পশ্চিমবঙ্গ

west bengal

BSNL: 2024 সালের মধ্যে 5G পরিষেবা চালু করবে বিএসএনএল

By

Published : Jan 9, 2023, 10:09 PM IST

2024 সালের এপ্রিলের মধ্যে 5G পরিষেবা সারা দেশে চালু হবে । এই বছর 4G নেটওয়ার্ক চালু হওয়ার এক বছরের মধ্যে বিএসএনএল-কে 5G-তে আপগ্রেড করার তথ্য জেনে নিন (BSNL To Start 5G Services By April 2024)।

BSNL News
বিএসএনএল 2024 সালের মধ্যে 5G পরিষেবা চালু করবে

নয়াদিল্লি, 9 জানুয়ারী: আগামী বছরের শুরু থেকেই 5G পরিষেবা দেবে বিএসএনএল (BSNL To Start 5G Services By April 2024) । এয়ারটেল এবং জিও-এর পরে, বিএসএনএল তথা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) 5G পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে । এমনটাই জানিয়েছেন, কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "2024 সালের এপ্রিলের মধ্যে 5G পরিষেবা সারা দেশে চালু হবে ।"

তিনি জানান, যে বিএসএনএল 4G নেটওয়ার্ক চালু হওয়ার এক বছরের মধ্যে 5G-তে আপগ্রেড করা হবে । বর্তমানে বিএসএনএল 4G নেটওয়ার্ক চালু করতে TCS এবং C-DOT-এর সঙ্গে কাজ করছে । ওড়িশায় এয়ারটেল এবং জিও 5G পরিষেবা চালু করার উপলক্ষ্যে মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই তথ্য দিয়েছেন । তিনি আরও দাবি করেছেন যে, আগামী 2 বছরের মধ্যে ওড়িশায় বিএসএনএল 5G পরিষেবা পাওয়া যাবে। মন্ত্রী বলেছিলেন যে বিএসএনএল 5G পরিষেবা চালু হওয়ার পরে এয়ারটেল এবং জিও সঙ্গে পাল্লা দিতে পারবে তারা ।

যাইহোক, এয়ারটেল এবং জিও আগামী অক্টোবরে ভারতে 5G পরিষেবা চালু করতে চলেছে । পরিষেবাটি প্রাথমিকভাবে দেশের প্রধান মেট্রো শহরগুলিতে চালু করা হয়েছিল। এরপরে 5G নেটওয়ার্কগুলি ধীরে ধীরে সারা দেশে চালু করা হচ্ছে । মন্ত্রী জানান, পরিষেবাটি প্রথম কটক-ভুবনেশ্বরে শুরু হয়েছিল ৷ 5G পরে প্রতিটি শহর ও গ্রামে পৌঁছে যাবে ।

যদিও বেসরকারি সংস্থাগুলি 5G পরিষেবা শুরু করছে, বিএসএনএল এখনও 4G পরিষেবা দিতে সক্ষম হয়নি । 2023 সালের মধ্যে 4G পরিষেবা চালু হবে বলে আশা করা হচ্ছে । বিএসএনএল বর্তমানে তার ব্যবহারকারীদের 3G পরিষেবা প্রদান করছে ৷ তবে আগামিদিনে 4G নেটওয়ার্ক সুবিধা চালু করা হবে বলে মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন। 4G চালু করার এক বছরের মধ্যে কোম্পানি তার নেটওয়ার্ক পরিষেবাগুলিকে 5G-তে আপগ্রেড করবে বলেও জানান তিনি।

আরও পড়ুন:20 কোটির বেশি টুইটার ব্যবহারকারীর ইমেল ‘ফাঁস’

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details