পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

Birthday স্পেশাল : মননশীল কমার্শিয়াল ছবির পরিচালক অনুরাগকে স্যালুট

আজ অনুরাগ বসুর জন্মদিন । এই বিশেষ দিনে দেখে নেওয়া যাক ছোটো পরদা থেকে তাঁর সেলুলয়েডে পাড়ি জমানোর জার্নিটা ।

By

Published : May 8, 2020, 2:10 AM IST

Anurag Basu Birth Day Special
Anurag Basu Birth Day Special

1970 সালের 8 মে ছত্তিসগড়ের ভিলাইতে এক বাঙালি পরিবারে জন্মগ্রহণ অনুরাগের । ছবির প্রতি ভালোলাগা ছিল সেই ছোটোবেলা থেকেই । সুযোগটা আসে অল্প বয়সেই । 1993 সালে টেলিভিশন শো 'তারা'-এ অ্যাসিস্টেন্ট ডিরেক্টর হিসেবে কাজ করা শুরু করেন তিনি । তবে 2000 সালে বালাজি টেলিফিল্মস প্রযোজিত 'কোশিশ...এক আশা' ধারাবাহিকে কাজ করে প্রথম পরিচিতি লাভ করেন অনুরাগ । এছাড়া 'কিউকি সাঁস ভি কভি বাহু থি' বা 'কাহানি ঘর ঘর কি'-র মতো জনপ্রিয় ধারাবাহিকের পাইলট এপিসোড পরিচালনা করেছেন তিনি । একটা পরিচিতি পান ।

টেলিভিশনে হাত পাকিয়ে অনুরাগ বলিউডে ডেবিউ করেন 2003 সালে। মহেশ ভাট প্রযোজিত 'সায়া' ছবিতে পরিচালক হিসেবে কাজ করেন তিনি । জন আব্রাহাম আর তারা শর্মা অভিনীত ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও, থেমে যায়নি অনুরাগের ক্যারিয়ার ।

ছবি সৌজন্যে ইউটিউব

2004 সালে 'মার্ডার' ছবিটি অনুরাগকে প্রথম সাফল্য এনে দেয় । সমালোচকের প্রশংসার সঙ্গে সঙ্গে বক্স অফিসেও বেশ সাড়া ফেলে এই ছবি । তবে এর মধ্যেই আর একটা বিপর্যয় ঘটে অনুরাগের জীবনে । লিউকেমিয়া ধরা পড়ে তাঁর । 'তুমসা নেহি দেখা' ছবির শুটিং চলাকালীনই খবরটা আসে । তবে বাস্তবটাকে বিপর্যয় না ভেবে অনুরাগ একজন ফাইটারের মতো লড়াই করেন । হাসপাতালের বিছানায় শুয়ে থাকা অবস্থাতেই ছবির শুটিং শেষ করেন ।

2006 সালে 'গ্যাংস্টার' অনুরাগের ক্যারিয়ারে একটা ল্যান্ডমার্ক । ছবিটি বেশ ভালো প্রতিক্রিয়া পায় দর্শক ও ক্রিটিকদের কাছ থেকে । তবে শুধু ছবি নয়, 'গ্যাংস্টার'-এর গানগুলো অসম্ভব হিট হয় দেশজুড়ে । 2007 সালে 'লাইফ ইন অ্যা মেট্রো' ছবিটিও একেবারে অন্য় একটা ফিল্মি ভাষার জন্ম দেয় বলিউডে । বক্স অফিসে সেমিহিট হয় ছবিটি । কমার্শিয়াল ফিল্মে মননের ছোঁয়া দেন অনুরাগ । তৈরি করেন নিজস্ব এক ছবির ভাষা ।

ছবি সৌজন্যে টুইটার

তবে 2012 সালে 'বরফি' অনুরাগের ক্যারিয়ারে সবথেকে বড় হিট । রণবীর কাপুর, প্রিয়াঙ্কা চোপড়া, ইলিয়ানা ডি ক্রুজ়ের অভিনয়, ছবির স্ক্রিন প্লে, কনসেপ্ট, ক্যামেরা- কোনওদিক থেকেই নম্বর কাটার কোনও জায়গাই নেই । বক্স অফিসেও তুমুল ঝড় তোলে 'বরফি' ।

অনুরাগের শেষ ছবি 'জগ্গা জাসুস' মিশ্র প্রতিক্রিয়া পায় । যদিও ক্রিটিকদের মতে রণবীর কাপুরের অন্যতম সেরা অভিনয় দেখা যায় এই ছবিতেই ।

ছবি সৌজন্যে সোশাল মিডিয়া

অনুরাগের পরবর্তী ছবি 'লুডো'-র কাজ চলছে । ছবিতে অভিষেক বচ্চন, রাজকুমার রাও, পঙ্কজ ত্রিপাঠীর মতো অভিনেতাদের দেখা যাবে ।

আরও অনেক ভালো কাজ করুন অনুরাগ বসু । উপহার দিন একের পর এক অনবদ্য ছবি । তাঁর জন্মদিনে অনেক শুভেচ্ছা ETV ভারত সিতারার ।

ABOUT THE AUTHOR

...view details