেখতে যদি একঘেয়ে লাগে ? সেই ভয়ে ইরফান অভিনয়ের মাধ্যমে নিজের বিভিন্ন সত্ত্বাকে ফুটিয়ে তুলতে চেয়েছিলেন । আমরা নয়, এক সাক্ষাৎকারে ইরফান নিজেই এই কথা বলেছিলেন । আর তাঁর এই নিজেকে খোঁজার জার্নিতেই প্রাণ পেয়েছে একগুচ্ছ চরিত্র ।

নিরালায়..

বলিউডে 2005 সালে লিড চরিত্র পেলেন ইরফান, ছবির নাম 'রোগ' । তাঁর অভিনয় দেখে এক সমালোচক লিখছেন, "ইরফানের চোখ তাঁর সংলাপের থেকেও জোরে কথা বলে । প্রতিটা ফ্রেমে, প্রতিটা পরিস্থিতিতে । ও যে কত বড় অভিনেতা সেটা বোঝা যায় ।" প্রথম লিডেই নিজের যোগ্য়তা প্রমাণ করেন ইরফান ।

বলিউডে তিন খানের দাপট যা-ই হোক না কেন, অভিনয়ের ক্ষেত্রে ইরফান ছিলেন সবচেয়ে বড় খান । সমালোচক থেকে শুরু করে তাঁর কো-অ্যাক্টর, এই কথা একবাক্য়ে স্বীকার করেন সবাই । বলিউডের তিন খানের সঙ্গে অভিনয় করেছেন করিনা । তাঁর মতে তিনি চার খানের সঙ্গে অভিনয় করেছেন (চতুর্থ খান হলেন সইফ আলি খান) । এহেন করিনা কাপুর খান ইরফানকে "দ্য বিগেস্ট খান"-এর তকমা দিয়েছেন ।

'মকবুল', 'পান সিং তোমার', 'লাইফ ইন অ্যা মেট্রো', 'জুরাসিক ওয়ার্ল্ড', 'তলওয়ার', 'পিকু' এক একটা ছবিতে এক এক ধরনের চরিত্রে ইরফান । পরপর ছবিগুলো দেখলে কোনওটার সঙ্গে কোনওটা মেলানো যাবে না । হয়তো এখানেই অভিনেতার স্বার্থকতা ।

আনমনা..

ইরফানের 'নেমসেক' দেখে চমকে গেছিলেন শর্মিলা ঠাকুর । তিনি বলেছিলেন, "ইরফানের বাবা-মাকে ধন্যবাদ ওঁর মতো সন্তানের জন্ম দেওয়ার জন্য ।" শুধু 'নেমসেক' নয়, 'দ্য লাঞ্চ বক্স', 'লাইফ অফ পাই', 'আ মাইটি হার্ট', 'স্লামডগ মিলিওনেয়ার' কোনটা ছেড়ে কোনটার কথা বলব ? নিরালায় নিভৃতে নিজেকে এক্সপ্লোর করে গেছেন অভিনেতা । কোনও ঘোষণা ছাড়াই তৈরি করেছেন নিজের একটা স্টেডি ফ্যানবেস ।

সবকিছু বেশ ভালোই চলছিল । এর মধ্যে হঠাৎই ছন্দপতন । 2018 সালে ধরা পড়ল নিউরো এন্ডোক্রাইন টিউমর । এই দুরারোগ্য অসুখ থেকে মুক্তি পাওয়া প্রায় অসম্ভব । তাই এই খবরে খুবই ভয় পেয়ে যান সবাই । কিন্তু, সেই দুরারোগ্য ব্যাধিকেও হার মানায় ইরফানের মনের জোর । যোগ্য সঙ্গী সুতপাও তাঁর মনের জোর হারাননি । ফিরে আসেন ইরফান আর জোর কদমে শুরু করেন 'আংরেজ়ি মিডিয়াম'-এর শুটিং । তবে পুরোপুরি সুস্থ হননি তিনি । পাশাপাশি চলছিল চিকিৎসাও ।

সম্প্রতি মুম্বই এসেছিলেন তিনি । থাকছিলেন পরিবারের সঙ্গে । আর এর মধ্য়েই এক দুঃসংবাদ । জয়পুরে ইরফানের মা মারা গেলেন । লকডাউন আর অসুস্থতার কারণে শেষ দেখাটুকুও হল না মায়ের সঙ্গে । ভিডিয়ো কলের মাধ্য়মে ইরফান যোগ দিলেন মায়ের শেষকৃত্যে । শরীর ভেঙেছিল আগেই । এবার ভাঙল মনটাও ।

মায়ের সঙ্গে..

এরইমধ্যে 28 এপ্রিল কোলোনে সংক্রমণ নিয়ে কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ICU-তে ভরতি হন ইরফান । তাঁর মুখপাত্র জানালেন যে, সাহসের সঙ্গে লড়াই করছেন অভিনেতা । কিন্তু, বেশিক্ষণ লড়াই করতে পারলেন না আর । সবাইকে চমকে অপ্রত্যাশিত ভাবেই পৃথিবী থেকে বিদায় নিলেন ইরফান খান ।

ইরফান বলতেন, "খ্যাতির জন্য অপেক্ষা করা একটা অসুখ । আমি এই অসুখ থেকে মুক্তি পেতে চাই । এমন একটা জায়গায় যেতে চাই যেখানে খ্য়াতিটা কোনও ব্যাপারই নয় । সেখানে শুধুমাত্র জীবনকে উপভোগ করার জন্যই বাঁচতে চাই আমি..."

তবে ভাগ্য আর সেই সুযোগ দিল না তাঁকে । রেষারেষির এই দুনিয়া ছেড়ে অন্যলোকে যাত্রা করলেন ইরফান । তিনি যেখানেই থাকুন ভালো থাকুন । তাঁর আত্মার শান্তি কামনা করে ETV ভারত সিতারা ।

Last Updated : Apr 29, 2020, 6:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details