পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

"শ্রমিকদের উপর লাঠিচার্জ করবেন না", বান্দ্রার ঘটনা প্রসঙ্গে অনুভব

গতকাল মুম্বইয়ের বান্দ্রা স্টেশন চত্বরে বিক্ষোভ দেখান ভিন রাজ্যের শ্রমিকরা । তাঁদের দাবি, দ্রুত নিজেদের রাজ্যে পাঠানোর ব্যবস্থা করতে হবে । শ্রমিকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ । লাঠিচার্জের বিষয়টি মেনে নিতে পারেননি অনুভব সিনহা । তাঁর মত, লাঠিচার্জ না করে তাঁদের সঙ্গে কথা বলুন ।

By

Published : Apr 15, 2020, 9:52 AM IST

sd
dsf

মুম্বই : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণার পরই গতকাল মুম্বইয়ের বান্দ্রা স্টেশন চত্বরে জড়ো হন ভিনরাজ্যের হাজার হাজার আটকে পড়া শ্রমিক । তাঁদের দাবি, সরকার বাড়ি ফেরার ব্যবস্থা করে দিক । আর তাঁদের ছত্রভঙ্গ করতে মৃদু লাঠিচার্জ করে পুলিশ । যদিও এই ঘটনায় পুলিশের লাঠিচার্জ একেবারেই মেনে নিতে পারছেন না পরিচালক অনুভব সিনহা । বরং তাঁদের সঙ্গে কথা বলা উচিত বলে মনে করেন তিনি ।

এ প্রসঙ্গে টুইটে অনুভব লেখেন, "আমি উত্তরপ্রদেশের সীমান্ত ঘেঁষা বিহারের বাসিন্দা । এই মানুষগুলোকে ভালোভাবে জানি । তাঁদের সঙ্গেই বড় হয়েছি । এঁরা যখন রেগে যান তখন খুবই রেগে যান । কয়েশো মাইল হেঁটেই তাঁদের বাড়ি ফিরতে হবে । এখন তাঁরা খাবার নিয়ে খুব একটা চিন্তিত নয় । দয়া করে তাঁদের সঙ্গে কথা বলুন !!! তাঁদের উপর লাঠিচার্জ করবেন না ।"

এ প্রসঙ্গে অনুভব আরও লেখেন, "এই শ্রমিকরা মুম্বইতে যেখানে থাকেন সেই বাড়িকে তাঁরা ব্যবহার করেন রাতে বিশ্রামের জন্য । এক মাস বাইরে না বেরিয়ে সেই বাড়িগুলোকে থাকা একেবারেই সম্ভব নয় । আর সেই কারণেই তাঁরা নিজেদের বাড়ি ফিরতে চাইছেন । সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি তাঁদের বোঝানোর আগে এই বিষয়গুলো মাথায় রাখা উচিত ছিল । কারণ তাঁরা যেই বাড়িতে থাকেন সেখানে কোনওভাবেই দূরত্ব বজায় রাখা সম্ভব নয় ।"

এই সব শ্রমিকদের এখন খাবার বা খাদ্য সামগ্রী দিলে হবে না । খাবারের কথা তাঁরা একেবারেই চিন্তা করছেন না । বলে জানিয়েছেন অনুভব । টুইটে তিনি লেখেন, "এই সময় খাবার বা খাদ্য সামগ্রী নিয়ে কথা বলা বন্ধ করুন । এখানে থাকার জায়গার কথা বলা হচ্ছে । ভাবুন তো একবার 8ফুট বাই 8ফুটের একটা ঘর । যার কোণে রয়েছে রান্নার জন্য ছোট্ট একটা জায়গা । কয়েকটা বাড়িতে আবার ছোট্ট একটা জানলা থাকে । যেখান থেকে কিছুই দেখতে পাওয়া যায় না । টয়লেট বাড়ি থেকে অনেকটাই দূরে । এইরকম একটা ঘরে তিনজন শ্রমিক থাকেন । আর সেই তিনজন শ্রমিকই বান্দ্রায় এসেছেন । এবার বুঝতে পেরেছেন ?"

মার্চে আচমকা লকডাউন ঘোষণার পর বাড়ি ফেরানোর দাবিতে দিল্লির আনন্দবিহার বাস টার্মিনালে ভিড় জমিয়েছিলেন ভিন রাজ্যের প্রচুর শ্রমিক । এই একই ছবি দেখা গিয়েছিল গুজরাতের সুরাতেও । আর গতকাল সেই স্মৃতিকেই উসকে দিল মুম্বইয়ের বান্দ্রা । গতকাল জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী । জানান, 3 মে পর্যন্ত লকডাউন চলবে । তার ঠিক কয়েক ঘণ্টা পরই মুম্বইয়ের বান্দ্রা স্টেশন চত্বরে বিক্ষোভ দেখান ভিন রাজ্যের শ্রমিকরা । তাঁদের দাবি, দ্রুত নিজেদের রাজ্যে পাঠানোর ব্যবস্থা করতে হবে । খবর পেয়ে ঘটনাস্থানে পৌঁছায় পুলিশ । শ্রমিকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জও করা হয় ।

ABOUT THE AUTHOR

...view details