পশ্চিমবঙ্গ

west bengal

Musk owns Twitter : 'সময়টা টালমাটাল', মাস্ক টুইটার কেনার পরেই দুশ্চিন্তায় পরাগ

By

Published : Apr 26, 2022, 9:56 AM IST

কিছুদিন আগেই টুইটারের 9.2 শতাংশ শেয়ার কিনেছিলেন মাস্ক ৷ এবার 100 শতাংশ মালিকানা কিনে নিলেন দক্ষিণ আফ্রিকান ধনকুবের । হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ হলেই ব্যক্তিগত মালিকানাধীন সংস্থায় পরিণত হবে টুইটার । নিয়ম অনুযায়ী ভেঙে দেওয়া হবে কোম্পানির বোর্ড (Elon Musk buys Twitter) ।

Twitter News
মাস্ক টুইটার কেনার পরেই দুশ্চিন্তায় ভারতীয় সিইও

ওয়াশিংটন, 26 এপ্রিল: আগেই মাইক্রোব্লগিং সাইট টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন টেসলার মালিক । এবার 44 বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে টুইটারের 100 শতাংশ শেয়ার কিনে নিলেন ধনকুবের ইলন মাস্ক ৷ ভারতীয় টাকায় সংখ্যাটা বি-শা-ল ৷ হিসাব মতো তা দাঁড়িয়েছে 3 লক্ষ 36 হাজার 481 কোটি 20 লক্ষ টাকা । টুইটারের প্রতি শেয়ার পিছু তাঁর খরচ পড়ল 54.20 ডলার ৷

টুইটারের বোর্ডের প্রধান ব্রেট টেলর বলেন, "হস্তান্তর প্রক্রিয়া শেষ হওয়ার পরে টুইটার ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানিতে পরিণত হবে । ফলে নিয়ম অনুযায়ী কোম্পানির বোর্ড ভেঙে দেওয়া হবে ।" চুক্তি অনুযায়ী এক বছরের মধ্যে পরাগকে সিইও পদ থেকে সরালে 42 মিলিয়ন ডলার দিতে হবে বলে শোনা যাচ্ছে ৷ তারপরেই টুইটারের বর্তমান সিইও পরাগ আগরওয়াল কর্মচারীদের আশ্বস্ত করে জানান, হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তিনিই সিইও থাকছেন । যদিও তিনি অনিশ্চয়তা প্রকাশ করে বলেন, "আমাদের কাছে সমস্ত প্রশ্নের উত্তর নেই । এই সময়টা খানিকটা টালমাটাল (Period of uncertainty says Twitter CEO Parag Agrawal) ।" এর আগে মাস্কের সঙ্গে এক যৌথ বিবৃতিতে পরাগ বলেছিলেন, "টুইটারের একটি উদ্দেশ্য এবং প্রাসঙ্গিকতা রয়েছে, যা সমগ্র বিশ্বকে প্রভাবিত করে ।"

কিছুদিন আগেই টুইটারের 9.2 শতাংশ শেয়ার কিনেছিলেন মাস্ক ৷ তারপরেই টুইটারের চেয়ারম্যান ব্রেট টেলরকে লেখা চিঠিতে তিনি লিখেছিলেন, "এই সংস্থায় বিনিয়োগ করার পর আমি বুঝতে পেরেছি, বর্তমান অবস্থায় সংস্থাটি নিজের সামাজিক আবশ্যিকতাকে প্রতিষ্ঠা করতে ঠিকমতো কাজ করতে পারছে না ৷ বেসরকারি সংস্থা হিসেবে টুইটারের পরিবর্তন প্রয়োজন ৷" তাঁর এই প্রস্তাব নিয়ে আলোচনায় বসে টুইটার কর্তৃপক্ষ ।

আরও পড়ুন : ব্লক করেছে রাশিয়া, মানুষের কাছে পৌঁছতে নয়া ভার্সান আনল টুইটার

"বাক স্বাধীনতা একটি কার্যকরী গণতন্ত্রের ভিত্তি । টুইটার হল ডিজিটাল টাউন স্কোয়ার যেখানে ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয় । আমি মানুষের বিশ্বাস বাড়াতে এর অ্যালগরিদমগুলিকে ওপেন সোর্স করে, স্প্যাম বটগুলিকে নষ্ট করে টুইটারকে আরও ভাল করতে চাই ।"

ABOUT THE AUTHOR

...view details