পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 24, 2023, 9:03 AM IST

Updated : Jun 24, 2023, 12:07 PM IST

ETV Bharat / international

PM Modi on H1B visa Renewal: আমেরিকায় বসেই এইচ ওয়ান বি ভিসার পুনর্নবীকরণ করা যাবে, বড় ঘোষণা মোদির

আমেরিকায় কর্তব্যরত ভারতীয়দের জন্য এইচ ওয়ান বি ভিসা নিয়ে খুশির খবর শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওয়াশিংটনে প্রবাসী ভারতীয়দের এক সভায় তিনি জানান, এখন থেকে আমেরিকায় বসেই এই ভিসার পুনর্নবীকরণ করা যাবে।

Etv Bharat
Etv Bharat

ওয়াশিংটন, 24 জুন: এইচ ওয়ান বি ভিসা নিয়ে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওয়াশিংটনে প্রবাসী ভারতীয়দের সভায় তিনি জানান, এখন থেকে আমেরিকায় বসেই এই ভিসা পুনর্নবীকরণ করা যাবে। স্বভাবতই আমেরিকায় কর্মরত ভারতীয়দের স্বস্তি দেবে এই সংবাদ। এই ভিসা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা রকমের সমস্যায় পড়তে হচ্ছে এ দেশে কর্মরত ভারতীয়দের।

ওয়াশিংটনের রোনাল্ড রেগন ভবনের সভা থেকে প্রধানমন্ত্রী বলেন, "আমেদাবাদ এবং বেঙ্গালুরুতে নতুন দূতাবাস খুলবে আমেরিকা। তাছাড়া এখন থেকে এইচ ওয়ান বি ভিসা পুনর্নবীকরণ করতে আমেরিকার বাইরে যাওয়ার দরকার পড়বে না।" স্টেট ভিজিটে এসে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে দীর্ঘ আলাপচারিতা হয় মোদির। সেখানেই এই বিষয়টি নিয়ে কথা হয়েছে বলে সূত্রের খবর। মার্কিন প্রশাসনের তরফে বলা হয়েছে, এ দেশে কর্তব্যরত ভারতীয়দের জন্য এখানেই ভিসা পুনর্নবীকরণের ব্যবস্থা চালু হতে চলেছে।

মোদির এই ঘোষণার ঠিক একদিন আগে ভিসা প্রসঙ্গে অর্থবহ পদক্ষেপ করে মার্কিন বিদেশ মন্ত্রক। মন্ত্রক জানায়, ভিসা সংক্রান্ত বিষয়ে একটি বিশেষ প্রকল্প চালু হতে চলেছে। তার ফলে আগামী বছর থেকে এইচ ওয়ান ও এল ভিসা আছে এমন ব্যক্তিদের বেশ কয়েকটি সমস্য়া মিটে যেতে চলেছে। এরপরই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:ভারত-মার্কিন সম্পর্কের নয়া যুগ শুরু হয়েছে, আমেরিকা ছাড়ার আগে মন্তব্য মোদির

এইচ ওয়ান বি ভিসা বিভিন্ন দিক থেকে গুরুত্বপূর্ণ। বিশেষ করে মার্কিন মুলুকে থাকা ভারতীয়-সহ অন্যদের জন্য এই ভিসার প্রয়োজনীয়তা বিরাট। বিশেষ কয়েক়টি পেশায় যুক্ত থাকতে হলে এই ভিসা থাকতে হয়। মার্কিন অভিবাসন নীতি অনুসারে এই ভিসা ইস্যু করা হয়। ডোনাল্ড ট্রাম্পের সময় থেকে এ নিয়ে জটিলতা চলে আসছে । এবার প্রধানমন্ত্রীর ঘোষণায় সেই সমস্যা অনেকটাই কমতে চলেছে।

Last Updated : Jun 24, 2023, 12:07 PM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details