পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

'অসহিষ্ণুতা' নিয়ে শাহরুখ-আমির যা বলেছিলেন তা ঠিক : অনুভব

বলিউডের একাধিক তারকা JNU-এর ঘটবার প্রতিবাদ করলেও এই বিষয়ে একটি বাক্যও খরচ করেননি শাহরুখ খান ও আমির খান । এই দুই তারকার পাশে দাঁড়িয়েছেন পরিচালক অনুভব সিনহা । বলেছেন, পাঁচ বছর আগে 'অসহিষ্ণুতা' নিয়ে তাঁরা যে মন্তব্য করেছিলেন তা সঠিক ছিল ।

By

Published : Jan 7, 2020, 12:27 PM IST

zdf
df

মুম্বই : দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে দুষ্কৃতী হামলার প্রতিবাদে সরব বলিউডের একাধিক তারকা । ঘটনার পর দিনই প্রতিবাদের ঝড় ওঠে সোশাল মিডিয়ায় । গতকাল মুম্বইতে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়েছিল । ছিলেন বলিউডের একাধিক তারকা । তবে বলিউডের বেশিরভাগ তারকা এই ঘটনার প্রতিবাদ করলেও এই বিষয়ে একটি বাক্যও খরচ করেননি শাহরুখ খান ও আমির খান । তাঁদের মুখ কেন বন্ধ ? তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে । যদিও এই দুই তারকার পাশে দাঁড়িয়েছেন পরিচালক অনুভব সিনহা । বলেছেন, পাঁচ বছর আগে 'অসহিষ্ণুতা' নিয়ে তাঁরা যে মন্তব্য করেছিলেন তা সঠিক ছিল ।

JNU-এর ঘটনা নিয়ে একেবারেই চুপ শাহরুখ ও আমির । আর তাঁদের সমর্থন করে অনুভব টুইট করেছেন । লেখেন, "আপনাদের মনে আছে পাঁচ বছর আগের কথা ? শুধুমাত্র শাহরুখ খান ও আমির খান একটি শব্দ ব্যবহার করেছিলেন । আর তার জন্য তাঁদের সমালোচনার মুখেও পড়তে হয়েছিল । কেউ তাঁদের পাশে দাঁড়াননি । সেই শব্দটা হল 'অসহিষ্ণুতা'। আর তাঁরা সঠিক ছিলেন ।"

পাঁচ বছর আগের ঘটনা বলতে কোন ঘটনার কথা বলেছেন অনুভব ? ফ্রিজে গো মাংস রাখার অভিযোগে দাদরিতে পিটিয়ে মারা হয় আখলাককে । পাশাপাশি গোরু পাচারকারী সন্দেহেও পিটিয়ে মারা হয়েছিল অনেকজনকে । মূলত দাদরির ঘটনার পর 'অসহিষ্ণুতা' নিয়ে মুখ খুলেছিলেন শাহরুখ ও আমির । এই ঘটনার প্রতিবাদে অনেকে তারকাই ফিরিয়ে দেন নিজেদের পদক । তাঁদের সমর্থন করেছিলেন শাহরুখ ও আমির । আর 'অসহিষ্ণুতা' নিয়ে মন্তব্যর জন্য সমালোচনার মুখে পড়েন তাঁরা । কেউ কেউ তাঁদের পাকিস্তানে চলে যাওয়ারও পরামর্শ দেন ।

গত বছর ডিসেম্বরেই নাগরিকত্ব (সংশোধনী) আইন, 2019 নিয়ে উত্তাল হয়ে উঠেছিল দেশের বিভিন্ন অংশ । ট্রেন, বাস ও পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা । এই বিক্ষোভের আঁচ গিয়ে পড়ে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে । 15 ডিসেম্বর সেখানকার পড়ুয়ারা এই আইনের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ দেখাচ্ছিল । পুলিশ ঘটনাস্থানে পৌঁছলে তাদের লক্ষ্য করে পড়ুয়ারা ইট-পাথর ছোড়ে বলে অভিযোগ । পালটা পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগও উঠেছে । পুলিশের পদক্ষেপ নিয়ে সরব হয়েছিলেন বি টাউনের একাধিক তারকা । তখনও ওই ঘটনা নিয়ে কোনও মন্তব্য করেননি শাহরুখ ও আমির । যা নিয়ে তখনও প্রশ্ন তুলেছিলেন সিনেমা জগতের একাংশ ।

এরপর রবিবার সন্ধের দিকে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে মুখ বেঁধে ঢুকে পড়ে একদল দুষ্কৃতী । বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষক ও পড়ুয়াদের একাংশের উপর রড, পাথর নিয়ে হামলা চালায় তারা । হামলায় প্রায় 20 জন পড়ুয়া ও অধ্যাপক গুরুতর জখম হন । সোশাল মিডিয়ায় এই ঘটনার নিন্দা করেন বহু তারকা । সেখানেও কোনও প্রতিবাদের সুর শোনা যায়নি শাহরুখ ও আমিরের গলায় ।

ABOUT THE AUTHOR

...view details