পশ্চিমবঙ্গ

west bengal

NASA নয় ! বিক্রমের অবস্থান প্রথম চিহ্নিত করেছিল ISRO

ISRO প্রধান কে সিভান একটি ইন্টারভিউতে জানান , আগেই চাঁদে বিক্রমের অবস্থান চিহ্নিত করেছিল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) ৷ ISRO-র ওয়েবসাইটে তা প্রকাশিতও হয়েছিল ৷

By

Published : Dec 4, 2019, 1:40 PM IST

Published : Dec 4, 2019, 1:40 PM IST

Updated : Feb 16, 2021, 7:51 PM IST

isro
isro

বেঙ্গালুরু , 4 ডিসেম্বর : NASA নয় , চন্দ্রপৃষ্ঠে ল্য়ান্ডার বিক্রম-এর অবস্থান আগেই চিহ্নিত করেছিল ISRO (ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন) ৷ ISRO প্রধান কে সিভান সাংবাদিক বৈঠকে এই দাবি করেন ৷ তিনি জানান, বিষয়টি আগেই ISRO-র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে ৷ সেই তথ্য ওয়েবসাইট থেকেই যে কেউ জানতে পারবেন ।

গতকাল প্রকাশ্যে আসে সুব্রমনিয়ানের টুইট ৷ চেন্নাইতে কর্মরত মেকানিকাল ইঞ্জিনিয়ার শানমুগা সুব্রামনিয়ান চন্দ্রপৃষ্ঠে বিক্রমের ভগ্নাবশেষের সন্ধান পেয়েছেন বলে দাবি করেন ৷ সেই তথ্য তিনি NASA-কে জানান । পরে NASA-র তরফে বিষয়টি স্বীকার করা হয় ।

শুনুন কে সিভানের বক্তব্য

শানমুগা টুইট করেন , "বিক্রম ল্যান্ডার খুঁজে পাওয়ার কৃতিত্ব NASA আমায় দিয়েছে ৷ " এই সংক্রান্ত NASA-র ইমেলের প্রিন্টশটও তিনি টুইটে আপলোড করেন ৷ সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শানমুগা বলেন , "NASA বিক্রম ল্যান্ডারকে খুঁজে পাচ্ছিল না ৷ আমি এই বিষয়টি একটি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম ৷ আমি প্রতিদিন 7 থেকে 8 ঘণ্টা চন্দ্রপৃষ্ঠের ছবিগুলি খুঁটিয়ে দেখতাম । শেষ পর্যন্ত আমি সফল হই ৷ "

গতকাল NASA এক বিবৃতিতে জানায়, শানমুগার দাবি ঠিক ৷ চন্দ্রপৃষ্ঠে যেখানে আছড়ে পড়েছিল বিক্রম তার থেকে উত্তর-পশ্চিমে 750 মিটার দূরে ভগ্নাবশেষের সন্ধান পাওয়া গেছে । NASA LRO অরবিটের ছবি তুলে তা টুইটারে প্রকাশ করেছে । অথচ কে সিভানের দেওয়া ইন্টারভিউর তথ্য অনুযায়ী অনেক আগেই বিক্রমের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছিল ISRO ৷

উল্লেখ্য , 22 জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় GSLV MARKIII রকেট থেকে চন্দ্রযান-2 এর উৎক্ষেপণ করা হয় । চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার আগেই তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ISRO-র । কয়েকদিন পরে NASA জানায় চন্দ্রযান 2-র হার্ড ল্যান্ডিং হয়েছে ।

Last Updated : Feb 16, 2021, 7:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details