পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 20, 2020, 11:31 AM IST

Updated : Jul 20, 2020, 1:54 PM IST

ETV Bharat / sitara

Birthday Special : নাসিরুদ্দিন শাহের পথচলা...

1950-র আজকের দিনে উত্তরপ্রদেশে এক মুসলমান পরিবারে জন্ম হয় নাসিরুদ্দিন শাহের । আজ 70 বছরে পা দিলেন এই তারকা । 1971 সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন । এরপর দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় অভিনয়ের প্রশিক্ষণ নেন তিনি । শ্যাম বেনেগালের 'নিশান্ত' ছবি দিয়ে ক্যারিয়ার শুরু করেন । ধীরে ধীরে একাধিক ছবিতে অভিনয়ের মাধ্যমে জিতে নেন দর্শকদের মন । জন্মদিনে ETV ভারত সিতারার তরফে তাঁকে অনেক শুভেচ্ছা ।

োে্
োে্

নাসিরুদ্দিন শাহ, নতুন করে আর তাঁর পরিচয় দেওয়ার প্রয়োজন নেই । আজ 70 বছরে পা দিলেন তিনি । বলিউড তথা দেশের অন্যতম সেরা অভিনেতা হিসেবে গণ্য করা হয় তাঁকে। কীভাবে এই জায়গায় পৌঁছলেন তিনি ? দেখে নেওয়া যাক...

'নিশান্ত' ছবিতে নাসিরুদ্দিন (ফোটো : সোশাল মিডিয়া)

মেনস্ট্রিম ছবি হোক বা আর্ট ফিল্ম, সব জায়গাতেই সাবলীল নাসির । 1975 সালে শ্যাম বেনেগালের 'নিশান্ত' ছবি দিয়ে ক্যারিয়ার শুরু করেন তিনি । মাত্র চার বছরের মধ্যেই 1979-এ 'স্পর্শ' ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন । এই ছবিতে এক অন্ধ মানুষের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল তাঁকে ।

'হাম পাঁচ' ছবিতে মিঠুন চক্রবর্তী, সঞ্জীব কুমার, রাজ বব্বর, নাসিরুদ্দিন শাহ ও গুলশন গ্রোভার (ফোটো : সোশাল মিডিয়া)

1980 সালে 'হাম পাঁচ' ছবিই নাসিরুদ্দিনের প্রথম মেনস্ট্রিম ফিল্ম । এরপর একাধিক ছবিতে অভিনয় করে দর্শকদের মন জয় করে নেন তিনি । 'মাসুম', 'বাজ়ার', 'আক্রোস', 'চক্র', 'আ ওয়েডনেসডে'-র মতো ছবিই তাঁকে সেরা অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছে ।

.

অভিনেতা ছাড়াও নাসিরুদ্দিন একজন দক্ষ পরিচালকও । তাঁর প্রথম পরিচালিত ছবি 'ইয়ুঁ হোতা তো ক্যায়া হোতা' মুক্তি পায় 2006 সালে । কঙ্কনা সেন শর্মা, পরেশ রাওয়াল, ইরফান খান, আয়েসা টাকিয়ার মতো তারকারা ছিলেন এই ছবিতে ।

ফোটো : নাসিরুদ্দিনের ইনস্টাগ্রাম

ফিল্ম ও টেলিভিশন শোয়ের পাশাপাশি থিয়েটারেও নিজের ছাপ রেখেছেন নাসির । টম অল্টার ও বেঞ্জামিন গিলানির সঙ্গে তিনি একটি থিয়েটার গ্রুপও তৈরি করেন । যার নাম মোটলি প্রোডাকশন । এর মাধ্যমে অজস্র অসাধারণ নাটক উপহার দিয়েছেন নাট্যপ্রেমী মানুষদের । তার মধ্যে 'মহাত্মা vs গান্ধি' বা 'ডিয়ার লায়ার'-এর মতো নাটক উল্লেখযোগ্য ।

.

আন্তর্জাতিক স্তরেও 'মনসুন ওয়েডিং', 'দা লিগ অফ একস্ট্রাঅর্ডিনারি জেন্টলম্যান' বা 'টুডেজ় স্পেশাল'-এর মতো প্রোজেক্টে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন নাসির । আর এভাবেই বিশ্ব সিনেমার দরবারে দেশের নাম উজ্জ্বল করেছেন তিনি ।

.

জন্মদিনে ETV ভারত সিতারার তরফে আগামীর জন্য তাঁকে অনেক শুভেচ্ছা ।

Last Updated : Jul 20, 2020, 1:54 PM IST

ABOUT THE AUTHOR

...view details