পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 6, 2019, 12:56 PM IST

ETV Bharat / sitara

পরদা ছেড়েও উজ্জ্বল উপস্থিতি ময়ূরী কাঙ্গোর

স্পটলাইটে কোনওদিনই আসতে চাননি ময়ূরী কাঙ্গো । পড়াশোনা করে কর্পোরেট সেক্টরে চাকরি বা নিজের ব্যবসা করতে চেয়েছিলেন । আর সেই ইচ্ছেডানার উপর ভর করেই ছেড়ে দেন গ্ল্যামার দুনিয়া । স্বামীর সঙ্গে পাড়ি দেন অ্যামেরিকা । শুরু করেন দ্বিতীয় ইনিংসের ঝলমলে যাত্রা ।

fg
f

নব্বই দশকের একেবারে শেষের দিকে সবুজ চোখের জাদুদে মেতেছিল হিন্দি সিনেমা দুনিয়া । কিন্তু, সেই জাদুর রহস্য পুরোপুরি বুঝতে বুঝতেই ময়ূরী কাঙ্গো ছাড়লেন সেলুলয়েডের পরদা আর প্রমাণ করলেন জীবনে শুধুমাত্র লাভ-লোকসানের হিসেবটাই বড় কথা নয়, মনের আনন্দই শেষ কথা।

কোনও এক সাক্ষাৎকারে ময়ূরীকে বলতে শোনা গেছিল, "আমি এখানে এসে থামলাম, কারণ এখানে আসাটাই আমার ডেস্টিনি ছিল।" পরদায় নিজেকে দেখার মোহ কাটিয়ে ময়ূরী তাঁর পড়াশোনায় মনোনিবেশ করেন, আর শুরু করেন দ্বিতীয় ইনিংসের ঝলমলে যাত্রা।

ছবির দৃশ্যে ময়ূরী কাঙ্গো

সইদ আখতার মিরজ়ার আবিষ্কার ময়ূরী। মিরজ়া, যিনি হিন্দি সিনেমাকে অ্যালবার্ট পিন্টো, অরবিন্দ দেসাই, মোহন যোশীর মতো চরিত্র উপহার দিয়েছেন, তাঁর হাত ধরে 'নাসিম' ছবির মাধ্যমে সিনেমা দুনিয়ায় পা রাখেন ময়ূরী ।

তবে অভিনয়ের ব্যাপারে একবারে কাঁচা ছিলেন না ময়ূরী । তাঁর মা সুজাতা কাঙ্গো প্রফেশনাল থিয়েটার গ্রুপের অন্যতম সদস্য ছিলেন । আর প্রয়োজনে তিনি তাঁর মেয়েকে শিশুশিল্পী হিসেবে থিয়েটারে নিয়োগও করতেন ।

প্রথম সিনেমাতেই যথেষ্ট খ্যাতি ও পরিচিতি পান ময়ূরী । তাই ক্যারিয়ারের শুরুতে প্রত্যাখাত হওয়ার যন্ত্রণা বা স্ট্রাগল করার কষ্ট কোনওটাই বুঝতে পারেননি তিনি । তিন-চারটে ফিল্মে অভিনয় করার পর অভিনেত্রী বুঝতে শুরু করেন তিনি কতটা ভাগ্যবতী । জীবন তাঁর পায়ের কাছে লুটিয়ে দিয়েছে একের পর এক সুযোগ ।

কিন্তু ময়ূরী কোনওদিন স্পটলাইটে আসতে চাননি । তিনি পড়াশোনা করতে চাইতেন । তাঁর বরাবরের স্বপ্ন ছিল কর্পোরেট সেক্টরে আসা বা নিজের ব্যবসা শুরু করা ।

ময়ূরী কাঙ্গো

নিজের ইচ্ছাকে সম্মান করতে ময়ূরী তাই একটু থামেন এবং সটান U-টার্ন নেওয়ার প্রস্তুতি শুরু করেন । আর কিছুদিনের মধ্যেই বাঁক নেন ক্যারিয়ারের অপ্রত্যাশিত মোড়ে । কীভাবে আসে সেই মোড় ?

2003 আদিত্য ঢিল্লঁর সঙ্গে আলাপ ময়ূরী র। ইনিই সেই ব্যক্তি যাঁর সঙ্গে সারা জীবন কাটানোর পরিকল্পনা করেন অভিনেত্রী । ফিল্ম ইন্ডাস্ট্রিকে 'প্য়াক আপ' বলে, স্বামীর সঙ্গে অ্যামেরিকায় চলে যান তিনি । একটা আত্মবিশ্বাসের সঙ্গে খ্যাতি, ঐশ্বর্য, পরিচিতি ছেড়ে দেওয়া খুব সহজ কথা নয় যদিও । কিন্তু, এটাই করে দেখান তিনি । অ্যামেরিকায় গিয়ে সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক-বারুক কলেজ-জ়িকলিন স্কুল অফ বিজ়নেসে MBA কোর্সের জন্য অ্যাপ্লাই করেন ।

এরপর শুরু হয় ময়ূরীর স্বপ্নের উড়ান। বিয়ে বা মাতৃত্ব কখনই বাধা হয়ে দাঁড়ায়নি তাঁর জীবনে । মন থেকে কিছু করলে হয়তো সত্যিই কোনও বাধা কাজ করে না । তাই কোর্স শেষ করে দেশে ফিরে গুগল ইন্ডিয়াতে যোগদান করেন ময়ূরী । আর আজ তিনি প্রকৃত অর্থেই একজন কর্পোরেট ওম্যান, যিনি দিল্লি-মুম্বই-বেঙ্গালুরু ঘুরে বেড়ান কর্মসূত্রে ।

ময়ূরী কাঙ্গো

'জীবনে কী হতে চান?' কোনও এক সাংবাদিকের এই প্রশ্নে ময়ূরী উত্তর দিয়েছিলেন, "আমি সুখী হতে চাই"। তাঁর জীবনের যাত্রাপথ তাঁর এই উত্তরকে সম্পূর্ণভাবে জাস্টিফাই করে । তিনি আজ একদিকে সফল ও অন্যদিকে সুখীও । কতজনের ভাগ্যে এই দু'টো একসঙ্গে জোটে ? সত্যিই ময়ূরী অনন্য ।

ABOUT THE AUTHOR

...view details