পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / science-and-technology

কার্বন সরানোর প্রতিযোগিতায় 100 মিলিয়ন ডলার বিনিয়োগ করবেন ইলন মাস্ক

স্পেস-এক্স এবং টেসলার সিইও ইলন মাস্ক কার্বন সরানোর একটা প্রতিযোগিতায় 100 মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছেন । 18 মাসের এই প্রতিযোগিতায় অংশ নেবে পনেরোটি দল । প্রথম স্থানাধিকারীদের দেওয়া হবে 50 মিলিয়ন ডলার । দ্বিতীয় পুরস্কার 20 মিলিয়ন ডলার এবং তৃতীয় স্থানাধিকারীরা 10 মিলিয়ন ডলার পাবেন ।

By

Published : Feb 10, 2021, 2:25 PM IST

Updated : Feb 16, 2021, 7:31 PM IST

ইলন মাস্কের কার্বন সরানোর প্রতিযোগিতায় 100 মিলিয়ন ডলার বিনিয়োগ
ইলন মাস্কের কার্বন সরানোর প্রতিযোগিতায় 100 মিলিয়ন ডলার বিনিয়োগ

সান ফ্রান্সিসকো:কার্বন অপসারণ প্রযুক্তির দিকে লক্ষ্য রেখে, এক্স ফাউন্ডেশনের একটি নতুন প্রতিযোগিতায় 100 মিলিয়ন ডলার দিচ্ছেন টেসলার সিইও ইলন মাস্ক । এই প্রতিযোগিতার ঘোষণা হয়েছে গত সোমবার সকালে । চার বছর ধরে চলা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন গোটা বিশ্বের প্রতিযোগীরা । আগামী 18 মাসের মধ্যে পনেরোটি দলকে বেছে নেওয়া হবে । তারা প্রত্যেকে 1 মিলিয়ন ডলার করে পাবে এবং ছাত্রছাত্রীদের যে সমস্ত দল অংশগ্রহণ করবে, তাদের 2 লক্ষ ডলার করে স্কলারশিপ দেওয়া হবে । দ্য ভার্জ এর রিপোর্ট অনুযায়ী, গ্র্যান্ড প্রাইজ বিজয়ী দল পাবে 50 মিলিয়ন ডলার । দ্বিতীয় পুরস্কার 20 মিলিয়ন এবং তৃতীয় পুরস্কার 10 মিলিয়ন ডলার ।

মাস্ক একটি বিবৃতিতে বলেছেন, “আমরা চাই একটা অর্থপূর্ণ প্রভাব ফেলতে । কার্বন নেগেটিভিটি প্রয়োজন, নিউট্রালিটি নয় ।”তিনি আরও যোগ করেন, “এটা কোনও তাত্ত্বিক প্রতিযোগিতা নয় । আমরা চাই এমন দল, যারা এমন ব্যবস্থা তৈরি করবে, যার প্রভাব এক গিগাটন মাত্রায় পৌঁছবে । তার জন্য যাই লাগুক না কেন । সময়টা গুরুত্বপূর্ণ ।”

এক্সপ্রাইজ ফাউন্ডেশন জানিয়েছে, “বিজয়ীদের এমন একটা সমাধান বার করতে হবে, যাতে সরাসরি বায়ুমণ্ডল বা সমুদ্র থেকে কার্বন ডাই অক্সাইড টেনে নিয়ে, পরিবেশবান্ধব পদ্ধতিতে সেটাকে স্থায়ীভাবে আটকে ফেলা যায় ।”

বিচারকরা এমন পদ্ধতির খোঁজ করবেন, যা প্রতিদিন এক টন কার্বন ডাই অক্সাইড সরাতে পারে এবং যার মাত্রা গিগাটন পর্যন্ত পৌঁছতে পারে ।

বিশ্বের ধনীতম ব্যক্তি হিসেবে আমাজন সিইও জেফ বেজোসকে ছাড়িয়ে যাওয়ার কিছুদিন পরেই, জানুয়ারিতে মাস্ক ঘোষণা করেন যে তিনি একটি পুরস্কারের জন্য অর্থ দেবেন । এরপর টেসলা ও স্পেস-এক্স সিইও ট্যুইটারে তাঁর লক্ষ লক্ষ ফলোয়ারদের কাছে জানতে চান এমন পথ, যেখানে অর্থ দিয়ে সত্যি সত্যিই বড় কোনও পরিবর্তন আনা যেতে পারে ।

এই 100 মিলিয়ন ডলার দিচ্ছে মাস্কের নিজস্ব ফাউন্ডেশন । তিনি এতদিন মাস্ক ফাউন্ডেশনের মাধ্যমে যত অর্থ জনসমক্ষে দিয়েছেন, এই পরিমাণ তারও দ্বিগুণ ।

Last Updated : Feb 16, 2021, 7:31 PM IST

ABOUT THE AUTHOR

...view details