পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 28, 2019, 3:04 PM IST

Updated : Jul 29, 2019, 1:02 PM IST

ETV Bharat / sitara

মানবিকতাকে স্যালুট জানাতে তৈরি 'রাহগীর', মুক্তির অপেক্ষা এক বছর

তিন আগন্তুকের পরিচয় ও তাঁদের যাত্রার কথা বলতে পরের বছর আসছে 'রাহগীর' । গৌতম ঘোষের পরিচালনায় ছবিটিতে অভিনয় করেছেন তিলোত্তমা সোম, আদিল হুসেন, নীরজ কবি । ছবিটির প্রযোজনা করছেন অমিত আগরওয়াল ।

রাহগীর

কলকাতা : পরিচালক গৌতম ঘোষ শেষ করলেন তাঁর নতুন হিন্দি ছবির শুটিং । ছবির নাম 'রাহগীর' । বর্ষাকালের অপূর্ব আবহাওয়ায় তিন আগন্তুকের পরিচয় ও তাঁদের যাত্রার কথা বলবে এই ছবি ।

'রাহগীর'-এ মুখ্য চরিত্রে অভিনয় করেছেন তিলোত্তমা সোম (নাথুনি), আদিল হুসেন (লহুয়া) এবং নীরজ কবি (ছপাটলাল) । জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ঘুরে এসে পরের বছর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি । ETV ভারত সিতারাকে 'রাহগীর' নিয়ে অনেক কথা জানালেন ছবির প্রযোজক অমিত আগরওয়াল । গুরুত্বপূর্ণ কাজে মধ্যপ্রদেশে থাকলেও সেখান থেকেই ছবি সম্পর্কে বিস্তারিত জানালেন পরিচালক গৌতম ঘোষ ।

গৌতম ঘোষ বলেন, "ছবির নাম রাহগীর । অর্থাৎ যাত্রী । তিনটি সাধারণ মানুষের গল্প বলবে এই ছবি । এক পুরুষ ও নারী । তাদের নিজেদেরই দিন চলে না । তারা কীভাবে অসহায় বৃদ্ধ-বৃদ্ধার জীবন বাঁচাল । সাধারণ মানুষের মানবিকতাকে আমি স্যালুট জানিয়েছি ছবির মাধ্যমে । আজকাল আমরা দেখতে পাই, ছেলেমেয়েরা বাবা-মায়ের কোনও খেয়াল রাখে না । এমনও ঘটনা ঘটছে, যে সম্পত্তির জন্য বাবা-মাকে খুনও করছে । এইরকম বীভৎস জায়গায় আমাদের দুনিয়া পৌঁছেছে । এই সময় দাঁড়িয়ে আমার মনে হয়েছে, এমন একটা মানবিক ছবি করি, যে সাধারণ মানুষ বৃদ্ধ-বৃদ্ধাদের সাহায্য করতে পারে ।"

ছবির দৃশ্য

তিনি আরও বলেন, "ছবিতে অভিনয় করেছেন আদিল হুসেন, তিলোত্তমা সোম এবং নীরজ কবি । পুরো ছবিটা ঝাড়খণ্ডে শুটিং হয়েছে । দারুণ ল্যান্ডস্কেপ। এমন কিছু ল্যান্ডস্কেপে শুটিং করেছি, যেগুলো আগে কোনও ছবিতে দেখা যায়নি । এই যে একজন পুরুষ এবং নারী গ্রাম থেকে শহরে যাচ্ছে কাজের সন্ধানে, সেই যাত্রাপথ খুব ইন্টারেস্টিং । আমি সিনেম্যাটিক্যালি সেই স্পেসটাকে ব্যবহার করেছি । সিনেমার স্পেস হচ্ছে একটা বিরাট গুরুত্বপূর্ণ বিষয় । আমি আমার মতো করে চেষ্টা করেছি । জানি না দর্শকের কেমন লাগবে । কিন্তু ছবিটা আমি খুব মন দিয়ে তৈরি করার চেষ্টা করেছি ।"

ছবি নিয়ে গল্প করতে করতে গৌতম ঘোষ বলেন, "ছবিটা তৈরি করা শেষ হয়ে গিয়েছে । একটু অন্য ধরনের ছবি বলে প্রযোজক পাওয়া খুব মুশকিল । সেখানে একজন খুব অল্প বয়সি প্রযোজক আমার এই ছবির মর্ম বুঝেছেন । আমার প্রযোজকের নাম অমিত আগারওয়াল । অমিত খুব শিক্ষিত ছেলে এবং এই ধরনের ছবি খুব ভালোবাসে । এই ছবিটাও সমস্ত জায়গায় সার্কুলেট করবে, বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পাঠাবে । এই ধরনের ছবি হয়তো আমি বললে অনেকে প্রবেশ করবে । কিন্তু চট করে তো আজকাল হয় না । আমার প্রযোজক কিন্তু খুব সাহসের পরিচয় দিয়েছেন ।"

গৌতম ঘোষ ও অমিত আগরওয়াল

অন্যদিকে অমিত আগরওয়াল গৌতম ঘোষের ছবি প্রযোজনা করে দারুণ উৎসাহী । বলেন, "জনরা কিংবা বাজেটের উপর ছবি তৈরি করার বিষয়টায় আমি বিশ্বাসী নই । এর আগে আমি বাংলা ছবি প্রযোজনা করেছি । 'এম এস ধোনি - দা আনটোল্ড স্টোরি', 'সিমরন'-র মতো বড় বাজেটের হিন্দি ছবিও প্রযোজনা করেছি । রাহগীরের মতো ছবি প্রযোজনা করতে চেয়েছি বরাবর । গৌতমদার এই ছবিটির বিষয়বস্তু আমার ভীষণ ভালো লেগেছে । গৌতমদাকে আমি অনেক বছর ধরে চিনি । আমাদের মধ্যে সম্পর্ক ভীষণ ভালো । সত্যি কথা বলতে, গৌতমদার ছবি প্রযোজনা করা আমার কাছে সৌভাগ্যের ব্যাপার । একইভাবে সৌভাগ্যের ব্যাপার, বাঙালি সাহিত্যিক প্রফুল্ল রায়ের গল্প অবলম্বনে ছবি বলে । এই ধরনের ছবি আগামীদিনেও প্রযোজনা করতে চাই আমি । জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে রাহগীরকে পাঠাব আগে । তারপর পরের বছর ছবিটি রিলিজ করব প্রেক্ষাগৃহে ।"

Last Updated : Jul 29, 2019, 1:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details