পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

'সোনার কেল্লা'-র প্রযোজক আরবাজ় ! ক্ষমা চাইল আইএফএফআই

টুইট করে আইএফএফআই-এর তরফে লেখা হয়, "আইএফএফআই-এর ফিল্ম গাইডে সোনার কেল্লা ছবি নিয়ে ভুল তথ্য দেওয়ার জন্য আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি । এটা একেবারেই অনিচ্ছাকৃত আর আমরা ভুল শুধরে নিয়েছি । এই সমস্যার জন্য আমরা খুবই দুঃখিত ।"

By

Published : Jan 17, 2021, 5:16 PM IST

asd
asd

গোয়া : সত্যজিৎ রায় পরিচালিত 'সোনার কেল্লা'-র প্রযোজনা করেছেন আরবাজ় খান, মালাইকা অরোরা ও ধিলিন মেহতা ! এমনই তথ্যই লেখা হয়েছিল 51তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অফ ইন্ডিয়ার (আইএফএফআই) অফিসিয়াল ওয়েব সাইটে । এমনকী, 'সোনার কেল্লা'-র প্লটের মধ্যে ঢুকে পড়ে চুলবুল পান্ডেও । অফিসিয়াল ওয়েব সাইটে এই ধরনের ভুল চোখ এড়াল না নেটিজ়েনদের । পরে অবশ্য এই ভুল শুধরে টুইটারে ক্ষমা চাওয়া হয় আইএফএফআই কর্তৃপক্ষের তরফে ।

কোরোনা পরিস্থিতির জেরে দু'মাস পিছিয়ে শনিবার থেকে শুরু হয়েছে আইএফএফআই । চলবে 24 জানুয়ারি পর্যন্ত । এবছর সত্যজিৎ রায়কে বিশেষ সম্মান জানানো হচ্ছে এই উৎসবে । আর সেই কারণে অস্কারজয়ী এই পরিচালকের পাঁচটি ছবি দেখানো হবে । তার মধ্যে রয়েছে 'সোনার কেল্লা', 'পথের পাঁচালি', 'চারুলতা', 'শতরঞ্জ কে খিলাড়ি' ও 'ঘরে বাইরে'। আর সেখানেই ভুল করে উৎসবের অফিসিয়াল ওয়েব সাইটে 'সোনার কেল্লা'-র সারসংক্ষেপের জায়গাতে ভুল করে লেখা হল সলমান খানের 'দাবাং' ছবির প্লট । যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয় সোশাল মিডিয়ায় । ভাইরাল হয়ে যায় ওই স্ক্রিন শট ।

সত্যজিৎ রায়ের লেখা ফেলুদা সিরিজ়ের 'সোনার কেল্লা' উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবিটি । যা মুক্তি পেয়েছিল 1974-এ । অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সন্তোষ দত্ত, সিদ্ধার্থ চট্টোপাধ্যায়, কুশল চক্রবর্তীসহ আরও অনেকে ।

আর উৎসবের অফিসিয়াল ওয়েব সাইটে এই ছবির বিবরণে লেখা ছিল, ছবিটি প্রযোজনা করেছেন আরবাজ় খান, মালাইকা অরোরা ও ধিলিন মেহতা । অন্যদিকে ছবির কাহিনির বিবরণে বলা হয়, "এটি দাবাং পুলিশ অফিসার চুলবুল পান্ডের কাহিনি, যে নিজেও দুর্নীতির সঙ্গে যুক্ত । সৎ বাবা ও ভাই মাক্ষী পান্ডের সঙ্গে তার তিক্ত সম্পর্ক । তবে চুলবুলের জীবন পালটে যায় যখন এক দুর্নীতিপরায়ণ নেতার মুখোমুখি হয় সে ।" 2010 সালে মুক্তি পায় সলমান খান অভিনীত এই ছবি । বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছিল ছবিটি । এদিকে 'সোনার কেল্লা' ছবির নিচে একথা লেখা থাকায় বিতর্কের মুখে পড়েন উৎসব কর্তৃপক্ষ ।

এরপর ভুল বুঝতে পেরে টুইটারে ক্ষমা চেয়ে নেয় তারা । টুইট করে লেখে, "আইএফএফআই-এর ফিল্ম গাইডে সোনার কেল্লা ছবি নিয়ে ভুল তথ্য দেওয়ার জন্য আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি । এটা একেবারেই অনিচ্ছাকৃত আর আমরা ভুল শুধরে নিয়েছি । এই সমস্যার জন্য আমরা খুবই দুঃখিত ।"

তবে উৎসব কর্তৃপক্ষের তরফে ক্ষমা চাওয়া হলেও ততক্ষণে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই স্ক্রিন শট । সৃজিত মুখার্জির চোখ এড়ায়নি সেই স্ক্রিন শট । নিজের টুইটারে তা শেয়ার করেন তিনি । এরপর লেখেন, "থাপ্পড় সে ডর নেহি লগতা হ্যায় সাহাব, ফেলু মিত্তির সে লাগতা হ্যায়- মন্দার বোস"।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details