পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 20, 2019, 5:07 PM IST

ETV Bharat / sitara

Birth Day Special : নাসিরুদ্দিন শাহের অনুপ্রেরণামূলক জার্নির কিছুটা...

নাসিরুদ্দিন শাহ, নতুন করে আর তাঁর পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। আজ তিনি ৬৯ বছরে পা দিলেন। বলিউড তথা ভারতের অন্যতম সেরা অভিনেতা হিসেবে গণ্য করা হয় তাঁকে। কীভাবে এই জায়গায় পৌঁছলেন তিনি? দেখে নেওয়া যাক...

নাসিরুদ্দিন শাহ

মেনস্ট্রিম ছবি হোক বা আর্ট ফিল্ম, দুই জঁরেই সাবলীল নাসির। ১৯৭৫ সালে শ্যাম বেনেগালের 'নিশান্ত' ছবিটাই তাঁর ক্যারিয়ারের সূত্রপাত করে। আর মাত্র চার বছরের মধ্যেই ১৯৭৯ সালে 'স্পর্শ' ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার নিজের ঝুলিতে ভরেন তিনি। এই ছবিতে এক অন্ধ মানুষের চরিত্রে অভিনয় করেছিলেন নাসির।

১৯৮০ সালে 'হাম পাঁচ' ছবিটাই নাসিরুদ্দিনের প্রথম মেনস্ট্রিম ছবি। এরপর একেরপর এক ছবিতে দর্শককে চমক দিয়েছেন তিনি। 'মাসুম', 'বাজ়ার', 'আক্রোস', 'চক্র', 'অ্যা ওয়েডনেসডে'-র মতো ছবিগুলোই তাঁকে আজকের এই জায়গায় প্রতিষ্ঠিত করে।

জন্মদিনের বিশেষ প্যাকেজ

ফিল্ম ও টেলিভিশন শোয়ের পাশাপাশি থিয়েটারেও নিজের ছাপ রেখেছেন নাসির। টম অল্টার ও বেঞ্জামিন গিলানির সঙ্গে তিনি একটি থিয়েটার গ্রুপও তৈরি করেন, যার নাম মোটলি প্রোডাকশন। অজস্র অনবদ্য প্রোডাকশন উপহার দিয়েছেন তিনি নাট্যপ্রেমী মানুষদের। তার মধ্যে 'মহাত্মা vs গান্ধি' বা 'ডিয়ার লায়ার'-এর মতো নাটক উল্লেখযোগ্য়।

আন্তর্জাতিক স্তরেও 'মনসুন ওয়েডিং', 'দা লিগ অফ একস্ট্রাঅর্ডিনারি জেন্টলম্যান' বা 'টুডেজ় স্পেশাল'-এর মতো প্রোজেক্টে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন নাসির। দেশের নাম উজ্জ্বল করেছেন তিনি বিশ্ব সিনেমার দরবারে।

এভাবেই মানুষের মন জয় করতে থাকুন নাসিরুদ্দিন। জন্মদিনে রইল অনেক শুভেচ্ছা। ETV ভারত সিতারা রিপোর্ট।

ABOUT THE AUTHOR

...view details