পশ্চিমবঙ্গ

west bengal

Sunita Williams on Chandrayaan 3: গুড লাক ! চন্দ্রযান 3-এর জন্য শুভকামনা সুনীতা উইলিয়ামসের

By ETV Bharat Bangla Team

Published : Aug 23, 2023, 12:36 PM IST

Sunita Williams cheers for Chandrayaan 3: চন্দ্রযান 3-এর জন্য শুভকামনা জানালেন ভারতীয়-আমেরিকান মহাকাশচারী সুনিতা উইলিয়ামস ৷

Sunita Williams cheers for Chandrayaan 3
চন্দ্রযান 3-এর জন্য শুভকামনা সুনীতা উইলিয়ামসের

নয়াদিল্লি, 23 অগস্ট: চন্দ্রযান 3-এর জন্য ভারতীয়দের 'সৌভাগ্য' কামনা করলেন ভারতীয়-আমেরিকান মহাকাশচারী সুনিতা উইলিয়ামস ৷ চন্দ্রযান -3-এর ল্যান্ডার মডিউল বুধবার চাঁদের পৃষ্ঠে স্পর্শ করতে চলেছে ৷ এই মাহেন্দ্রক্ষণে সুনীতা ভারতকে চিয়ার করবেন বলে জানিয়েছেন ৷

ন্যাশনাল জিয়োগ্রাফিক ইন্ডিয়ার শেয়ার করা একটি ভিডিয়ো বার্তায় নাসার প্রবীণ মহাকাশচারী বলেন, "আমি 23 অগস্ট চন্দ্রযান-3-এর জন্য অত্যন্ত এক্সাইটেড । শুভকামনা, আমরা তোমাদের জন্য উল্লাস করছি ।"

সরাসরি সম্প্রচার: দুটি শাটল মিশনে প্রায় 322 দিন মহাকাশে কাটানো সুনীতা উইলিয়ামস আরও বলেন যে, চাঁদে অবতরণ চন্দ্রের গঠন এবং ইতিহাস সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করবে । ন্যাশনাল জিয়োগ্রাফিক ইন্ডিয়া ল্যান্ডার মডিউলের চাঁদে অবতরণের লাইভ কভারেজ সম্প্রচার করবে ৷ এর পাশাপাশি মহাকাশ শিল্প বিশেষজ্ঞদের পাশাপাশি উইলিয়ামস এবং রাকেশ শর্মার মতো মহাকাশচারীদের মহাকাশ অনুসন্ধানের ইনপুটগুলিও প্রদর্শন করবে এই চ্যানেল ।

চ্যানেলটি তার টুইটার অ্যাকাউন্টে লিখেছে, "আমরা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় যাঁরা এই সাহসী স্বপ্ন দেখেছেন তাঁদের কুর্নিশ জানাই । ভারতের ঐতিহাসিক টাচডাউন দেখুন, চন্দ্রযান 3 লাইভ #কাউন্টডাউনটুহিস্টরি 23 অগস্ট বিকেল 4 টায় ন্যাশনাল জিয়োগ্রাফিকে ৷"

কখন কীভাবে অবতরণ: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা অনুসারে , ল্যান্ডারটি আজ বিকেল 5.45-এ চাঁদে অবতরণ শুরু করবে, এবং সেটি চাঁদের মাটি স্পর্শ করবে প্রায় 6.05 মিনিটে । আলতো অবতরণ বা সফট ল্যান্ডিং বেশ জটিল ৷ ইসরো জানিয়েছে যে, ল্যান্ডারটির অবতরণ 25 কিলোমিটার উচ্চতা থেকে ঘটবে । ভারতের হেভি-লিফট রকেট এলভিএম3 দ্বারা কপিবুক স্টাইলে 14 জুলাই চন্দ্রযান-3 কক্ষপথে স্থাপন করা হয়েছিল । মহাকাশযানটি পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ শেষ করে 1 অগস্ট চাঁদের দিকে যাত্রা করে ।

আরও পড়ুন:নির্ধারিত সময়ে চাঁদে অবতরণ করবে বিক্রম, দাবি ইসরোর চেয়ারম্যানের

ভারতের কৃতিত্ব: এই মিশনে সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পরে ভারত চতুর্থ দেশ যারা চাঁদের পৃষ্ঠে সফট-ল্যান্ডিং প্রযুক্তি আয়ত্ত ব্যবহারে সক্ষম হবে ৷ এছাড়াও চাঁদের অনাবিষ্কৃত বৃহত্তর দক্ষিণ মেরুতে পৌঁছনোর প্রথম কৃতিত্ব অর্জন করবে ভারত ৷ (সংবাদসংস্থা - আইএএনএস)

ABOUT THE AUTHOR

...view details