পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 22, 2020, 8:02 PM IST

ETV Bharat / jagte-raho

দুষ্কৃতীরা সোয়েটার খুলতেই চোখ কপালে পুলিশের

গতকাল কলকাতার শহিদ মিনারের কাছে ওই দু'জনকে আটক করা হয় । তাদের ব্যাগ এবং প্যান্টের পকেটে তল্লাশি করে প্রাথমিকভাবে কিছুই পায়নি গোয়েন্দারা । তখন তাদের সোয়েটার খুলতে বলা হয় । এরপরেই চোখ কপালে ওঠে গোয়েন্দাদের । সোয়েটারের ভেতর তৈরি করা ছিল গোপন পকেট । আর তাতেই রাখা ছিল 500 টাকার জাল নোটের বান্ডিল ।

fake notes trafficking
জালনোট পাচারকারী

কলকাতা, 22 জানুয়ারি: আপাতদৃষ্টিতে সাধারণ সোয়েটার । উপর থেকে দেখলে বোঝার উপায় নেই যে, এই সোয়েটারের গোপন পকেটে থরে থরে লুকানো রয়েছে জাল নোট । এভাবেই জাল নোট পাচারের উদ্দেশ্যে ছিল দুষ্কৃতীদের । কিন্তু কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্সের গোয়েন্দাদের চোখে ধুলো দিতে পারেনি তারা । মঙ্গলবার পুলিশের তৎপরতায় জাল নোট পাচার চক্রের পর্দা ফাঁস হল । এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে দুজনকে ।

ফের মালদা থেকে কলকাতায় জাল নোট পাচারের চেষ্টা । তবে আবারও পুলিশি তৎপরতায় পাচারকারীরা সাফল্য পেল না । নির্দিষ্ট ব্যক্তির হাতে তুলে দেওয়ার আগেই জাল নোট-সহ ধরা পড়ল পাচারকারীরা । ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে 3 লাখ 46 হাজার টাকার জালনোট ।

এই সোয়েটারেই পাচার করা হচ্ছিল জালনোট

এই পাচারকারীদের বিষয়ে আগে থেকেই খবর ছিল স্পেশাল টাস্ক ফোর্সের কাছে । গতকাল মালদার কালিয়াচক থেকে কলকাতায় আসে আক্রামুল (43) এবং সেনাউল শেখ (34) । তারা যে কলকাতায় আসবে সেই খবর পুলিশের কাছে ছিল । সেই মতো নজরও রাখা হচ্ছিল ।

গতকাল কলকাতার শহিদ মিনারের কাছে ওই দু'জনকে আটক করা হয় । তাদের ব্যাগ এবং প্যান্টের পকেটে তল্লাশি করে প্রাথমিকভাবে কিছুই পায়নি গোয়েন্দারা । তখন তাদের সোয়েটার খুলতে বলা হয় । এরপরেই চোখ কপালে ওঠে গোয়েন্দাদের । সোয়েটারের ভেতর তৈরি করা ছিল গোপন পকেট । আর তাতেই রাখা ছিল 500 টাকার জাল নোটের বান্ডিল ।

উদ্ধার 3 লাখ 46 হাজার টাকার জালনোট

সাধারণত মালদা থেকে জাল নোট প্রথমে নিয়ে আসা হয় কলকাতায় । তারপর তা পাচার করা হয় দেশের বিভিন্ন প্রান্তে । জাল নোট পাচারের পাশাপাশি চলছে অস্ত্র পাচারের কারবারও । রীতিমতো বিনিময় প্রথায় (জাল নোটের বদলে অস্ত্র) চলছে এই কারবার । এটাই মূলত জাল নোট পাচার চক্রের মোডাস অপারেন্ডি । আপাতত আক্রামুল ও সেনাউলকে জিজ্ঞাসাবাদ করে এই চক্রের সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা করছে পুলিশ ।

ABOUT THE AUTHOR

...view details