পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 20, 2023, 7:44 PM IST

ETV Bharat / international

Bilawal to Visit India: 4 মে ভারতে আসছেন পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি

আগামী 4 মে ভারত সফরে আসছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ৷ পাক বিদেশমন্ত্রক এ কথা জানিয়েছে ৷

Bilawal to Visit India ETV Bharat
বিলাওয়াল ভুট্টো জারদারি

নয়াদিল্লি, 20 এপ্রিল:ভারতে আসছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ৷ আগামী 4 ও 5 মে গোয়ায় সাংহাই কোঅপারেশন কাউন্সিলে বিলাওয়াল পাকিস্তান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে জানিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রক ৷ 2014 সালে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সফরের পর বিলাওয়াল ভুট্টোর ভারত সফর কোনও উচ্চপদস্থ পাকিস্তানি নেতার এ দেশে প্রথম সফর হিসেবে চিহ্নিত হতে চলেছে ৷

পাকিস্তানের বিদেশমন্ত্রক জানুয়ারির শুরুতে নিশ্চিত করেছিল যে, সাংহাই কোঅপারেশন কাউন্সিলের (SCO) বিদেশমন্ত্রীদের বৈঠকের জন্য পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে আমন্ত্রণ জানিয়েছে ভারত । একটি সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ের সময়, পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেছেন, ভারত 2022-2023 সালের জন্য এসসিও কাউন্সিল অফ হেডস অফ স্টেট-এর সভাপতিত্ব করছে ৷ প্রতি বছর এসসিও কার্যক্রমের একটি ক্যালেন্ডার তৈরি করে, যার মধ্যে রয়েছে বিদেশমন্ত্রীদের বৈঠক ।

মুমতাজ জাহরা বালোচ ইঙ্গিত দিয়েছেন যে, "সেই কারণে ভারত সমস্ত সদস্য রাষ্ট্রকে আমন্ত্রণ জানিয়েছে ।" পাকিস্তান বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেবে কি না, সে সম্পর্কে তিনি বলেন যে, এই আমন্ত্রণগুলি স্ট্যান্ডার্ড প্রসিডিওর অনুযায়ী করা হচ্ছে এবং যথাসময়ে সিদ্ধান্ত নেওয়া হবে । এসসিও একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সংস্থা যার লক্ষ্য বিভিন্ন ক্ষেত্রে-এর সদস্য রাষ্ট্রগুলির মধ্যে অর্থনৈতিক সংযোগ এবং সহযোগিতা জোরদার করা ।

বিলাওয়াল ভুট্টো জারদারি বর্তমান ভারতীয় ব্যবস্থার কাছে বিশেষ প্রিয় নন । পাকিস্তানকে 'ওসামা বিন লাদেনকে আশ্রয় দেওয়ার দেশ' হিসাবে উল্লেখ করেছিল ভারত ৷ তার জবাবে পাকিস্তানের বিদেশমন্ত্রী বলেছিলেন যে, লাদেন এখন মারা গিয়েছেন, 'গুজরাটের কসাই' বেঁচে আছেন ।

তিনি বলেছিলেন, "লাদেন মারা গিয়েছেন, কিন্তু গুজরাতের কসাই বেঁচে আছেন । এবং তিনি ভারতের প্রধানমন্ত্রী । প্রধানমন্ত্রী হওয়ার আগে তাঁর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল । তিনি প্রধানমন্ত্রী এবং আরএসএস-এর (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) বিদেশমন্ত্রী ৷ আরএসএস কী ? এটি হিটলারের এসএস থেকে অনুপ্রেরণা পায় ৷" ভারতের বিদেশমন্ত্রক বিলাওয়ালের এই মন্তব্যকে 'অসামাজিক' এবং 'নিম্ন রুচির' বলে অভিহিত করে ।

আরও পড়ুন:আর্থিক দুরবস্থা থেকে সন্ত্রাসবাদ-ঝড়ের মধ্যে দিয়ে চলেছে পাকিস্তান, মানলেন বিদেশমন্ত্রী

ABOUT THE AUTHOR

...view details