পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 18, 2023, 1:45 PM IST

Updated : Aug 18, 2023, 1:52 PM IST

ETV Bharat / international

Yasin Malik's Wife: জেলবন্দি কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতার স্ত্রী পাক কেয়ারটেকার প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা

Yasin Malik's wife appointed as special advisor to Pak caretaker PM: জেলবন্দি কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের স্ত্রী মুশাল হুসেন মালিককে পাকিস্তানের নবনিযুক্ত কেয়ারটেকার প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের পাঁচ সদস্যের বিশেষ উপদেষ্টার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে ।

Yasin Malik's Wife
কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক ও তাঁর স্ত্রী

ইসলামাবাদ, 18 অগস্ট:জেলবন্দি কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের স্ত্রী মুশাল হুসেন মালিককে দেশের নবনিযুক্ত কেয়ারটেকার প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ করল পাকিস্তান । পাক রাষ্ট্রপতি আরিফ আলভি রাষ্ট্রপতি ভবন আইওয়ান-ই-সদরে 19 সদস্যের তত্ত্বাবধায়ক মন্ত্রিসভাকে শপথবাক্য পাঠ করানোর পর বৃহস্পতিবার গভীর রাতে প্রকাশিত প্রধানমন্ত্রীর পাঁচজন বিশেষ উপদেষ্টা (এসএপিএম) তালিকায় মুশালের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে ।

ইয়াসিনের স্ত্রী মুশাল: ইয়াসিন মালিকের সঙ্গে বিয়ে হয়েছিল পাকিস্তানি নাগরিক মুশালের ৷ তাঁকে মানবাধিকার ও নারীর ক্ষমতায়ন বিষয়ে কেয়ারটেকার প্রধানমন্ত্রী কাকারের বিশেষ উপদেষ্টা হিসেবে নিযুক্ত করা হয়েছে । একজন বিশেষ উপদেষ্টার পদমর্যাদা একজন জুনিয়র মন্ত্রীর চেয়ে কম কিন্তু তিনি গুরুত্বপূর্ণ প্রাসঙ্গিক বিষয়ে প্রধানমন্ত্রীকে সহায়তা প্রদান করেন ।

আরও পড়ুন:কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের মৃত্যুদণ্ড চায় এনআইএ, আর্জি আদালতে

বাকি উপদেষ্টারা: অন্য চারজন বিশেষ উপদেষ্টার মধ্যে জাওয়াদ সোহরাব মল্লিককে বিদেশে বসবাসকারী পাকিস্তানিদের জন্য বিশেষ উপদেষ্টা, ভাইস অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) ইফতিখার রাওকে সমুদ্র বিষয়ক উপদেষ্টা, টিভি অ্যাঙ্কর এবং লেখক ওয়াসিহ শাহকে পর্যটন বিষয়ক এবং সৈয়দা আরিফা জেহরাকে ফেডারেল শিক্ষা বিষয়ক উপদেষ্টা এবং পেশাদার প্রশিক্ষণ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে । জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) প্রধান ইয়াসিন মালিক 2009 সালে রাওয়ালপিণ্ডিতে পাকিস্তানি শিল্পী মুশালকে বিয়ে করেন । ইয়াসিন 2005 সালে পাকিস্তান সফরে যাওয়ার সময় তাঁদের দুজনের দেখা হয়েছিল ।

তিহাড়ে বন্দি ইয়াসিন: মেয়েকে নিয়ে ইসলামাবাদে থাকেন মুশাল । তাঁর জন্ম 1985 সালে ৷ মুশাল লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে স্নাতক হয়েছেন । ইয়াসিন মালিককে গত মে মাসে সন্ত্রাসে অর্থায়নের একটি মামলায় ট্রায়াল কোর্ট যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয় । দিল্লির তিহাড় সংশোধনাগারে সাজা ভোগ করছেন তিনি ৷ জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) ইয়াসিন মালিকের মৃত্যুদণ্ড চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছে ।

Last Updated : Aug 18, 2023, 1:52 PM IST

ABOUT THE AUTHOR

...view details