পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 24, 2023, 1:12 PM IST

ETV Bharat / international

Earthquake in New Zealand: ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা 7.1

নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জ সোমবার 7.1 মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ৷ ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এমনটাই টুইট করে জানিয়েছে ।

Earthquake
ভূমিকম্প

ওয়েলিংটন (নিউজিল্যান্ড), 24 এপ্রিল:সোমবার ভূমিকম্পে কেঁপে উঠল প্রশান্ত মহাসাগরের প্রত্যন্ত অংশ কেরমাডেক দ্বীপপুঞ্জ ৷ রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল 7.1 ৷ কিন্তু সুনামির কোনও আশংকা নেই বলে জানা গিয়েছে । ক্ষয়ক্ষতি এবং হতাহতের কোনও খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি ৷ মার্কিন জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, নিউজিল্যান্ডের উত্তর দ্বীপের প্রায় 900 কিলোমিটার (560 মাইল) উত্তর-পূর্বে 49 কিলোমিটার (30 মাইল) গভীরতায় কেরমাডেক দ্বীপপুঞ্জের কাছে ভূমিকম্পটির উৎসস্থল ।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্রের তরফে জানা গিয়েছে, ভূমিকম্পের জেরে হাওয়াই এবং বৃহত্তর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোনও ক্ষতি হয়নি । সুনামির সম্ভাবনা থাকলেও সেটা হয়নি । নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, ভূমিকম্প নিউজিল্যান্ডকে প্রভাবিত করতে পারে কি না, তা তারা মূল্যায়ন করে দেখা হচ্ছে ৷ দীর্ঘ বা শক্তিশালী ভূমিকম্প অনুভূত হলে উপকূলীয় এলাকা থেকে সেখানকার বাসিন্দাদের সরে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে । তাদের নিরাপত্তার স্বার্থে এই পরামর্শ বলে জানানো হয়েছে ৷

সূত্রের খবর, রাউল দ্বীপ ছাড়া কেরমাডেক দ্বীপপুঞ্জ জনবসতিহীন ৷ সেখানে কেবল নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা মাঝে মাঝে যান ৷ তারা ওখানে গিয়ে আবহাওয়া পর্যবেক্ষণ বা আগাছা নিয়ন্ত্রণের কাজ করেন । এই দ্বীপপুঞ্জগুলিতে ঘন ঘন বড় ভূমিকম্প দেখা দেয় । ভূতাত্ত্বিকভাবে প্রশান্ত মহাসাগরীয় এবং অস্ট্রেলিয়ান টেকটোনিক প্লেটের মধ্যে সংঘর্ষের জেরে ভূমিকম্পগুলি হয় ।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট করেছে, এদিনের ভূমিকম্পের মাত্রা ছিল: 7.1 ৷ 24 এপ্রিল সকাল 6 টা 11 মিনিট 52 সেকেণ্ডে সেটি হয়েছে ৷ অক্ষাংশ: 29.95 এবং দীর্ঘ: 178.02 ৷ গভীরতা: 10 কিমি ৷ অবস্থান: কেরমাডেক দ্বীপপুঞ্জ, নিউজিল্যান্ড ৷ ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে ভূমিকম্পের গভীরতা নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জে থেকে 10 কিমি বলে উল্লেখ করা হয়েছে ।

আরও পড়ুন:ভূমিকম্পে কেঁপে উঠল কোস্টারিকার রাজধানী, রিখটার স্কেলে কম্পনের মাত্রা 6.4

ABOUT THE AUTHOR

...view details